হোমমিউজিক

বর্ষার সন্ধ্যায় মিলেমিশে একাকার কবিগুরুর শান্তিনিকেতন আর তিলোত্তমা

  | August 07, 2019 08:08 IST (কলকাতা)
Kolkata

কলকাতা শান্তিনিকেতন মিলেমিশে একাকার শ্রাবণ স্তুতি-তে

একই ভাবে ব্যস্ততা সরিয়ে সময়ে সময়ে তিলোত্তমাও কিন্তু কংক্রিটের জঙ্গলের মধ্যে বর্ষাকে ছুঁতে চেষ্টা করে তার নিজের মতো করে। সেই প্রচেষ্টার ফসল শ্রাবণ স্তুতি। ৪ অগাস্ট বন্ধুত্ব দিবসকে সাক্ষী মেনে শান্তিনিকেতন আর কলকাতার একগুচ্ছ জনপ্রিয় শিল্পী বর্ষাকে শহরের বুকে আহ্বান জানালেন রবি কবির লেখা গান, কবিতা, নাচ এবং পাঠে।

আষাঢ়স্য প্রথম দিবসে কেউ আর আকাশপাণে চায়? কবি কালিদাসের লেখা মেঘদূত কাব্যের পাতা ওলটাতে ওলটাতে মেঘের গন্ধ মাখে গায়ে? কিংবা বিরহিনী যক্ষপ্রিয়ার মতো কি কেউ আকুল হয়ে অপেক্ষা করে প্রথম বৃষ্টিতে ভিজবে বলে? ব্যস্ততার যুগে ক-জন যে এভাবে বর্ষাকে চায়, বলা কঠিন। তবে কবিগুরুর শান্তিনিকেতন কিন্তু এখনও প্রথম বর্ষাকে স্বাগত জানায় বর্ষামঙ্গলের মাধ্যমে।

গানে শ্রাবণী, কথনে কৌশিক...বিদায় মাসে কবি-স্মরণ প্রেমের পথ ধরে

একই ভাবে ব্যস্ততা সরিয়ে সময়ে সময়ে তিলোত্তমাও কিন্তু কংক্রিটের জঙ্গলের মধ্যে বর্ষাকে ছুঁতে চেষ্টা করে তার নিজের মতো করে। সেই প্রচেষ্টার ফসল শ্রাবণ স্তুতি। ৪ অগাস্ট বন্ধুত্ব দিবসকে সাক্ষী মেনে শান্তিনিকেতন ও কলকাতার একগুচ্ছ জনপ্রিয় শিল্পী বর্ষাকে শহরের বুকে আহ্বান জানালেন রবি কবির লেখা গান, কবিতা, নাচ এবং পাঠে। কলকাতার আইসিসিআর-এর বুকের ভেতরে সেদিন বাসা বেঁধেছিল একটুকরো শান্তিনিকেতন। 

mjlf3ucg

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেমের ঋতু বর্ষারানিকে সেদিন কলম দিয়ে বেঁধেছিলেন ড. পারমিতা ঘোষ। তাঁর কথায়, বৃষ্টি আজ কোথাও ঝরুক না ঝরুক, ঝরবে কলকাতার বুকে। ঝরবে আমাদের অনুষ্ঠানে। গানে-কবিতায়, ভাষ্যে, নৃত্যের লাস্যে, কবির লেখা চিঠি পাঠের মধ্যে। তিলোত্তমাকে শান্তিনিকতেনর স্বাদ দিতে সেদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রঞ্জিনী মুখোপাধ্যায়, আশ্রমশ্রেষ্ঠা এবং কবিগুরুর স্নেহধন্যা মোহর কণিকা বন্দ্যোপাধ্যায়ের ভাইঝি। তাঁর স্মৃতিে াজও অমলিন বিশ্বভারতীর বর্ষামঙ্গল। যাকে তিনি আজও লালন করেন নিজের মধ্যে। 


রবীন্দ্রগান থেকে রঙ্গবতী, আজ সন্ধ্যেয় ‘এই আসরে ইমন'-এর অনায়াস উপস্থাপন

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রুকমা দাক্ষী। তিনি মেঘের পরে মেঘ জমেছে গান গেয়ে বরণ করেন বর্ষাকে। ভাষ্যপাঠে কবিগুরুকে জীবন্ত করে তোলেন সুজয় চট্টোপাধ্যায়। এছাড়াও গানে অংশ নেন বিবেক দত্ত, দেবাদ্রিত চট্টোপাধ্যায়, শ্রী বসু। নাচে তপব্রত চট্টোপাধ্যায়, তন্ময় পাল, কৃষ্ণেন্দু দে, জালিয়া কর্মকার, অন্বেষা বাগচি, অনিন্দিতা রায়, মহুয়া ঘোষ এবং প্রিয়াঙ্কা চট্টোপাধ্যায়।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement