হোমবলিউড

Oscars 2019: ভারতে ঋতুস্রাবের ট্যাবু নিয়ে ‘পিরিয়ড. এন্ড অফ সেন্টেন্স’ মনোনীত অস্কারে

Period. End Of Sentence; ভারতীয় নারীদের ঋতুস্রাবের সঙ্গে জড়িত গভীরতম ভুল বিশ্বাস আর তথাকথিত অপবিত্র, অছ্যুত ধারণার বিরুদ্ধে লড়াইয়ের গল্পই চিত্রিত এই সিনেমায়

  | January 23, 2019 16:02 IST
Oscar Nom 2019

পিরিয়ড. এন্ড অফ সেন্টেন্স (Period. End Of Sentence) সিনেমার একটি দৃশ্য

Highlights

  • The film is directed by Rayka Zehtabchi
  • The film follows girls and women in Hapur in northern India
  • Guneet Monga is the executive producer of the film

সময় এগোলেও ভ্রান্তি কাটে না। ঋতুস্রাব নিয়ে বিশেষ করে ভারতীয় সমাজে যে ভুল ধারণা, এবং এই ধারণাকে ঘিরে মহিলাদের প্রতি বৈষম্যই প্রমাণ করে আসলে এখনও অনেকটা উত্তরণের পথ পাড়ি দেওয়া বাকি। এই বিষয়টিকে নিয়েই এবং আসল 'প্যাড ম্যান'কে নিয়ে নির্মিত সিনেমাই এবার অস্কারের মনোনয়ন এনে দিয়েছে এই দেশকে। ‘পিরিয়ড. এন্ড অফ সেন্টেন্স'  (Period. End Of Sentence) এই তথ্যচিত্রটিই এবার অস্কারে সেরা ৫ টি মনোনীত তথ্যচিত্রের অন্যতম- মঙ্গলবারই এই খবর পৌঁছেছে দেশে। এই সিনেমাটি তথ্যচিত্র ছোট বিষয় বা ডকুমেন্টারি শর্ট সাব্জেক্ট বিভাগের শীর্ষ পাঁচটি মনোনীত সিনেমার অন্যতম। অন্যান্য মনোনীতদের মধ্যে রয়েছে ‘ব্ল্যাক শিপ', ‘এন্ড গেম', ‘লাইফবোট' এবং ‘আ নাইট অ্যাট দ্য গার্ডেন'।

স্যাটা বোস নেই তবু ‘শংকর' আছেন শাহজাহান রিজেন্সিতে

‘পিরিয়ড. এন্ড অফ সেন্টেন্স' সিনেমাটির কার্যনির্বাহী প্রযোজক হলেন গুনায়েত মংগা এবং মংগা'র সংস্থা শিখ্য এন্টারটেইনিমেন্ট দ্বারা নির্মিত। এই সংস্থা থেকেই ‘দ্য লাঞ্চবক্স' এবং ‘মাসানে'র মতো চলচ্চিত্রগুলি নির্মিত হয়েছে। মংগা এই বিষয়ে আইএএনএসকে বলেন, “আমরা এটা পেরেছি... আমরা যা ভেবেছিলাম, এটা সেই সমস্ত চিন্তার উর্ধ্বে।"

ভারতীয় নারীদের ঋতুস্রাবের সঙ্গে জড়িত গভীরতম ভুল বিশ্বাস আর তথাকথিত অপবিত্র, অছ্যুত ধারণার বিরুদ্ধে লড়াইয়ের গল্পই চিত্রিত এই সিনেমায়। বাস্তব জীবনে ‘প্যাড ম্যান' অরুণাচলম মুরুগানাথনের কাজ দ্বারাও সিনেমাটি অনুপ্রাণিত। পুরস্কার বিজয়ী ইরানি-আমেরিকান চলচ্চিত্র নির্মাতা রায়কা জেহাতাবচি পরিচালিত এই চলচ্চিত্র ‘দ্য প্যাড প্রজেক্ট' দ্বারা নির্মিত। এটি লস এঞ্জেলেসের ওকউড স্কুলের পড়ুয়াদের এবং তাদের শিক্ষক মেলিসা বার্টন কর্তৃক প্রতিষ্ঠিত একটি সংস্থা।


উত্তর ভারতে হাপুরে নিজেদের গ্রামে একটি প্যাড মেশিন ইনস্টল করার পর সেখানকার কম বয়সী মেয়েদের এবং মহিলাদের নানা ধরণের অভিজ্ঞতা নিয়েই নির্মিত হয়েছে এই ২৬ মিনিটের সিনেমাটি।


(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
 
Advertisement
Advertisement