হোমআঞ্চলিক

‘শাহজাহান রিজেন্সি’তে জনপ্রিয় বাংলা নভেলকেই অন্য আঙ্গিকে উপস্থাপনা সৃজিত মুখোপাধ্যায়ের

  | January 07, 2019 20:36 IST (কলকাতা)
Shahjahan Regency

পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের সঙ্গে পরমব্রত চট্টোপাধ্যায়, অনির্বাণ ভট্টাচার্য ও স্বস্তিকা মুখার্জী

জাতীয় পুরষ্কারপ্রাপ্ত এই পরিচালক জানান, শংকরের বইটির উপরে ভিত্তি করে তৈরি হয়েছিল ১৯৬৮ সালের সিনেমা ‘চৌরঙ্গি’। সেখানে নাম ভূমিকায় ছিলেন উত্তমকুমার। কিন্তু সৃজিতের সিনেমায় প্রায় সবক’টি চরিত্রই সমান গুরুত্ব পেয়েছে।

চিত্র নির্মাতা সৃজিত মুখার্জী সম্প্রতি বলেন, তাঁর আগামী সিনেমা ‘শাহজাহান রিজেন্সি' আদতে সাহিত্যিক শংকরের অসামান্য ঐহিত্যবাহী নভেল ‘চৌরঙ্গি' থেকে অনুপ্রাণিত। সেই গল্পটিকে সাম্প্রতিক প্রেক্ষাপটে ফেলে ভাবা হয়েছে এই সিনেমার গল্প। কলকাতার একটি অভিজাত হোটেলে কাজ করার সময়ে শংকরের যে অভিজ্ঞতা হয়েছিল, যে সব ব্যক্তিদের সঙ্গে দেখা হয়েছিল তাদের নিয়েই লেখা ‘চৌরঙ্গি'র গল্প।

'দেশকে সবথেকে বেশি দূষিত করে সাম্প্রদায়িক উচ্চারণ': কৌশিক গঙ্গোপাধ্যায়

সৃজিত বলেন, ১৯৫০ সালের শহর কলকাতার স্পিরিটকে মাথায় রেখে তৈরি হয়েছিল ‘চৌরঙ্গি'।

আর ‘শাহজাহান রিজেন্সি' বর্তমান কলকাতার সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতি মাথায় রেখে তৈরি।


জাতীয় পুরষ্কারপ্রাপ্ত এই পরিচালক জানান, শংকরের বইটির উপরে ভিত্তি করে তৈরি হয়েছিল ১৯৬৮ সালের সিনেমা ‘চৌরঙ্গি'। সেখানে নাম ভূমিকায় ছিলেন উত্তমকুমার। কিন্তু সৃজিতের সিনেমায় প্রায় সবক'টি চরিত্রই সমান গুরুত্ব পেয়েছে। জানুয়ারির ১৯ তারিখ সিনেমাটি মুক্তি পাবে। তবে নতুন করে চরিত্রগুলি তৈরির সময়ে তিনি আগের চরিত্রগুলির একটা প্রতিফলন রেখে দিয়েছেন বলে জানান সৃজিত।

শো চলাকালীন হেনস্থার শিকার গায়িকা সোমলতা আচার্য

সৃজিত বলেন, ‘‘১৯৫০ সালের কলকাতার তুলনায় এখনকার শহর কলকাতা অনেকটাই অন্যরকম। এখন রাস্তা অনেক চওড়া। তাই যখন বর্তমান প্রেক্ষাপটে ফেলে ভাবছি তখন সিনেমায় রেট্রো লুক কি ভালো লাগবে!''

বিষয়টি আরও ব্যাখ্যা করে সৃজিত বলেন, ‘‘মূল চরিত্র সত্যসুন্দর বোস ওরফে স্যাটা এই সিনেমায় সমীরণ।''

তাঁর গল্পের ভিত্তিতে এই নতুন ভাবনা সম্পর্কে সাহিত্যিক মণিশঙ্কর মুখার্জীকে জিজ্ঞাসা করা হলে তিনি জানান, পরিচালকের উপরে তাঁর পূর্ণ আস্থা রয়েছে।

‘‘পুরনো সাহিত্যে নতুনের ছোঁয়া কিন্তু এই প্রথম বার নয়। আমি স্ক্রিপ্টটা পড়িনি। তবে সৃজিত মুখার্জীর কাছে গল্পটা শুনেছি। চৌরঙ্গির একটা বিশ্বজনীন আবেদন রয়েছে, যাকে সাম্প্রতিক প্রেক্ষাপটে ফেলে ভাবা যেতেই পারে।''—বলেন তিনি।

আরও খবর দেখুন এখানে


(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com