হোমমিউজিক

৯২-এ সুরলোকে পাড়ি বিশিষ্ট সুরকার খৈয়ামের, শোকপ্রকাশ মোদির

সঙ্গীত নাটক অ্যাকাডেমি, পদ্মভূষণ ছাড়াও খৈয়াম সম্মানিত হন জাতীয় পুরস্কার এবং ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ডে। 

  | August 20, 2019 12:44 IST (নয়া দিল্লি)
Khayyam

Click to Play

৯২ বছরে চলে গেলেন বিশিষ্ট সুরকার খৈয়াম

Highlights

  • মুম্বই হাসপাতালে জীবনাবসান খৈয়ামের
  • ফুসফুসে সংক্রমণ নিয়ে ভর্তি হয়েছিলেন হাসপাতালে
  • মঙ্গলবার তাঁর শেষকৃত্য

পুরো নাম মহম্মদ জাহুর, খৈয়াম হাসমি। বলিউড এবং গানরসিকদের কাছে তিনি আদরের খৈয়াম সাহেব (Indian music director Mohammed Zahur Khayyam Hashmi)। তাঁর সুর শুনে সুরের নেশায় মাতাল হননি এমন শ্রোতার সংখ্যা হাতেগোণা। হিন্দি রুপোলি দুনিয়ায় সেই বিশিষ্ট সুরকার রোগভোগের পর সোমবার সুরলোকে পাড়ি দিলেন চিরদিনের জন্য। ফুসফুসে সমস্যা নিয়ে সম্প্রতি খৈয়াম ভর্তি হয়েছিলেন জুহুর সুজয় হাসপাতালে। পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, গতকাল রাত সাড়ে ন-টা নাগাদ তিনি ঘুমের দেশে চলে যান (died at Sujay Hospital)। বয়স হয়েছিল ৯২ বছর। তিনি চলে গেলেও রয়ে গেলেন তাঁর জীবনের সফরসঙ্গিনী এবং শিল্পী জগজিৎ কৌর। একসময় 'কভি কভি', 'উমরাও জান', 'ত্রিশূল', নুরি, 'শোলা আউর শবনম' সহ আরও অনেক ছবির গান সবার মুখে মুখে ফিরত তাঁর সুরের সোনার কাঠির ছোঁয়ায়।

৬০ বছর পরেও ধুতি-শার্ট পরা হেমন্ত-এর গলা দিয়েই ঝরে বসন্ত

মাত্র ১৭ বছর বয়সে তিনি সুরের দুনিয়ায় পা রাখেন। তাঁর সুরে সমৃদ্ধ হয়েছিল সেই সময়ের হিন্দি ছবির দুনিয়া। 'কভি কভি', 'উমরাও জান', 'ত্রিশূল', নুরি, 'শোলা আউর শবনম' ছবিতে তাঁর  দেওয়া সুর লোকের মুখে মুখে ফিরত। ছবির গান ছাড়াও মীনাকুমারীর নন ফিল্মি গানেও সুর দিয়েছিলেন খৈয়াম। সেগুলির মধ্যে অতি জনপ্রিয় 'পাও পড়ু তোরে শ্যাম', 'গজব কিয়া তেরে ওয়াদে পে অ্যায়েতবার কিয়া', 'ব্রিজ মে লঔট চলো'---গানগুলি আজও শ্রোতাদের মন ভরিয়ে দেয়। সঙ্গীত নাটক অ্যাকাডেমি, পদ্মভূষণ (Sangeet Natak Akademi Award and Padma Bhushan) ছাড়াও খৈয়াম সম্মানিত হন জাতীয় পুরস্কার এবং ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ডে। 

বিদায় মাসে কবিগুরু স্মরণে আরেক কবি: জন্মদিনে রবি কবি বন্দনায় গুলজার

খৈয়ামের মৃত্যুতে শোকবার্তা পাঠান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কিংবদন্তি শিল্পী লতা মঙ্গেশকরের মতো বিশিষ্ট জনেরা। দেখুন, কিন্নরকণ্ঠী এবং মোদির পোস্ট। 





মহম্মদ জাহুর হাসমি ওরফে খৈয়ামের (Indian music director Mohammed Zahur Khayyam Hashmi) শেষকৃত্য সম্পন্ন হবে মঙ্গলবার।

কিশোর কুমার জনপ্রিয় হতেই দুর্ব্যবহারের শিকার হয়েছিলেন মহম্মদ রফি?

আইএনএ আর পিটিআই সূত্রে প্রাপ্ত খবর


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
 
Advertisement
Advertisement