হোম

Lakshmi Puja 2019: দেবীবন্দনায় নায়িকারা! অপরাজিতা থেকে মিমি কে, কীভাবে পুজো করেন?

  | October 12, 2019 20:29 IST (কলকাতা)
Bengali Celebs

Lakshmi Puja 2019: অপরাজিতা থেকে মিমি কে, কীভাবে পুজো করেন?

কাল বাড়িতে লক্ষ্মীপুজো আছে তো? পুজো শেষে সারা রাত জাগবেন? কারণ, কালকের লক্ষ্মী পুজো কোজাগরি লক্ষ্মীপুজো বলে পরিচিত। এবং কোজাগরি কথার অর্থ ‘কে জাগে’?

যতই বলুক প্রবাদ, অর্থই অনর্থের মূল, অর্থ ছাড়া কেউ যে এক পা গতি নেই সেকথা কে না জানে! তাই বাজারের সমস্ত উপকরণ অগ্নিমূল্য হলেও কষ্টেসৃষ্টে আজও হিন্দু বাড়িতে রীতি মেনে পুজো হয় দেবীর। রবিবার অর্থাৎ আগামীকাল আপনার বাড়িতেও লক্ষ্মীপুজো আছে তো? পুজো শেষে সারা রাত জাগবেন? কারণ, কালকের লক্ষ্মী পুজো কোজাগরি লক্ষ্মীপুজো (Lakshmi Puja 2019) বলে পরিচিত। এবং কোজাগরি কথার অর্থ ‘কে জাগে'? পুরাণ মতে, এই পুজোর দিনে আগে সন্ধেয় সবার বাড়িতে লক্ষ্মীদেবীর আরাধনা হত। তারপর সবাই তাস, পাশা খেলে, গানবাজনা করে রাত জাগতেন। চঞ্চলা লক্ষ্মী কোনও কারণে বাড়িতে পা রাখলে তাঁকে নিজের বাড়িতে অচলা করার জন্যে। ব্রতকথাতেও বলা আছে, এই দিন পুজোর পর ঘিয়ের প্রদীপ জ্বেলে দেবীকে সারারাত জেগে স্মরণ করলে কৃপা লাভ সম্ভব। এখনকার দিনে সারা রাত হয়ত জাগা কারোর পক্ষেই সম্ভব নয়। তবে এই একটা দিন আর পাঁচজনের সঙ্গে রুপোলি পর্দার তারকারাও ( Bengali Celebs) ধুমধাম করে বাড়িতে আয়োজন করেন লক্ষ্মীপুজোর। আজ তারই ঝলক NDTV-র পাতায়---

Lakshmi Puja 2019: লক্ষ্মীপুজোয় বাজার দর আকাশছোঁয়া, আগুন ফুল-মালা-মিষ্টি-প্রতিমাও

প্রথমেই দেখেছেন অপরাজিতা আঢ্যের বাড়ির পুজোর ছবি। বিয়ের পর থেকে অপরাজিতা নিজের হাতে লক্ষ্মীপুজো করেন। এবং নতুন মূর্তি নয়, প্রতিবছর শিল্পী এসে নতুন করে সাজিয়ে দিয়ে যান পুরনো প্রতিমাকেই। নয়তো অভিনেত্রী সাজান প্রতিমা। শিল্পী রং দিয়ে প্রতিমা সাজিয়ে যাওয়ার পর প্রতিবছর তাঁকে শাড়ি-গয়নায় সাজিয়ে তোলেন অপরাজিতা। এছাড়া, সকাল থেকে শুরু হয় তাঁর কাজ। টলিপাড়ার সমস্ত মানুষ তো বটেই, আত্মীয়-বন্ধু, সংবাদমাধ্যম এবং জনসাধারণের জন্য এদিন দরজা খোলা থাকে তাঁর বাড়ির। নিজে হাতে রান্না না করলেও নারকেল কুড়িয়ে দেওয়া, প্রতিমার সামনে আলপনা দেওয়া, সমস্ত কাজের তদারকি করেন অপরাজিতা নিজে। একই সঙ্গে বসে গানবাজনার আসর।  অপরাজিতার বাড়িতে সবাই সেদিন পাত পেড়ে খেয়ে যান।

rdp3kji8


ধুমধাম করে পুজো হয় নায়িকা ঋতুপর্ণা সেনগুপ্তের বাড়িতেও। মেয়েকে নিয়ে পুজোর কাজে নিজেই হাত লাগান ঋতু। লাল বেনারসী, গয়নায়, কপালে সিঁদুর সিঁদুর টিপে ঋতু নিজেই হয়ে ওঠেন লক্ষ্মীমন্ত। তবে এবছর ঋতু আমেরিকায় থাকছেন নাচের শো-এর কারণে। তাই তাঁর লক্ষ্মীপুজো এবছর কাটবে বিদেশের মাটিতে।


r8i8mle


অভিনেত্রী ইন্দ্রাণী দত্তের বাড়িতে এই দিন জোড়া লক্ষ্মীর পুজো হয়। ইন্দ্রণীও খুব সুন্দরভাবে সেজে নিদের হাতে গোছান পুজোর সামগ্রী। এবং তাঁর বাড়ির প্রতিমার বিশেষত্ব, লাল বেনারসী নয়, দেবী সাজেন চওড়া লাল পাড় সাদা গরদের শাড়িতে।

mpvoneto


দেবী লক্ষ্মী এঁয়ো স্ত্রী। তাই তাঁর সাজে লালের আধিক্য থাকবেই। সেই রীতি মেনে লাল শাড়িতে অপরূপা পল্লবী চট্টোপাধ্যায়। তাঁর বাড়িতেও লক্ষ্মীপুজো হয় ধুমধাম করে। যজ্ঞ, ভোগ কোনোকিছুই বাকি থাকে না তাঁর পুজোয়। 

0q428beg


শ্রাবন্তী অবশ্য কোনও প্রতিমা আনেন না। তাঁর ঠাকুর ঘরে পিতলের লক্ষ্মী বছরভর বিরাজমান। তাঁকেই মালা-চন্দনে সাজিয়ে, দ্বীপ জ্বেলে নিজের হাতে আরাধনা করেন দেবীর।

la0bu4og


দুর্গাপুজোয় রানি রঙা বেনারসীতে সাজলে লক্ষ্মীপুজোয় তিনি হলুর বরণ। দেবীর ছবিতে মালা, চন্দন দিয়ে নানা ধরনের মিষ্টি, ফল উৎসর্গ করে নিজের হাতে আলপনা দিয়ে পুজোর কাজে ব্যস্ত থাকেন কলকাতার ক্যুইন কোয়েল মল্লিক।

205tl8dg


ছোট্ট ঠাকুরঘর আছে সাংসদ, নায়িকা মিমি চক্রবর্তীরও। আগের বছরেও সেই ঘরের দুধসাদা মেঝেয় আলপনা দিয়েছেন নিজের হাতে। ঠাকুরের সিংহাসনে পিতলের লক্ষ্মী প্রতিমাকে সাজিয়েছেন মনের মতো করে। তারপর ফুল দিয়ে, ধূপ দিয়ে, মালা পরিয়ে দেবীর আরাধনা করেছেন। নিজেও সেজেছেন দেবী প্রতিমার মতোই। শাড়িতে-গয়নায় মিমি যেন জীবন্ত প্রতিমা।

ppev6gr8


মহানায়ক উত্তমকুমারের বাড়ির লক্ষ্মীপুজোর কথা না বললে তারকাদের লক্ষ্মীপুজোর গল্প অসম্পূর্ণ। মহনায়কের আমলে গৌরীদেবীর আদলে তৈরি হল প্রতিমার মুখ। সেই আদল আজও রয়ে গেছে। আগে ভিয়েন বসত পুজোর আগের দিন থেকে। সকাল থেকে অবারিত দ্বার চট্টোপাধ্যায় বাড়ির। সারাদিন ধরে আনাগোণা চলত তারকাদের। এখন সেই পুজোর দায়িত্বে উত্তমকুমারের নাতি গৌবর চট্টোপাধ্যায়, দুই নাতনি নবমিতা আর মৌমিতা এবং নাতজামাই ভাস্বর চট্টোপাধ্যায়ের ওপর।  


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement