হোমবলিউড

লতা হাসপাতালেই, 'ধীরে' সাড়া দিচ্ছেন চিকিৎসায়

মঙ্গলবার সকালে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন সংবাদমাধ্যমকে, সম্ভবত এক্ষুণি ছাড়া হবে না সুরসম্রাজ্ঞীকে।

  | November 12, 2019 12:53 IST (New Delhi)
Lata Mangeshkar

লতা মঙ্গেশকর

Highlights

  • সোমবার লতাজিকে ভর্তি করা হয় ব্রিচ ক্যান্ডি হাসপাতালে
  • পরিবার থেকে জানানো হয় অবস্থা 'স্থিতিশীল'
  • সেপ্টেম্বরে তিনি ৯০-এ পা দেন

সব ঠিক থাকলে মঙ্গলবার মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতাল থেকে ছুটি দেওয়া হতে পারে লতা মঙ্গেশকরকে, সোমবার এমনটাই জানিয়েছিলেন তাঁর পরিবার। মঙ্গলবার সকালে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন সংবাদমাধ্যমকে, সম্ভবত এক্ষুণি ছাড়া হবে না সুরসম্রাজ্ঞীকে। কারণ, তাঁর অবস্থা আগের থেকে ভালো হলেও চিকিৎসায় খুব ধীরে সাড়া দিচ্ছেন। তবে আপাতত বিপদ্মুক্ত তিনি। তাঁর ফুলফুসের সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে। লতাজিকে পর্যবেক্ষণে রাখার জন্য গঠিত চিকিৎসকদের টিম জানিয়েছেন একথা। কিন্নরকণ্ঠীর পরিবারের পাশে থাকার অনুরোধ জানিয়েছেন সবাইকে। প্রসঙ্গত, গত সন্ধেয় হাসপাতালে গিয়ে দেখে আসার পর বোন আশা ভোঁশলে জানিয়েছিলেন 'ভালো আছেন লতা দিদি। হাসপাতালের চিকিৎসায় সাড়া দিয়েছেন। অবস্থার অনেকটাই উন্নতি হয়েছে তাঁর।' আশাজির কথায়, সোমবার সকাল থেকেই শ্বাসকষ্ট নিয়ে ঘুম ভেঙেছে লতা মঙ্গেশকরের। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে অসুস্থতা। সূত্রের খবর, দুপুর দুটোর সময় অবস্থা জটিল হয়ে ওঠায় মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে ভর্তি করা হয়েছে ৯০ বছরের লতাজিকে। চিকিৎসকেরা জানিয়েছেন, ফুসফুসে সংক্রমণ হয়েছে তাঁর। বাড়িতে রেখেও হয়ত চিকিৎসা করা যেত। সেপ্টেম্বরে লতাজি ৯০ ছোঁয়ায় মঙ্গেশকর পরিবার বাড়তি কোনো ঝুঁকি নিতে চাননি বলেই ভর্তি করেন হাসপাতালে। 

'ভালো আছেন লতা দিদি, সাড়া দিয়েছেন চিকিৎসায়': আশা

নাইটেঙ্গল পাখির মতোই মিষ্টি গলা হওয়ায় বিশ্বের দরবারে লতা মঙ্গেশকর খ্যাত 'ভারতীয় নাইটেঙ্গল' হিসেবে। ১৯৪৫ সালে মধুবালা অভিনীত 'মহল' ছবির 'আয়েগা আনেওয়ালা' সুপারহিট হয়। এরপরে আর পেছন ফিরে তাকাতে হয়নি লতাকে। নৌশাদ সাহেবের সুরে বৈজু বাওরা, মাদার ইন্ডিয়া মুগল-এ-আজম, শঙ্কর-জয়কিশনের সুরে বরসাত ও শ্রী ৪২০, সলিল চৌধুরীর সুরে মধুমতী ছবিতে গান গেয়ে প্রথম সারির শিল্পীর আসন দখল করেন। মধুমতী ছবির গান তাঁকে প্রথমবার ফিল্মফেয়ার সেরা মহিলা নেপথ্য শিল্পীর সম্মান এনে দিয়েছিল। এরপর তিনি আরো তিনবার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পান বিশ সাল বাদ, খণ্ডন এবং জিনে কি রাহ ছবিতে গান গেয়ে। তিনবার জাতীয় পুরস্কার পেয়েছেন কোরা কাগজ, লেকিন, পরিচয় ছবিতে অসাধারণ গান গেয়ে। তাঁর গাওয়া হাজারেরও বেশি হিন্দি ছবির মধ্যে কিংবদন্তি আখ্যা পেয়েছে 'পাকিজা', 'অভিমান', 'অমর প্রেম', 'আঁধি', 'সিলসিলা', 'চাঁদনি', 'সাগর', 'রুদালি' এবং 'দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে'।

জমিয়ে মজা করেই জ্বরে পড়লেন দীপিকা! অতি আনন্দের ফল?

অসংখ্য দেশাত্মবোধক গানের মধ্যে আজও অবিস্মরণীয় লতা মঙ্গেশকরের গাওয়া 'অ্যায় মেরে বতন কে লোগো'। ১৯৬২-তে চিনের সঙ্গে যুদ্ধে যেসমস্ত ভারতীয় জওয়ান শহিদ হয়েছিলেন তাঁদের স্মরণে পরের বছর নয়াদিল্লির জাতীয় স্টেডিয়ামে প্রজাতন্ত্র দিবসে তৎকালীন রাষ্ট্রপতি এস রাধাকৃষ্ণন এবং প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর উপস্থিতিতে এই গান গেয়েছিলেন শিল্পী। তাঁর এই গান চোখে জল এনে দিয়েছিল নেহেরুজির।




বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
 
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com