হোমমিউজিক

প্রয়াত হলেন বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী দ্বিজেন মুখোপাধ্যায়

  | December 24, 2018 18:34 IST (কলকাতা)
Dwijen Mukhopadhyay

সেপ্টেম্বরে ফুসফুসে সংক্রমণের জন্য তাঁকে একটি সরকারি হাসপাতালে ভর্তি করা হয়। পরে তাঁর অবস্থার উন্নতি হওয়ায় তাঁকে ছেড়েও দেওয়া হয়। তবে তার পর থেকে তিনি আর পুরোপুরি সুস্থ হননি।

সোমবার দুপুর দেড়টা নাগাদ সল্টলেকে নিজের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বর্ষীয়াণ রবীন্দ্রসঙ্গীত শিল্পী দ্বিজেন মুখোপাধ্যায়। বিশিষ্ট এই রবীন্দ্রসঙ্গীত শিল্পীর মৃত্যুকালে বয়স হয়ছিল ৯১ বছর। রেখে গেলেন এক ছেলে ও এক মেয়েকে।

তাঁর পরিবার সূত্রে জানা গিয়েছে, নানা বয়সজনিত রোগে আক্রান্ত হয়েছিলেন দ্বিজেনবাবু। ১৯২৭ সালে জন্ম হয়েছিল এই খ্যাতনামা শিল্পীর। তিনি নিজের সঙ্গীত জীবনে ১০০০-এরও বেশি রবীন্দ্রসঙ্গীত রেকর্ড করেছেন। ১৯৫১ সালে তার প্রথম রেকর্ড করা গান ছিল, ‘তুমি কেমন করে গান করো হে গুণী'।

প্রয়াত অভিনেতা গৌতম দে, শোকের ছায়া টালিগঞ্জে

qjjj5fk4

দ্বিজেন মুখোপাধ্যায়

 


অল ইন্ডিয়া রেডিওয়ে তাঁর কন্ঠে মহালয়ার সকালে ‘জাগো দুর্গা' ভূয়সী বিখ্যাত। জীবদ্দশায় তিনি পদ্মভূষণ ও বঙ্গবিভূষণ সম্মানে ভূষিত হয়েছেন। নিজের ষাট দশকের কেরিয়ারে তিনি বাংলা সিনেমার জন্যও মিউজিক কম্পোজ করেছেন।

লাগে টাকা দেবে কে?

সেপ্টেম্বরে ফুসফুসে সংক্রমণের জন্য তাঁকে একটি সরকারি হাসপাতালে ভর্তি করা হয়। পরে তাঁর অবস্থার উন্নতি হওয়ায় তাঁকে ছেড়েও দেওয়া হয়। তবে তার পর থেকে তিনি আর পুরোপুরি সুস্থ হননি।

তাঁর মৃত্যুতে শোক জ্ঞাপন করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এ তাঁর কাছে ব্যক্তিগত ক্ষতি। তিনি জানান, শিল্পীর শেষকৃত্য রাষ্ট্রীয় মর্যাদায় পালিত হবে। ‘‘আমি কথা বলার অবস্থায় নেই। দ্বিজেন দা'র মৃত্যুতে মিউজিক জগতের একটা যুগের যেন অবসান ঘটে গেল। আমার সঙ্গে ওঁর খুব সহৃদয় সম্পর্ক ছিল। আমার কাছে এটা ব্যক্তিগত পর্যায়ে ক্ষতি।''—বলেন মুখ্যমন্ত্রী।

রাজ্য আয়োজিত সব সঙ্গীত অনুষ্ঠানেই মুখ্যমন্ত্রীর আমন্ত্রণে দ্বিজেনবাবু উপস্থিত থাকতেন। ‘‘শেষ দু'মাসে শরীরের কারণে উনি আসতে পারেননি। ওঁর পরিবার ও ভক্তদের প্রতি আমার সমবেদনা রইল।''— মন্তব্য মুখ্যমন্ত্রীর। তিনি জানিয়েছেন, শিল্পীকে আতে সকলে শ্রদ্ধা জানাতে পারেন সে জন্য তাঁর মরদেহ রবীন্দ্রসদন চত্বরে শায়িত রাখা হবে।

আরও খবর দেখুন এখানে


(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com