হোম

চলে গেলেন রুমা গুহ ঠাকুরতা, অভিভাবকহীন ক্যালকাটা ইউথ কয়্যার

  | June 03, 2019 12:25 IST
Ruma Guha Thakurata

রুমার বাবা সত্যেন ঘোষ। মা সতীদেবী সেকালের বিখ্যাত গায়িকা। যদিও তাঁর ছোটবেলা কেটেছে আলমোড়া আর মুম্বাইতে। মাত্র ১০ বছর বয়সে বম্বে টকিজের হিন্দি ছবি জোয়ার-ভাঁটা দিয়ে অভিনয় শুরু রুমার। ১৯৫১ সালে তিনি বিয়ে করেন প্রথিতযশা কণ্ঠশিল্পী কিশোরকুমারকে। কিশোর-রুমার সন্তান অমিত কুমার। ১৯৫৮ সালে কিশোরের সঙ্গে বিয়ে ভেঙে গেলে রুমা দেবী চলে আসেন কলকাতায়। ওই বছরেই প্রতিষ্ঠা করেন ক্যালকাটা উয়ুথ কয়্যারের। এরপরে তাঁর বিয়ে হয় পরিচালক অরুপ গুহ ঠাকুরতার সঙ্গে। অরুপ-রুমার দুই সন্তান অয়ন এবং শ্রমণা গুহ ঠাকুরতা।

চলে গেলেন রুমা গুহ ঠাকুরতা (Ruma Guha Thakurata)। বয়স হয়েছিল ৮৪ বছর। আজ সকালে কলকাতায় নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস (Death) ত্যাগ করেন তিনি। ১৯৩৪ সালে কলকাতায় জন্ম এই বিশিষ্ট অভিনেত্রী এবং সঙ্গীত শিল্পীর। রুমার বাবা সত্যেন ঘোষ। মা সতীদেবী সেকালের বিখ্যাত গায়িকা। যদিও তাঁর ছোটবেলা কেটেছে আলমোড়া আর মুম্বইতে। মাত্র ১০ বছর বয়সে বম্বে টকিজের হিন্দি ছবি জোয়ার-ভাঁটা দিয়ে অভিনয় শুরু রুমার। ১৯৫১ সালে তিনি বিয়ে করেন প্রথিতযশা কণ্ঠশিল্পী কিশোরকুমারকে (Kishor Kumar)। কিশোর-রুমার সন্তান অমিত কুমার। ১৯৫৮ সালে কিশোরের সঙ্গে বিয়ে ভেঙে গেলে রুমা দেবী চলে আসেন কলকাতায়। ওই বছরেই প্রতিষ্ঠা করেন ক্যালকাটা উয়ুথ কয়্যারের (Calcuta Youth Choir)। এরপরে তাঁর বিয়ে হয় পরিচালক অরুপ গুহ ঠাকুরতার সঙ্গে। অরুপ-রুমার দুই সন্তান অয়ন এবং শ্রমণা গুহ ঠাকুরতা।

কিংবদন্তি পরিচালক সত্যজিত রায় (Satyajit Ray) ছিলেন তাঁর মামা। আজ সন্ধ্যায় কলকাতায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। সহকারি প্রকাশ দিচোলকর এনডিটিভিকে জানিয়েছেন, খবর পাওয়ার পরেই শোকে ভেঙে পড়েন বড় ছেলে অমিত কুমার। মায়ের শেষকৃত্যে যোগ দিতে ইতিমধ্যেই তিনি এসে পৌঁছেছেন কলকাতায়। সম্ভবত, তিনিই মায়ের মুখাগ্নি করবেন। শোক প্রকাশ করেছেন রুমা দেবীর মামাতো ভাই বিশিষ্ট পরিচালক সন্দীপ রায়। তিনি জানান, শোক জানানোর ভাষা নেই এই মুহূর্তে। ছোট থেকেই দিদির সঙ্গে একসঙ্গে বড় হয়েছেন তিনি। দিদা সতীদেবীর গানই দিদিকে গানের দুনিয়ায় আসতে অনুপ্রাণিত করেছে। পরে অভিনয় জগতেও স্বকীয়তায় জনপ্রিয় হন রুমা। আপাতত তিনি রওনা দিচ্ছেন দিদির বাড়ির উদ্দেশ্যে। তাঁকে শেষ দেখা দেখতে।

রুমা গুহ ঠাকুরতার মৃত্যুতে শোকবার্তা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এক ট্যুইটে তিনি জানিয়েছেন, বিশিষ্ট গায়িকা ও অভিনেত্রী রুমা গুহ ঠাকুরতার (Ruma Guha Thakurata) মৃত্যুতে আমি গভীর শোক প্রকাশ করছি। আজ তিনি ৮৪ বছর বয়সে কলকাতায় নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ক্যালকাটা ইয়ুথ কয়্যারের স্রষ্টা রুমাদেবীর গাওয়া বহু গান আজও শ্রোতাদের স্মৃতিতে অম্লান। পাশাপাশি তিনি বহু বাংলা ছবিতে অভিনয় করেছেন। তাঁর মৃত্যুতে সঙ্গীত ও অভিনয় জগতের এক অপূরীয় ক্ষতি হল। ২০১৩-য় পশ্চিমবঙ্গ সরকার তাঁকে 'সঙ্গীত সম্মান' প্রদান করেন। রুমা গুহ ঠাকুরতার সঙ্গে আমার দীর্ঘদিনের নিবিড় সম্পর্ক। তাঁর পরিবার, পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

১৬ বছর বয়সে পরিচালক নীতিন বসুর রজনী ছবিতে প্রথম নায়িকা হয়েছিলেন রুমা দেবী। এরপর আশিতে আসিও না, পার্সোনাল অ্যাসিসটেন্ট, নির্জন সৈকতে, দাদার কীর্তি, শ্রীমাণ পৃথ্বিরাজ, ক্ষণিকের অতিথি, গঙ্গা, বেনারসী, পঞ্চশর, অভিযান, গণশত্রুর মতো অসংখ্য জনপ্রিয় ছবিতে অভিনয় করেছেন তিনি। রুমা দেবীর শেষ ছবি ২০০৬-এ, মীরা নায়ারের নেমসেক। তাঁকে হারিয়ে শোকে স্তব্ধ কলকাতার শিল্পী মহল।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement