হোমআঞ্চলিক

মন জুড়ে এখনও শুধু ‘মনের মানুষ’-এর স্মৃতি

  | December 11, 2018 14:54 IST (কলকাতা)
Prosenjit Chatterjee

ছবি: প্রসেনজিতের টুইটার অ্যাকাউন্ট

গৌতম ঘোষ পরিচালিত ‘মনের মানুষ’ সিনেমায় প্রসেনজিৎ ছিলেন লালন ফকিরের ভূমিকায়। লেখক সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘মনের মানুষ’ উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছিল ছবিটি।

মনের মানুষ শুধু বাংলা সিনেমার জগতেই নয় স্বয়ং অভিনেতার জীবনেও একটা বিশেষ জায়গা অধিকার করে রেখেছে। আর সেটাই আরও একবার স্পষ্ট করে দিলেন অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। গৌতম ঘোষ পরিচালিত ‘মনের মানুষ' সিনেমায় প্রসেনজিৎ ছিলেন লালন ফকিরের ভূমিকায়। লেখক সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘মনের মানুষ' উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছিল ছবিটি। ২০১০ সালে ইন্দো-বাংলাদেশ যৌথ কাজ হিসাবে মুক্তি পেয়েছিল ছবিটি। শুধু দর্শকদেরই মন জিতে নিয়েছিল তাই নয়, সমালোচকেরাও প্রচুর প্রশংসা করেছিল সিনেমাটির। ২০১০ সালে গোয়ায় অনুষ্ঠিত ৪১ তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়া-তে সিনেমাটি সে বছর শ্রেষ্ঠ সিনেমা হিসাবে বিবেচিতও হয়েছিল।

18j28a9o

প্রসেনজিতের টুইটার পোস্টের স্ক্রিন শট

দমফাটা হাসির গল্প নিয়ে আসছেন পরিচালক অভিমন্যু মুখার্জী

এ বার সেই স্মৃতিচারণাতেই ফিরে গেলেন স্বয়ং প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তিনি লালনের বেশে নিজের একটি ছবি টুইটারে শেয়ার করে লিখেছেন, ‘‘মনের মানুষ সব সময় আমার মনে একটা বিশেষ জায়গা অধিকার করে থাকবে, গৌতমদা আমায় বিশ্বাস করে লালনের ভূমিকায় অভিনয়ের সুযোগ দিয়েছিলেন। সাত মাস নিজের বাড়িতে বাউলদের সঙ্গেই সময় কাটিয়েছি চরিত্রটির গভীরে ঢোকার জন্য। এত বড় সম্মানের জন্য চিরকাল গৌতম দার কাছে কৃতজ্ঞ থাকবো।''

7cnqignk

লালনের ভূমিকায় প্রসেনজিৎ চ্যাটার্জী


আঠেরো বছর পরেও তিনি নায়িকাই, কার কথা বলছি জানেন

সিনেমাটিতে প্রসেনজিৎ ছাড়াও জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের চরিত্রে প্রিয়াংশু চ্যাটার্জী, কালুয়ার চরিত্রে চঞ্চল চৌধুরী, সিরাজ সাঁইয়ের চরিত্রে রইসুল ইসলাম আজাদ, লালনের মা পদ্মাবতীর চরিত্রে গুলশন আরা চম্পা, গোলাপির চরিত্রে সুদেষ্ণা শ্যামপ্রভা, কোমলির চরিত্রে পাওলি দাম, কাঙাল হরিনাথের চরিত্রে শান্তিলাল মুখার্জী অভিনয় করেছিলেন।

বিনোদনের আরও খবর দেখুন এখানে

 


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement