হোমবলিউড

নাম বদলাচ্ছে 'মেন্টাল হ্যায় কেয়া', নতুন নাম জানেন?

কানা ছেলেকে যেমন সোজাসুজি কানা বলতে নেই তেমনি মানসিক ভারসাম্যহীনদের সরাসরি এই আখ্যা দিলে তাঁরাও আহত হন মনে মনে।

  | June 29, 2019 16:58 IST (মুম্বই)
Mental Hai Kya

ছবির পোস্টারে কঙ্গনা রানাওয়াত (সৌজন্যে: ইনস্টাগ্রাম)

Highlights

  • "ছবির নাম সাামান্য বদলানো হবে," কঙ্গনা
  • আগের নামকরণ স্পর্শকাতর হওয়ায় বদলানোর সিদ্ধান্ত নিয়েছেন পরিচালক
  • ২৬ জুলাই মুক্তি পাবে ছবি

কানা ছেলেকে যেমন সোজাসুজি কানা বলতে নেই তেমনি মানসিক ভারসাম্যহীনদের সরাসরি এই আখ্যা দিলে তাঁরাও আহত হন মনে মনে। এই যুক্তি দেখিয়ে ছবির নাম নিয়ে মনোবিশ্লেষকেরা তাই ঘোরতর আপত্তি জানিয়েছিলেন। তাঁদের মতকে সম্মান জানিয়ে অবশেষে বদলাচ্ছে কঙ্গনা রানাওয়াত-রাজকুমার রাও অভিনীত "মেন্টাল হ্যায় কেয়া" ("Mental Hai Kya") ছবির নাম। আজ বালাজি টেলিফিল্মের (Balaji Telefilms) পক্ষ থেকে একথা জানিয়ে বলা হয়েছে, নাম বদলানো হবে আগামী ছবির। পরিচালক প্রকাশ কোভেলামুদি (Prakash Kovelamud)-র এই ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন কঙ্গনা রানাওয়াত-রাজকুমার রাও। পরিচালক এবং প্রযোজকদের সিদ্ধান্ত, একচক্ষুদের পদ্মলোচন বলে ডাকার মতোই অই ছবির নাম বদলে হবে জাজমেন্টাল হ্যায় কেয়া ("Judgementall Hai Kya.")। ছবিতে আজকের দিনে হু হু করে বাড়তে থাকা মানসিক প্রতিবন্ধকতাই জায়গা করে নিয়েছে। 

প্রযোজনা সংস্থার পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, মানসিক অসুস্থতা এখনকার জ্বলন্ত সমস্যা। কিন্তু সেই সমস্যায় ভুক্তভুগীদের মনে আঘযাত দেওয়া আমাদের লক্ষ্য নয়। তাই নাম বদলে নিয়েছি আমরা। ছবিতে নিজেদের উজাড় করে দিয়েছেন কুইন কঙ্গনা এবং রাজকুমার। 

পাশাপাশি, ছবির ইউ/এ ছাড়পত্র নিয়ে সামান্য সমালোচনা করেছে সিবিএফসি। সংস্থা পুরর্বিবেচনাকর আর্জিও জানিয়েছে। সব মিটে গেলে আগামী ২৬ জুলাই রিলিজ করবে জাজমেন্টাল হ্যায় কেয়া। 

বৃহস্পতিবারই নাম বদল নিয়ে মুখ খোলেন কঙ্গনা। বলেন, নামটা সত্যিই কানে বাজছিল। ফলে, আমরা খুশি মনেই সবার কথা মেনে বদলে দিলাম নাম। এখন যেন ছবির টাইটেল আরও ঝকঝকে লাগছে। আমি তো অধীর আগ্রহে অপেক্ষা করছি ছবির মুক্তির জন্য। 


প্রসঙ্গত, ইন্ডিয়ান সাইকিয়াট্রিক সোসাইটির সদস্যরা নাম বদল নিয়ে দরবার করেছিল সিবিএফসি-র কাছে। চিঠিতে তাঁরা জানিয়েছিলেন, শরীরের মতো মনেও রোগ বাসা বাঁধতে পারে। কিন্তু আমরা মানসিক অসুস্থদের পাগল বলে ভাবি। তার ওপর এই ধরনের নাম কোনও ছবিতে থাকলে সেই সব মানুষেরা আরও আহত হবেন। তাই বদলটা জরুরি।

অবশেষে সিবিএফসি-র নির্দেশে এবং মনোবিশ্লেষকদের যুক্তির কাছে নতি স্বীকার করে অবশেষে আজ একতা কাপুর (Producer Ekta Kapoor) জানান, সবার জন্য এই ছবি। তাই সবাই যাতে খুশি হন সেটাই আমরা করব।




বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
 
Advertisement
Advertisement