হোমরিভিউস

অক্টোবরে দেখা গেছে বরুন ধাওয়ানের অনবদ্য অভিনয়

  | May 04, 2018 18:18 IST
October Movie Review

অক্টোবরে কেন্দ্রীয় চরিত্র হিসাবে বরুণ ধাওয়ান যথাযথ। কারণ একজন হোটেল ম্যানেজমেন্ট ট্রেনি হয়ে পাঁচতারা হোটেলে চাদর ভাঁজ করে আর মাছি মেরেও যে এই যুবককে কৃত্রিমতা গ্রাস করতে পারেনি, গল্পের আঁকে বাঁকে তা আমাদের সামনে প্রকট হয়ে ওঠে।

অভিনয়ে : বরুণ ধাওয়ান, বানিতা সন্দু
ডিরেক্টর: সুজিত সরকার
রেটিং: 5স্টার (5 এর মধ্যে)
অক্টোবরে কেন্দ্রীয় চরিত্র হিসাবে বরুণ ধাওয়ান যথাযথ। কারণ একজন হোটেল ম্যানেজমেন্ট ট্রেনি হয়ে পাঁচতারা হোটেলে চাদর ভাঁজ করে আর মাছি মেরেও যে এই যুবককে কৃত্রিমতা গ্রাস করতে পারেনি, গল্পের আঁকে বাঁকে তা আমাদের সামনে প্রকট হয়ে ওঠে।
সে কাজের সময় গণ্ডগোল করে, ফাঁকিবাজি করে এড়িয়ে যায়- ফলে তার বস তাকে বেদম প্রহারের হুমকি পর্যন্ত দেয়। এখানে তিনি দিল্লীর ভাষা 'চামট' ব্যবহার করেন, যা কিনা চরের থেকেও জোর এবং ক্রোধের বহিঃপ্রকাশ ঘটাতে ব্যবহৃত হয়। রাগ এবং অভিমান করে সে নাগালের বাইরে চলে গেলেও, কেউই আসলে ড্যানের ওপর সত্যিই রেগে থাকছে না। সত্যি বলতে ড্যানের জন্য কারোরই কিছু যায় আসে না। সে একজন জেদী বাচ্চার মত ব্যবহার করলেও সবাই আশা করে ড্যান আরও ভালো বুঝবে।
সুজিত সরকারের চেয়ে বেশী কে বা আমাদের একটা সিনেমায় আশা বাঁচিয়ে রাখতে পারে? অক্টোবর সিনেমায় আমরা প্রতি পদে টের পাই আশা কতটা অপরিণত হতে পারে!
সিনেমায় ড্যানের সহকর্মী, শিউলি, দুর্ঘটনার ফলে কোমায় চলে যায়। ড্যানের সাথে আগে তাঁর কোনও রকম যোগাযোগ ছিল না।  দুর্ঘটনার ফলে ড্যান বিহ্বল হয়ে পড়ে এবং শিউলির দেখভালের দায়িত্ব নেয়।
জুহি চতুরবেদীর স্ক্রিপ্টে আমরা দেখি, একজন মানুষ মন থেকে চাইলে যেকোন বিষয়ে পরিবর্তন ঘটাতে পারে। ড্যান প্রতিদিন হসপিটালে শিউলিকে দেখতে আসে, তাঁর পরিবারের লোকজন ও বন্ধুবান্ধবদের সান্ত্বনা দেয়, নার্সদের সাথে শিউলির অবস্থা ও চিকিৎসার বিষয়ে কথা বলে। এছাড়াও যখন সে জানতে পারে শিউলি সুস্থ হয়েও কাউকে মনে রাখতে পারবে না, ড্যান তখন জানায়, শিউলি কাউকে চিনতে না পারলেও বাকিদের উচিত হবে শিউলিকে চিনে নেওয়া।
শিউলির মা একজন আই আই টি প্রফেসর, তিনি ড্যানের ওপর আস্থা রাখেন। ড্যানের বিশ্বাস দেখে আমরা অভিভূত হই। ডাক্তার যখন শিউলির চোখের মণি বাঁ দিক থেকে ডানদিকে নাড়াবার চেষ্টা করেন, তখন ড্যানের চোখে যে আশার আলো তা আমাদের মুগ্ধ করে।
ড্যানের চরিত্রে বরুণ ধাওয়ান এবং শিউলির চরিত্রে বানিতা সান্ধু অনবদ্য অভিনয় করেছেন। ড্যানের ভয়ংকর বস হিসাবে প্রতীক কাপূরও দুর্দান্ত অভিনয় করেছেন। শিউলির মায়ের ভূমিকায় গীতাঞ্জলি রাও ও অসামান্য দক্ষতার পরিচয় দিয়েছে। পরিচালক হিসেবে সুজিত সরকার অত্যন্ত দক্ষ। পিকু সিনেমার পর চতুরবেদীর সহযোগিতায় দুই ঘন্টার এই সিনেমায় তিনি নিজেকে আবারও প্রমাণ করেছেন। সিনেমাটোগ্রাফিতে অভীক মুখোপাধ্যায় অসামান্য প্রতিভার নিদর্শন দিয়েছেন।
তাড়াহুড়ো করলে চলবে না। সব কিছু নির্দিষ্ট সময় মেনে হয়। অক্টোবর আমাদের ফুলের কুঁড়ি অবস্থাকে উৎযাপন করতে শিখিয়েছে। শরৎ কাল কে পাতা ঝরার মরশুম এক বিশেষ কারণেই তো বলা হয়।

বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com