হোমআঞ্চলিক

‘অনুপম-রূপম যত ভালো কাজ করবে, তত খুশি আমি হবো’: জিৎ গাঙ্গুলি

  | November 15, 2018 21:04 IST (কলকাতা)
Jeet Ganguly

আগামীকাল মুক্তি পেতে চলেছে সুরিন্দর ফিল্মসের তারকাখচিত সিনেমা বাঘ বন্দি খেলা। তিন পরিচালকের তিনটি গল্প নিয়ে তৈরি সিনেমাকে এক সূত্রে বেঁধে রেখেছে জিৎ গাঙ্গুলির মিউজিক

আগামীকাল মুক্তি পেতে চলেছে সুরিন্দর ফিল্মসের তারকাখচিত সিনেমা বাঘ বন্দি খেলা। তিনজন পরিচালকের তিনটি গল্প নিয়ে তৈরি হয়েছে সিনেমাটি। তিন গল্পে রয়েছেন তিন মহাতারকা, প্রসেনজিৎ, জিৎ ও সোহম। কিন্তু গোটা সিনেমাকে এক সূত্রে বেঁধে রেখেছে এর মিউজিক। আর সেটা তৈরি হয়েছে এক জনের হাতেই। তিনি জিৎ গাঙ্গুলি। সিনেমা রিলিজের ঠিক আগে এনডিটিভিকে সাক্ষাতকারে জানালেন ‌নিজের মনের কথা।

প্রশ্ন: অনুপম রায় এখন মিউজিক ইন্ডাস্ট্রিতে আপনার অন্যতম প্রতিযোগী, আবার তাকে দিয়েই গান গাওয়ালেন, কেন?

উত্তর: আমি কাউকে প্রতিযোগী হিসাবে দেখিই না। ২০০৪ সাল থেকে কাজ করছি প্রায় একটা যুগ পেরিয়ে গিয়েছে।প্রায় পনেরো বছর ধরে একটা ইন্ডাস্ট্রিতে থাকার পরে আর প্রতিযোগিতা থাকে না।

প্রশ্ন: তা হলে কী অনুপম এখন আপনার বন্ধু?


উত্তর: বন্ধু কেন ওকে আমি ভাইয়ের মতো দেখি। ও যত ভালো কাজ করবে তত খুশি আমি হবো। এই সিনেমায় তো রূপমও গান গেয়েছে। ও আমার কাছে রকস্টার। আমি চাই রূপমও আরও ভালো কাজ করুক। কারণ ওরা দু'জনেই আমার খুব প্রিয় কম্পোজার ও গায়ক।

প্রশ্ন: তা হলে ইন্ডাস্ট্রি থেকে কী প্রতিযোগিতা চলে গিয়েছে?

উত্তর: সত্যি বলতে প্রথম দিকে বেশ কিছু বছর আগে এই মনোভাবটা ছিল অনেকের মধ্যেই। শুনেছি রাহুল দেব বর্মণ ও লক্ষ্মীকান্ত পেয়ারেলালের মধ্যে প্রতিযোগিতা থাকলেও তারা পরস্পরের ভালো কাজকে সম্মান জানাতেন। সেই প্রবণতাটা আবারও ফিরে এসেছে। এটা অবশ্যই একটা পজিটিভ সাইন।

প্রশ্ন: তিনটে আলাদা ধরনের গল্প, আর তিন জন পরিচালকের তিন রকমের চাহিদা সামলালেন কী করে?

উত্তর: (একটু হেসে) আসলে তিনটে গল্পে কোথাও একটা লিঙ্ক আছে। মিউজিকটা সিচুয়েশনাল। যেমন বাঘের গল্পে প্রয়োজন ছিল রোমান্টিক মিউজিকের। বন্দিতে আবার রোমান্টিক গান ছাড়াও ফিউশন রয়েছে, যেখানে কীর্তনের সঙ্গে ডিজে স্টাইল মেশানো হয়েছে। এখানে মিউজিকের অনেকগুলো ধরন একসাথে রয়েছে। খেলাতে একটা খুব ইমোশনাল সিকোয়েন্সের জন্য একটা গান তৈরি করেছি, সেটা অনেকটাই লোরি-র দ্বারা ইন্সপায়ার্ড। এটা অনুপম গেয়েছে।

ptircm4k

সাক্ষাতকারের মাঝে জিৎ গাঙ্গুলি

প্রশ্ন: জিৎ গাঙ্গুলি কী কাজ কমিয়ে দিয়েছে?

উত্তর: ঠিক তা নয়। আসলে যেটা হচ্ছে গানগুলো রিলিজ হচ্ছে অনেকটা সময় পরে। আজ যে গানটা বানাচ্ছি সেটা কবে শুটিং হচ্ছে আর কবে রিলিজ হবে আমরা সব সময় জানতেও পারিনা। হিন্দিতে আমার বেশ কিছু কাজ এ ভাবে এখনও রিলিজের অপেক্ষায় আটকে। বাংলাতেও রবি কিনাগীর একটা রিলিজ হবে। তারপর হয়তো দেখা যাবে একটা সময়ে হুড়মুড় করে দশটা গান একসঙ্গে চলে আসবে।

প্রশ্ন: একটা সময়ে সিনেমা রিলিজের আগে গানটাই দর্শককে হলে নিয়ে যেত, আপনার কী মনে হয় সিনেমার গান আজও নিজের সেই জায়গাটা ধরে রেখেছে?

উত্তর: আগেও মানুষ গান শুনে হলমুখী হতো। এখনও হয়। কমার্শিয়াল ছবি আজও গান ছাড়া অসম্পূর্ণ। জাস্ট ভাবো তো দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে-তে গান নেই! অনেক সময়ে মানুষে বেশ কয়েক বছর পরে এসে সিনেমার নাম ভুলে যায়, কিন্তু গানটা তখনও গুনগুন করতেই থাকে।

প্রশ্ন: অনেক সিনেমা আসছে যেখানে আবহ মিউজিকটাই আসল, গান হয়তো নেই। তা হলে কী গানের গুরুত্বকে মিউজিক খেয়ে ফেলছে?

উত্তর: গানের গুরুত্ব কোনও দিন কমবে না। গান কোনওদিন বন্ধ হবে না। কোনও ছবিতে চিত্রনাট্যের প্রয়োজনে শুধু মিউজিক থাকতেই পারে, কিন্তু তাতে ওভরঅল গানের গুরুত্ব একটুও কমেনা। আমার বাবা ছোটবেলায় একবার আমাকে একটা লেসন দিয়েছিলেন। বলেছিলেন এমন কিছু সিনেমা যেখানে গান নেই সেখানে দেখো তো তুমি কোনও গান ঢোকাতে পারো কি না। সেটা আমার জীবনের একটা বড় শিক্ষা।

প্রশ্ন: আর কাকে দিয়ে গান গাওয়ালেন এই ছবিতে?

উত্তর: সোনু নিগম আর শ্রেয়া একটা রোমান্টিক গান গেয়েছে। আরমান মালিক একটা গান গেয়েছেন। অনুপম আর রুপমের কথা তো আগেই বলেছি।

প্রশ্ন: ওয়েব সিরিজে কবে জিৎ গাঙ্গুলির মিউজিক শুনবো?

উত্তর: ওয়েবের জন্য একটা সিনেমার মিউজিক তৈরি করছি, বেশ কয়েকটা ওয়েব সিরিজের কাজও চলছে। তবে এখনও নাম ঠিক হয়নি। তবে গল্পগুলো খুব সুন্দর।

প্রশ্ন: বলিউডে মি টু ঝড় চলছে, তুমি এ নিয়ে কী বলবে?

উত্তর: প্রত্যেকটা মানুষের কর্মক্ষেত্রে সম্মান পাওয়ার অধিকার রয়েছে। নারী পুরুষ নির্বিশেষে শিল্পীর সম্মান প্রাপ্য। সেটা কোনওভাবেই হানি হলে চলবে না। ইন্ডাস্ট্রির সকলের কাছেই আমার আবেদন কাজের জন্য সুস্থ পরিবেশ যেন আমরা সকলে মিলেই রাখতে পারি।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement