হোম

এ অসুর শীতেই ভালো

  | January 10, 2020 19:52 IST
Asur

এই অসুর শীতের

তবু কোথাও গিয়ে জিৎ ভীষণ বুকের কাছাকাছি। শীতের পাতাঝরার মতো বেদনাদায়ক। তাই এই অসুর শরতের নয়, শীতেরই। যাকে বধ করতে গিয়ে, সংসার বাঁচাতে গিয়ে চোখ ভিজেছে 'দুর্গা' অদিতিরও! 

ছবি: অসুর

পরিচালক: পাভেল

অভিনয়: জিৎ, নুসরত, আবীর চট্টোপাধ্যায়, বিপ্লব চট্টোপাধ্যায়, বিশ্বজিৎ চক্রবর্তী, কুশল চক্রবর্তী, বিশ্বরূপ বিশ্বাস।

প্রযোজনা: জিৎস ফিল্মওয়ার্ক প্রাইভেট লিমিটেড


রেটিং : ৩.৫/৫

ট্যাগলাইন: ....রাজদ্বারে, শ্মশানে য তিষ্ঠতি সঃ বান্ধব

পাঁচ বছর আগের পুজো--- কলকাতাবাসীরা এখনও মনে করেন ২০১৫-র দেশপ্রিয় পার্কের পুজোর কথা। সবচেয়ে বড় দুর্গা বানিয়ে সেবছর পুজোকর্তারা তাক লাগিয়ে দিয়েছিলেন শহরের মানুষজনকে। শুধু শহর নয়, রাজ্য থেকে মানুষ এসেছিল সেই প্রতিমা দেখতে। গোটা শহর যখন একটাই পুজো প্যান্ডেলে ভিড় জমিয়েছিল তখনই বিপত্তি। অত্যধিক ভিড়ে পদপিষ্ট হয়ে আহত হয়েছিলেন বেশ কিছু মানুষ। বন্ধ করে দেওয়া হয়েছিল সেই পুজো। কীভাবে এই অঘটন ঘটেছিল?

২০২০-তে অকালবোধন--- তারই উত্তর নিয়ে বড়পর্দায় শরতে নয় শীতে এসেছে পাভেলের নতুন বাংলা ছবি 'অসুর'। 'বাবার নাম গান্ধিজি', 'রসগোল্লা'-র পর পরিচালকের এটি তৃতীয় ছবি। ছবির ইউএসপি একাধিক। প্রথমত, ২০১৫-র বিখ্যাত পুজোর যবনিকা পতন। দুই, বিয়ে এবং সাংসদ হওয়ার পর নুসরত জাহানের এটি প্রথম কাজ। তৃতীয়ত, এই প্রথম বিষয় নির্ভর ছবির দুনিয়ায় পা রাখলেন জিৎ। চতুর্থত, শরতে নয়, কেন শীতে অসুর?---এই প্রশ্ন জিইয়ে রাখা। পঞ্চমত, বিক্রম ঘোষের গান। ষষ্ঠ তথা সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ, বিপ্লব চট্টোপাধ্যায়ের অভিনয়।

সঃ বান্ধব....--- 'বন্ধু' শব্দটা ইদানিং যেন বড় গোলমেলে। কাকে বন্ধু বলা যায়? চাণক্যের নীতি বাক্য মেনে 'উৎসবে, ব্যসনে চৈব.... রাজদ্বারে, শ্মশানে য তিষ্ঠতি সঃ বান্ধব?' তারও উত্তর লুকিয়ে এই ছবিতে। কিগান মান্ডি, অদিতি আর বোধিসত্ত্ব---কলেজের তিন বুজুম ফ্রেন্ড। কিগান, অতিদি শিল্প-কলা বিভাগের। বোধিসত্ত্ব ইংরেজি নিয়ে পড়েও ওদের গ্রুপে। কিন্তু সময়ের তালে এগোতে এগোতে একসময় দুই বন্ধুর টানাপোড়েন অদিতিকে নিয়ে। অদিতি গর্ভে ধারণ করে কিগানের সন্তানকে। কিন্তু এই সাঁওতাল শিল্পী নেশার ঘোরে যে এতবড় কাণ্ড ঘটিয়েছে, জানেই না! তখনই অদিতির ত্রাণকর্তা বোধি। কিন্তু অদিতি ১০ বছর বোধির ঘর করেও মন এবং জীবন থেকে মুছে ফেলতে পারে না কিগানকে। এই টানাপোড়েনে যখন ঘর ভেঙেছে অদিতির, তখনই বিশাল দুর্গা বানানোর আবদার নিয়ে তার কাছে আসে কিগান। বিশাল দুর্গা হয়। লোক উপচে পড়ে সেখানে। তারপরেই শত্রুতার কলকাঠিতে বন্ধ হয়ে যায় পুজো। কিগানের এই সাফল্য কার হিংসের কারণ? অদিতির না বোধির? সত্যিই কি এমনটাই ঘটেছিল বাস্তবে? আসল 'বন্ধু' তাহলে কাকে বলা যায়? এরও উত্তর ছবিতে।

আমি কর্ণের কাটা মুণ্ডু আমি কনিষ্কের ধড়--- ছবিতে পরমপ্রাপ্তি দু'জন। একজন অবশ্যই জিৎ। অন্যজন সাত-আটের দশকের দাপুটে খলনায়ক বিপ্লব চট্টোপাধ্যায়। জিৎ এই প্রথম কনটেন্ট বা বিষয় নির্ভর ছবিতে পা রাখলেন সম্ভবত ৫০টা ছবিতে অভিনয়ের পর। ছবি মুক্তির আগে পাভেলের দাবি ছিল, অসুর মানেই মা দুর্গার বধ্য নয়, অসুর মানে অসীম শক্তিধর-ও। জিৎ এখানে তাই-ই। লম্বা চুল-দাড়ি-গোঁফের আড়ালে মোস্ট ডি-গ্ল্যাম লুকেও ছবির কেন্দ্রে। যিনি অবলীলায় পাজামা না পরে শুধুই পাঞ্জাবি চড়িয়ে ক্লাস নিতে আসেন। ছাত্রদের থেকে বিড়ি-সিগারেট চান। ধেনো টেনে স্বপ্নপ্রেয়সীকে দেখতে দেখতে লুটে নেন 'বন্ধু' অদিতির শরীর। অসাধারণ শিল্পকলায় তৈরি করেন বিশ্বের সবচেয়ে বড় দুর্গা। বন্ধুকে ভিলেনের মতোই মেরে পাটপাট করেন। এবং শেষে....ওটুকু থাক। তবু কোথাও গিয়ে জিৎ ভীষণ বুকের কাছাকাছি। শীতের পাতাঝরার মতো বেদনাদায়ক। তাই এই অসুর শরতের নয়, শীতেরই। কারণ, এই অসুর দুর্গার থেকেও বেশি মন কাড়ে বাঙালির। যুদ্ধজয়ের আনন্দ জাগে না একে বধ হতে দেখে। যাকে বধ করতে গিয়ে, সংসার বাঁচাতে গিয়ে চোখ ভিজেছে 'দুর্গা' অদিতিরও! এবং NDTV-কে দেওয়া সাক্ষাৎকার অনুযায়ী সত্যিই কোথাও যেন জিৎ অন্য স্বাদের, এক্সক্লুসিভ! বোধি ওরফে আবীর চট্টোপাধ্যায় এখানেও অভিজাত অভিনেতা। তাই জিৎ যখন তুলো ধুনেছেন তাঁকে, আবীর অসহায়। আর বিপ্লববাবু?  ওল্ড ইজ গোল্ড---আবারও প্রমাণও করলেন। দুর্দান্ত খলনায়ক থেকে স্নেহময়, অসহায় বাবায় রূপান্তর--- অনবদ্য তাঁর অভিনয় ক্ষমতায়।

'রাধা'র মতো আরও গান চাই---- অনেকেই বলেন, বিক্রম ঘোষ নাকি তাঁর সেরা সুর লুকিয়ে রাখেন পরিচালক অরিন্দম শীলের জন্য। তাই কি?  এ ছবির সুর কিন্তু তেমনটা বলছে না। সব গান কানের আরাম। তার মধ্যে অনবদ্য 'রাধা'। ভালোবাসা, বিরহ, ব্যথায় জারানো এই গান জীবন্ত করেছেন ইমন চক্রবর্তী, শোভন। এই সুর বারেবারে ফিরেছে ছবিতে। বারেবারে ফিরবে শ্রোতার মনে।




বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement