হোমআঞ্চলিক

বিদেশেও সেরা কৌশিকের চার জাতীয় পুরস্কার জয়ী ছবি ‘নগরকীর্তন’

  | July 12, 2019 16:34 IST (কলকাতা)
Kaushik Ganguly

ফের সেরা কৌশিক গাঙ্গুলি, শ্রেষ্ঠ ছবি 'নগরকীর্তন'

সার্ক ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৯-এ (South Asian film festival of The South Asian Association for Regional Cooperation) নগরকীর্তন আরও একবার জিতে নিল চারটি পুরস্কার। ছবিতে মধু বাঁশিওয়ালার ভূমিকায় অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী। পুঁটি ঋদ্ধি সেন। দু-জনের এই যুগলবন্দি ছবিতে আলাদা মাত্রা এনে দিয়েছে।

বরাবরই ভালোবাসার গল্প শোনান পরিচালক কৌশিক গাঙ্গুলি (Kaushik Ganguly)। ‘নগরকীর্তন'-এ (''Nagarkirtan'') সেই গল্পই বলেছেন। তবে ভিন্ন ছকে। চারটি জাতীয় পুরস্কার জয়ী এই ছবিতে কৌশিক দেখিয়েছেন, বনমালি মধু আর অন্তরে রাধা হয়েও বাইরে রাধা হয়ে উঠতে না পারা পুঁটির অ-সম প্রেম। সমাজ আজও এই ভালোবাসাকে সম্মান না জানালেও দেশের পর এবার বিদেশ সেই ভালোবাসার গন্ধ মাখা ছবিকে সম্মান জানালো আরও একবার। সার্ক ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৯-এ (South Asian film festival of The South Asian Association for Regional Cooperation) ‘নগরকীর্তন' আরও একবার জিতে নিল চারটি পুরস্কার। ছবিতে মধু বাঁশিওয়ালার ভূমিকায় অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী। পুঁটি ঋদ্ধি সেন। দু-জনের এই যুগলবন্দি ছবিতে আলাদা মাত্রা এনে দিয়েছে।

সে কী! রাজকে ছেড়ে প্রতিবেশি বাবাইদা-র প্রেমে পাগল শুভশ্রী?

কলম্বোয় অনুষ্ঠিত এবারের চলচ্চিত্র উৎসবে সেরা ছবির সম্মান ছাড়াও নগরকীর্তন-এর মুকুটের বাকি তিনটি পালক সেরা পরিচালক, সেরা অভিনেতা, সেরা সুরকার। সেরা অভিনেতা হিসেবে নাম ঘোষণার পরেই বুধবার সোশ্যাল মিডিয়ায় এই খুশির খবর জানান ঋদ্ধি। ফেসবুকেই তিনি কৌশিককে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, 'শুধু ধন্যবাদ জানিয়ে আমি আমার পরিচালককে ছোট করতে চাই না। আজ আমি যে সম্মান পাচ্ছি তার সমস্ত কৃতিত্ব কৌশিক গাঙ্গুলির।' 

নগরকীর্তন ছাড়াও উৎসবে আরও দুটি ভারতীয় ছবি পুরস্কৃত হয়েছে। তার মধ্যে একটি নতুন পরিচালক নীতিশ পাটনকরের প্রথম স্বল্প দৈর্ঘের ছবি 'না বোলে উও হারাম' (''Na Bole Wo Haram'') পেয়েছে সেরা ছোট ছবি-র সম্মান। সেরা গল্প ও পরিচালনার জন্য স্পেশ্যাল জুরি অ্যাওয়ার্ড পেয়েছে পরভীন মোরচলের 'ওয়াকিং উইথ দ্য উইন্ড'।




(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement