হোমফটো

শুভ জন্মদিন রানী মুখার্জি! বিয়ের ফুল থেকে মর্দানি ২, ছবির কোলাজে জীবনের ৪২ বছর

March 21, 2020 09:55
  1. 01

    রানী মুখার্জি ১৯৭৮ সালের ২১ মার্চ মুম্বইয়ে জন্মগ্রহণ করেন। মানেকজি কুপার উচ্চ বিদ্যালয়ে তাঁর পড়াশোনা এবং এসএনডিটি মহিলা বিশ্ববিদ্যালয় থেকে হোম সায়েন্সে স্নাতক হন রানী।

  2. 02

    রানীর জন্ম চলচ্চিত্রের সঙ্গে যুক্ত বাঙালি পরিবারে। তাঁর প্রয়াত পিতা রাম মুখার্জি ফিল্মালয় স্টুডিও প্রতিষ্ঠা করেছিলেন, মা কৃষ্ণা প্লেব্যাক গায়িকা ছিলেন। তার ভাই রাজা একজন চলচ্চিত্র প্রযোজক-পরিচালক। রানীর মাসি দেবশ্রী রায় একজন খ্যাতিমান বাঙালি অভিনেত্রী। রানীর খুড়তুতো ভাইরা হলেন অভিনেত্রী কাজল, শর্বানী ও তানিশা এবং পরিচালক অয়ন মুখার্জি।

  3. 03

    ১৪ বছর বয়সে বাংলা চলচ্চিত্র বিয়ের ফুল (১৯৯২) এ প্রথম অভিনয় করেছিলেন রানী। ১৯৯৬ সালে রাজা কি আয়েগি বারাতে ধর্ষিতার মুখ্য চরিত্রে অভিনয় করে তিনি বলিউডে আত্মপ্রকাশ করেন। পরে রানী কলেজের পড়াশোনা শেষ করতে সাময়িক বিরতি নেন।

  4. 04

    দু'বছর পরে, করণ জোহরের অভিষেক সিনেমায় শাহরুখ খান ও বোন কাজলের বিপরীতে কুছ কুছ হোতা হ্যায় (১৯৯৮) সিনেমায় টিনার চরিত্রে অভিনয় করেন রানী। আর বাকিটা, ইতিহাস! অভিনয়ের জন্য তিনি সেরা সহ অভিনেত্রীর ফিল্মফেয়ার পুরস্কারও অর্জন করেছিলেন।

  5. 05

    রানী শাদ আলির সমালোচিত-প্রশংসিত সাথিয়া (২০০২) সিনেমায় বিবেক ওবেরয়ের বিপরীতে অভিনয় করেন। সেরা অভিনয়ের জন্য ফিল্মফেয়ার সমালোচক পুরস্কার জিতেছিলেন রানী এবং ফিল্মফেয়ারে তাঁর প্রথম সেরা অভিনেত্রীর মনোনয়ন পেয়েছিলেন। ছবিটি রানীর ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট হিসাবে প্রমাণিত হয়েছিল।

  6. 06

    রানীর ২০০৩ সালে মুক্তিপ্রাপ্ত চলতে চলতে চলচ্চিত্রে শাহরুখ খানের সঙ্গে দেখা যায় তাঁকে, পরিচালক ছিলেন আজিজ মির্জা। সাথিয়ায় তাঁর চরিত্রের সঙ্গে মিল ছিল এই চরিত্রের এবং ফিল্মফেয়ার সেরা অভিনেত্রী পুরস্কারের জন্য তিনি তাঁর দ্বিতীয় মনোনয়ন পান।

  7. 07

    ২০০৪ সালে, মণি রত্নমের যুবা সিনেমায় বাঙালি গৃহিণীর ভূমিকায় রানীর অভিনয় তাঁকে দ্বিতীয় ফিল্মফেয়ার সেরা সহ অভিনেত্রীর পুরস্কার এনে দেয়।

  8. 08

    শাহরুখ খান ও প্রীতি জিন্টার সঙ্গে যশ চোপড়ার প্রেমের কাহিতে বীর-জারা (২০০৪) সিনেমায়,রানী একজন আইনজীবীর ভূমিকায় অভিনয় করেছিলেন।

  9. 09

    রানীর সবচেয়ে সমালোচিত-প্রশংসিত চলচ্চিত্র ছিল দৃষ্টিহীন, শ্রবণশক্তি রহিত মিশেল ম্যাকনালির চরিত্রে অভিনীত ব্ল্যাক (২০০৫)। টানা ২ বছর ফিল্মফেয়ার সেরা অভিনেত্রীর পুরস্কার অর্জন করেন রানী।

  10. 10

    রানী এবং চলচ্চিত্র নির্মাতা আদিত্য চোপড়ার সম্পর্ক বলিউডে দীর্ছিঘদিন চাপা ছিল। এবং তাই, ২০১৪ সালে রানী যখন আদিত্যকে ইতালিতে বিয়ে করেন তখনও টের পাননি বিশেষ কেউ। শুধুমাত্র পরিবার এবং ঘনিষ্ঠ বন্ধুদের নিয়েই বিয়ের আসর বসে।

  11. 11

    রানী মুখার্জি এবং আদিত্য চোপড়ার ঘরে ৯ ডিসেম্বর, ২০১৫ সালে জন্ম নেয় কন্যা আদিরা। আদিরা রানী এবং আদিত্যর প্রথম সন্তান। এই ছবিটি টুইটারে yrf পোস্ট করেছে

ইন ফোকাস


Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com