হোমমিউজিক

গানে শ্রাবণী, কথনে কৌশিক...বিদায় মাসে কবি-স্মরণ প্রেমের পথ ধরে

  | August 01, 2019 11:26 IST (কলকাতা)
Musical Programme

শ্রাবণ সন্ধ্যায় শ্রাবণী সেন

যদিও শিল্পীর দাবি, ১২ মাস কবিগুরুর মাস। তবে বৈশাখের পর শ্রাবণ এলেই যেন বারেবারে মনে পড়ে কবির গান, কবিতার কথা। সেই অনুভূতি থেকে ১৫টি প্রেমের গান আর কবিতা বেছে নিয়ে উত্তম মঞ্চে ‘রক্তিম মরীচিকা’র আয়োজন। রবীন্দ্রনাথের লেখা ’প্রেম এসেছিল নিঃশব্দ চরণে’ গানের দু’টি শব্দ ‘রক্তিম মরীচিকা’ ধার নিয়েই এই অনুষ্ঠানের শিরোনাম।

বৈশাখ মাস যদি কবিগুরুর আবাহনের মাস হয়, শ্রাবণ বিসর্জনের। সামনেই ২২ শ্রাবণ, কবির বিদায়বেলা। তার আগে, শ্রাবণ মাসেই কবিগুরুর প্রেমের গান-কবিতা নিয়ে একদম ভিন্ন স্বাদের এক অনুষ্ঠান (Musical Programme) রবীন্দ্র অনুরাগীদের উপহার দিলেন শিল্পী শ্রাবণী সেন (Shraboni Sen)। যদিও শিল্পীর দাবি, ১২ মাস কবিগুরুর মাস। তবে বৈশাখের পর শ্রাবণ এলেই যেন বারেবারে মনে পড়ে কবির গান, কবিতার কথা। সেই অনুভূতি থেকে ১৫টি প্রেমের গান আর কবিতা বেছে নিয়ে উত্তম মঞ্চে ‘রক্তিম মরীচিকা'র (Raktim Marichika) আয়োজন। রবীন্দ্রনাথের লেখা 'প্রেম এসেছিল নিঃশব্দ চরণে' গানের দু'টি শব্দ ‘রক্তিম মরীচিকা' ধার নিয়েই এই অনুষ্ঠানের শিরোনাম।

কিশোর কুমার জনপ্রিয় হতেই দুর্ব্যবহারের শিকার হয়েছিলেন মহম্মদ রফি?

শুরু থেকেই এই অনুষ্ঠানে যেন ব্যাতিক্রমের সুর। সেই সুর শব্দ হয়ে ফিরল পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়ের (Kaushik Ganguly) কণ্ঠে। অনুষ্ঠানে তিনি ছিলেন কথকের ভূমিকায়। কথায় কথায় তিনি জানালেন, যে সময়ে রবীন্দ্রনাথের গান বিশ্বভারতীর কপিরাইটের বাইরে এল সেই সময় থেকেই এক শিল্পী নিজেকে নিবেদন করলেন রবীন্দ্রনাথের গানে। ভেঙেচুরে আবার গড়ে। তাঁর নাম শ্রাবণী সেন।

নিজের পছন্দসই সেইসব গানের পথ বেয়ে তাঁর প্রাণের ঠাকুরকে শিল্পী যেন ছুঁয়ে দেখলেন আরও একবার।

kciplvj8

দ্বিতীয় অভিনবত্ব, এক শ্রাবণ সন্ধা শুধু মাত্র পিয়ানোর মেজাজে ভরে রইল। গানে শ্রাবণী সেন, পিয়ানোয় সৌমিত্র সেনগুপ্ত এবং পাঠে সুমন্ত্র সেনগুপ্ত। আর কোনও যন্ত্রানুসঙ্গ নেই। তাতেই শ্রোতারা মন্ত্রমুগ্ধ। ১৫টি গানের মধ্যে ছিল--- 'প্রেম এসেছিল', 'কেটেছে একেলা', 'এই কথাটি মনে রেখ', 'মম দুঃখের সাধন', 'আমি রূপে তোমায় ভোলাব না', 'ডেকো না আমারে ডেকো না', 'মনে কী দ্বিধা'-র মতো জনপ্রিয় গান। গানের মাঝে রবীন্দ্রনাথের কথা ফুটে ওঠে সুমন্ত্র সেনগুপ্তর দরাজ কণ্ঠে। তাঁর পাঠ, স্বপ্ন, লীলা সঙ্গিনী-র মতো কবিতা বলার ভঙ্গিতে ইঁট-কাঠ-পাথুরে শহরের বুকেও যেন প্রেম নেমে এসেছিল নিঃশব্দে। শ্রাবণের ধারার মতোই।


Birthday Special: বিয়েবাড়িতে গান গেয়ে সংসার চালাতেন সোনু নিগম!

পিয়ানোর সুরে শ্রোতাদের আচ্ছন্ন করে রাখেন সৌমিত্র সেনগুপ্ত। শ্রাবণীর গানের সঙ্গে পিয়ানোর মূর্ছনা প্রাণ-মন-কানের আরাম এনেছিল।  বর্ষা যদিও সেদিন ঝাঁপিয়ে নামেনি। কিন্তু শ্রোতারা সেদিন ডুব দিয়েছিলেন রবি গানে। বলা ভালো, একটি সন্ধ্যা তাঁরা বুঁদ হয়েছিলেন কবি-প্রেমে।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com