হোমমিউজিক

সেলাম সত্যজিৎ: জন্ম শতবার্ষিকীতে সামনে এল ফেলুদা ফেরত-এর টাইটেল সং

  | May 03, 2020 12:45 IST (কলকাতা)
Feluda Ferot

সত্যজিৎ জন্ম শতবর্ষে প্রকাশ্যে ফেলুদা ফেরত টাইটেল সং

আড্ডা টাইমসের ফেলুদা ফেরত সিরিজের টাইটেল সং ‘কে কোথায় আছে শত্রু চেনা’ গান সামনে এল স্রষ্টার জন্ম শতবার্ষিকীর দিন, ২ মে।

করোনা মহামারী। লকডাউন। ঘরবন্দি দশা। অবসন্ন মন। তবু শিল্পী আর শিল্পের লকডাউন নেই। তবু সৃষ্টি সুখের উল্লাসে সমস্ত সংক্রমণের ভয় সরিয়ে বাড়ি বসেই পরিচালক সৃজিত মুখোপাধ্যায়, শ্রীজাত বন্দ্যোপাধ্যায়, অনুপম রায়, রূপঙ্কর বাগচি, জয় সরকার, রূপম ইসলাম---এই ছয় মাথা এক হয়ে অনলাইনে বানিয়ে ফেলেছেন আড্ডা টাইমসের ফেলুদা ফেরত (Feluda Ferot) সিরিজের টাইটেল সং (Title Song) ‘কে কোথায় আছে শত্রু চেনা'। সেই গান সামনে এল স্রষ্টা সত্যজিৎ রায়ের ( Satyajit Ray) জন্ম শতবার্ষিকীর (Birthday Centenary) দিন, ২ মে। সত্যজিৎ রায়ের সৃষ্টিকে নিয়ে কাজ। তাকে সামনে আনার এর থেকে ভালো সময় আর কী হতে পারে! গান শুরু হয়েছে রূপঙ্করের কণ্ঠ দিয়ে। একে একে তারপর শোনা গেছে অনুপম রায়, রূপম ইসলামের গলা। ছবির গীতিকার শ্রীজাত। সুরে, আবহে জয় সরকার।




টাইটেল সং প্রকাশের পর সৃজিত জানান, তিনিই আমার প্রথম নায়ক। আমার আশ্রয়। এবং আমার বেড়ে ওঠা। তাঁর ১০০ তম জন্মদিনে পা রাখার মাহেন্দ্রক্ষণে স্রষ্টার প্রতি বিনম্র শ্রদ্ধা। সবাই নিজের বাড়িতে বসে কাজ করেছেন। প্রদোষ মিত্রকে সামনে আনার জন্য।




টাইটেল সং প্রকাশের সময়জমাটি আড্ডায় মেতেছিলেন ছয় জনেই। বাড়তি সংযোজন সত্যজিৎ-পুত্র সন্দীপ। তিনি জানালেন ১৯৬৫-৬৬ সালে যখন বিশ্ববরেণ্য পরিচালক ফেলুদা লেখেন তখন ছোটদের জন্য কোনও গোয়েন্দা নেই বাংলা সাহিত্যে। এই নিয়ে প্রচণ্ড ক্ষোভ ছিল তাঁর। সেকথা তিনি জানিয়েওছিলেন। এরপরেই লেখক সত্যজিতের কলম জন্ম দেয় গোয়েন্দা প্রদোষ মিত্রকে। যতদিন তিনি সন্দেশ পত্রিকায় ফেলুদা লিখেছেন, পত্রিকার বিক্রি বেড়ে গেছিল। তোপসে খুবই জনপ্রিয় হয় সেই প্রজন্মের কিশোরদের কাছে। কারণ, তারা তোপসের সঙ্গে নিজেদের মেলাতে পারত সহজেই।

২০২০-র চমক, ‘মগনলাল মেঘরাজ' খরাজ

'ছিন্নমস্তার অভিশাপ' ও 'যত কাণ্ড কাঠমাণ্ডুতে' এই দুটি গল্প নিয়ে Adda Times-এর জন্য Srijit Mukherji-র ওয়েব সিরিজ 'Feluda Ferot'। সিরিজে মুখ্য ভূমিকা অর্থাৎ ফেলুদা চরিত্রে অভিনয় করেছেন টোটা রায়চৌধুরী। যিনি এই চরিত্রে অভিনয়ের সুযোগ পাওয়ার পর NDTV-কে জানিয়েছিলেন, এর পরে তাঁর অভিনয় থেমে গেলেও আপশোস করবেন না। এছাড়াও, সিরিজে দেখা যাবে 'তপেশ' কল্পন মিত্র, 'জটায়ু' অনির্বাণ চক্রবর্তী, 'ব্যারিস্টার চৌধুরী' ধৃতিমান চট্টোপাধ্যায়, 'মগললাল মেঘরাজ' খরাজ মুখোপাধ্যায়, ঋষি কৌশিক, ভরত কল প্রমুখ।





বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com