হোমআঞ্চলিক

ট্রেলার প্রকাশ: বিশ্বায়নের পুঁজির ভিড়ে হারিয়ে যাওয়া বিশ্বাসের গল্প ‘আর মাত্র কুড়ি মিনিট’

  | January 11, 2019 17:36 IST
Aar Matro 20 Minute

সিনেমার একটি দৃশ্যে সুদীপ্তা ব্যানার্জী

জটিল একটা আর্থ সামাজিক পরিস্থিতিতে দাঁড়িয়েই ভালোবাসার স্বপ্ন বুনেছেন পরিচালক প্রসূন গায়েন। তবে লাভ স্টোরির শেষটা দর্শকের হাতে ছেড়ে দেওয়া হয়েছে।

‘একটু অপেক্ষা কর, আমি দশ-কুড়ি মিনিটে আসছি'— বলে মানুষ আশা দেয়। আর তারপরে উল্টোদিকে দাঁড়িয়ে থাকা মানুষটির হাতে সম্বল হিসাবে রয়ে যায় শুধু অনিঃশেষ অপেক্ষা। কিন্তু সময় পেরিয়ে যায়। মানুষ এসে পৌঁছয় না।— এই ছোট্ট ভাবনাটাই বীজ বুনেছিল ‘আর মাত্র কুড়ি মিনিট' সিনেমার।

প্রিয়াঙ্কা সরকারের হাতে তৈরি পিঠে চেখে দেখতে আসছেন তো

g6pe5si4

সিনেমার একটি দৃশ্য

 

অসংখ্য বড় মাপের বাংলা ছবির অভিনেতা প্রসূন গায়েন টলিপাড়ায় নিজের যোগ্যতাতেই খ্যাতনামা। প্রেম আমার, লে ছক্কা, অ্যাকশন, চিরদিনই তুমি যে আমার, অমানুষ, টার্গেট, ধনঞ্জয়-সহ অজস্র ছবিতে অভিনেতা হিসাবে তিনি নিজের ছাপ রেখেছেন। এ বার তিনিই ক্যামেরার পিছনে। নিজের প্রথম পরিচালনা ‘আর মাত্র কুড়ি মিনিট' নামে শর্ট ফিল্ম নিয়ে আসছেন প্রসূন।


টিজার প্রকাশ: একের দেহে দুই সত্ত্বা, সাইকোলজিক্যাল ড্রামা ‘দ্বিখণ্ডিত'

সম্প্রতি মুক্তি পেয়েছে তার ট্রেলার।
 


 

পরিচালক বললেন, ‘‘এই সিনেমা অবশ্যই লাভ স্টোরি। তবে অন্যরকমের। আমাদের সামাজিক অর্থনৈতিক পরিস্থিতি যেখানে দাঁড়িয়ে তাতে মানুষ স্বপ্ন দেখবে নাকি সার্ভাইভ করবে? মানুষের হাতে একদিকে টাকা, একদিকে ভালোবাসা আবার তার চলার পথটা সম্পূর্ণ অন্য দিকে। বিশ্বায়ন মানুষকে হাতে টাকা এনে দিয়েছে, কিন্তু ছিনিয়ে নিয়েছে মূল্যবোধ, ভালোবাসা, বিশ্বাসের বন্ধন। সেখানে দাঁড়িয়ে একটা ছেলে ও মেয়ে নতুন করে বাঁচার স্বপ্ন দেখে, তাদের ঘিরেই এই গল্প।''
 

03n074qs

সিনেমার একটি দৃশ্য

 

জটিল একটা আর্থ সামাজিক পরিস্থিতিতে দাঁড়িয়েই ভালোবাসার স্বপ্ন বুনেছেন পরিচালক প্রসূন গায়েন। তবে লাভ স্টোরির শেষটা দর্শকের হাতে ছেড়ে দেওয়া হয়েছে। রয়েছেন সুদীপ্তা ব্যানার্জী, পায়েল চক্রবর্তী, রাজা দত্ত, গোপাল তালুকদার, প্রদীপ ধর, শুভময় চ্যাটার্জী, গার্গী রায়চৌধুরী, জয়দেব দে। রাকেশ মুদি, কল্যাণ ভৌমিক, উজ্জ্বল কুমার দাস এবং প্রসূন নিজেও।
 

tg1v0pok

সিনেমার একটি দৃশ্য

শর্ট ফিল্ম কেন? উত্তরে প্রসূন বলেন, ‘‘আমি একেবারে অন্য ভূমিকায় এখানে। এতদিন যা দেখেছি বা বুঝেছি তার পরে আমি নিজে কতটা পারি বোঝার জন্য আমার প্রথমে পরিচালক হিসাবে একটা কাজ করা দরকার ছিল। আগে শর্ট ফিল্মের অফার এসেছে তাই করেছি, আগে পূর্ণ দৈর্ঘ্যের সিনেমার অফার আসলে সেটাই করতাম।''
 

2vudf9ak


সিনেমার একটি দৃশ্য

প্রসূনের স্পষ্ট ব্যাখ্যা, ‘‘সিনেমা বানাতে পয়সা তো দরকারই তার থেকেই বেশি দরকার মাথা ও গল্প। সিনেমার দৈর্ঘ্যটা বড় কথা নয়, গুণগত মানটাই আসল, বম্বেতে কত ভালো ভালো শর্ট ফিল্মস হয়। এখানে কেন তেমন হবে না?'' তবে অভিনয় না পরিচালনা কাকে বেছে নেবেন? প্রশ্নটা শুনে এক মুহূর্ত থমকালেন তিনি। বললেন, ‘‘এটা বলাটা খুবই মুশকিল। আমার প্রথম প্রেম অভিনয়ই। তাই সেটাকে বাদ দেওয়া সম্ভব নয়।

কিন্তু এই কাজের মাধ্যমে মানুষের বোধগুলোকে, অনুভূতিগুলোকে ধরার একটা চেষ্টা করেছি।''

আরও খবর দেখুন এখানে


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement