হোমটলিউড

‘বেলাশেষে’র ৫ বছর: 'পরিচালক জুটি টুঁটি টিপে কাজ করিয়েছিলেন আমাদের', অনুপম

  | May 02, 2020 13:26 IST (কলকাতা)
Belaseshe

বেলাশেষে-র ৫ বছরের লাইভ আড্ডা

১ মে, বাইরে যখন ঝমঝমিয়ে বৃষ্টি, প্রিমিয়ারের সময় বর্তমান হাতঘড়ির সঙ্গে মিলিয়ে সোশ্যালে অনলাইন আড্ডায় মেতেছিলেন শিবপ্রসাদ-অনুপম-অনিন্দ্য।

এমনই বরষা ছিল সেদিন? নাহ! সম্ভবত তেমনটা ছিল না। তবে এরকমই ছায়া ছায়া সন্ধেতেই মুক্তি পেয়েছিল বেলাশেষে (Belaseshe)। পাঁচ বছর আগে। মুক্তির আগেই ছবি ঘিরে সংবাদমাধ্যম এবং দর্শকের উদগ্র কৌতূহল, ৩০ বছর পরে কেমন হবে জুটির প্রত্যাবর্তন? ব্লকবাস্টার ছবি দেখিয়ে দিয়েছিল, চাইলে উইন্ডোজ প্রোডাকশন অনেককিছুই করতে পারে। হারানো জুটি ফেরানোর পাশাপাশি আরও একটি কাজ নিশ্চুপে সেরেছিলেন নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায় (Nandita Roy-Shiboprasad Mukhopadhyay)। এই ছবি দিয়ে হিট সুরকার জুটি অনিন্দ্য চট্টোপাধ্যায়-অনুপম রায়কে তাঁরা উপহার দিয়েছিলেন দর্শকদের। পাঁচটি গানের দুটি অনুপমীয় নিবেদন। বাকি তিনটি অনিন্দ্যের। ১ মে, বাইরে যখন ঝমঝমিয়ে বৃষ্টি, প্রিমিয়ারের সময় বর্তমান হাতঘড়ির সঙ্গে মিলিয়ে সোশ্যালে অনলাইন আড্ডায় মেতেছিলেন শিবপ্রসাদ-অনুপম-অনিন্দ্য। সমস্ত অনুষ্ঠানেই বরাবরই পৌরহিত্যের ভূমিকা নিখুঁতভাবে পালন করেন শিবপ্রসাদ। লাইভ আড্ডায় ছবির নেপথ্য গল্প বলার পাশাপাশি পোড় খাওয়া সাংবাদিকও তিনি। ঠাট্টা-আড্ডা-গানে বৃষ্টিমাখা লাইভ শো-তে তখন হাজার নেটিজেনের হুমড়ি খাওয়া ভিড়।



আবগারি আবহাওয়াকে 'চিয়ার্স' করে আড্ডা শুরু। অনুপমকে প্রথম প্রশ্নে খোলাখুলি জানতে চান পরিচালক, উইন্ডোজ এবং নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের সঙ্গে কাজ শুরু অভিজ্ঞতা কেমন? বরাবরের নম্র মানুষটির বিনত জবাব, যখন আলাপ ছিল না তখনই তিনি ভক্ত পরিচালক জুটির। হলে ছবি দেখতে যেতেন তাঁদের।  ইচ্ছে দেখে সেই ভালোলাগা আরও বেড়ে যাওয়ায় কোনও ছবিই মিস করতেন না আর। ২০১৪-য় তারপরেই যোগাযোগ। কাজ শুরু বেলাশেষে-র। আমার কাঁধে দুটো গানের দায়িত্ব। তাঁর প্রথম গান 'ওভাবে কেন' শুনে ছবিতে ব্যবহারের কথা জানান পরিচালকেরা। একই সঙ্গে এই গান সৌমিত্র চট্টোপাধ্যায়ের মুখে ব্যবহারের জন্য আন্তরিক ধন্যবাদ জানান সুরকার-শিল্পী-গীতিকার। বলেন, তাঁর ছোট্ট কেরিয়ারে বিশাল পাওনা।



9stpv5d


এরপরেই শিবপ্রসাদ জানান, রাফ কাট দেখার পর অনুপম ভীষণ চিন্তিত হয়ে জানিয়েছিলেন, রবীন্দ্র গান 'ও যে মানে না মানা' আর 'ওভাবে কেন ডাকো আমাকে' পরপর দর্শক শুনবে তো! সেই টেনশনে ভুগেছিলেন দুই পরিচালকেরাও। পরে দেখা গেল দর্শক সাত মিনিটের একটি দৃশ্য, যেখানে ব্যাক টু ব্যাক দুই স্বাদের গান দারুণ ভাবে নিয়েছেন।

q9aj48g8


এই ছবি দেখেই সদ্যপ্রয়াত তারকা ঋষি কাপুর হিন্দিতে বানাতে অনুরোধ করেছিলেন নন্দিতা-শিবপ্রসাদকে। সেই কথা বলতে তিনি আলোচনায়ও বলেছিলেন পরিচালকের সঙ্গে। শিবপ্রসাদের দিদির বাড়িতে এসেছিলেন ঋষি-নীতু কাপুর। সেখানে সর্ষে ইলিশ, ফিশ ফ্রাইয়ের মতো বাঙালি খাবার খেতে খেতে শান্তিনিকেতনে ছবির শুটিং করার আবদারও রেখেছিলেন ঋষি। সৌমিত্র চট্টোপাধ্যায়ের ভূমিকায় অভিনয় করার কথা ছিল তাঁর। সেই মতো চিত্রনাট্য লেখার কাজও শুরু হয়েছিল। কিন্তু তারপরেই ঋষি কাপুর আক্রান্ত হন লিউকোমিয়ায়। চলে যান নিউ ইয়র্কে, চিকিৎসায়। ফিরে এসেও হয়নি সেকাজ। কারণ, অভিনেতার হাতে যে সময় বড্ড অল্প, কেউ জানতেই পারেননি সেকথা!

শিবপ্রসাদ আরও জানান, সৌমিত্র চট্টোপাধ্যায়-স্বাতীলেখা সেনগুপ্তের নাম শুনে সবাই ধরে নিয়েছিলেন বয়স্কদের জন্য ছবি হচ্ছে। তাই তাঁরাও চিন্তায় পড়েছিলেন, মর্নিং শো বা নাইট শো নেবেন কিনা। শেষ একরকম চ্যালেঞ্জ নিয়েই সকাল ৯.৫০ মিনিটের শো তাঁরা নেন। রেগুলার শো ছাড়াও। সেখানেও হিট ছবি। যাঁরা সকালে দেখতেন তাঁরাই ডেকে নিয়ে আসতেন তাঁদের বাড়ির লোকেদের। এভাবেই ছবির জনপ্রিয়তা ছড়ায় দেখতে দেখতে।

gqi8007


গল্প আরও আছে। অনিন্দ্য চট্টোপাধ্যায়-অনুপম রায় একসঙ্গে না বসেও অসাধারণ গান তৈরি করেছিলেন ছবির জন্য। এরপরেই এই জুটিকে উইন্ডোজ আবার ব্যবহার করেন পোস্ত, কণ্ঠ ছবিতে। কী করে এই অসম্ভব সম্ভব করেছিলেন সামাজিক দূরত্ব বজায় রেখেও? শিবপ্রসাদের এই প্রশ্নের জবাবে অনিন্দ্য জানান, তাঁরা একে অপরের কাজ সম্পর্কে ওয়াকিবহাল ছিলেন। তাই আলাদা থেকেও একাত্ম হতে পেরেছেন ছবির গানে। তখনই অনুপম রসিকতা করেন, পরিচালক জুটি টুঁটি টিপে কাজ করিয়ে নিয়েছেন তাঁদের দিয়ে!

এরকমই বহু অজানা তথ্য উঠে এসেছে গতকালের লাইভ চ্যাট শো-এ। এই ছবির জনপ্রিয়তাকে মাথায় রেখে পরিচালক সম্ভবত আগামী পুজোয় উপহার দিতে চলেছেন বেলা শুরু। যেখানে দেখা যাবে বেলাশেষে-র পুরোটা টিমকে। ছবির শুট শুরু হয়েছে বছরের শুরুতেই।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com