হোমরিভিউস

দিল্লি কা লাড্ডু! দেখবেন? নাকি........

  | June 23, 2019 22:25 IST (কলকাতা)
Bibah Avijan

বিবাহ অভিযান

সমাজে বিবাহ নামক প্রতিষ্ঠান তৈরি হওয়ার পর থেকেই বিয়ে শব্দটা যেন হালকা ফিশি গন্ধমাখা। করলেও মন উচাটন। না করলেও। আজকের প্রজন্ম যদি বিয়েকে ভয়ানক ভয় পায়। কিন্তু সত্যিই কি বিয়ে এতটাই ভয়ের? তাকেই যেন হাসির মোড়কে আবিষ্কারের চেষ্টায় নেমেছেন পরিচালক।

পরিচালক: বিরসা দাশগুপ্ত

অভিনয়: রুদ্রনীল ঘোষ, সোহিনী সরকার, অঙ্কুশ, নুসরত, অনির্বাণ ভট্টাচার্য, প্রিয়াঙ্কা সরকার, অম্বরীশ ভট্টাচার্য

প্রযোজনা: এসভিএফ

রেটিং: ২.৫


বিধিবদ্ধ সতর্কীকরণ: যুক্তিতে শান না দিয়ে হাসিতে মন দিন

ছবির নাম দেখে অনেকেই ভেবেছিলেন বোধহয় বিভূতিভূষণ মুখোপাধ্যায়ের বিবাহ অভিযান (Bibah Avijan) নিয়ে তৈরি ছবি। ছবি দেখতে বসে দর্শকের অবশ্য ভুল ভেঙেছে। বিয়ে নিয়েই গল্প বটে। তাকে নিয়ে পর্দাজুড়ে যাবতীয় কমেডি, মুচমুচে সংলাপ, একমুঠো নামিদামি অভিনেতার ভিড়। তবে এই বিবাহ অভিযান সেই তোতলা গণেশের বিবাহ অভিযান নয়। এই অভিযান আজকের প্রজন্মের তিন প্রতিনিধি রজত, অনুপম আর গণেশের। চমকে উঠবেন না, বিরসা দাশগুপ্ত (Birsa Dasgupta) গণেশ নামটিও ঔপন্যাসিকের থেকে ধার করেছেন।

সমাজে বিবাহ নামক প্রতিষ্ঠান তৈরি হওয়ার পর থেকেই বিয়ে শব্দটা যেন হালকা ফিশি গন্ধমাখা। করলেও মন উচাটন। না করলেও। আজকের প্রজন্ম যদিও বিয়েকে ভয়ানক ভয় পায়। কিন্তু সত্যিই কি বিয়ে এতটা ভয়ের? তাকেই যেন হাসির মোড়কে আবিষ্কারের চেষ্টায় নেমেছেন পরিচালক। ছবিতে এযুগের তিন দম্পতি রজত-মায়া, অনুপম-রাই আর গণেশ-মালতি। রজত শপিং মলের ম্যানেজার।  বরাবরের বিজ্ঞানমনস্ক। রজতের সেই মানসিকতার গঙ্গাপ্রাপ্তি ঘটিয়েছে তার থেকে মাত্র দুই ইঞ্চি লম্বা বউ মায়া। যে নিজে মাদুলি-কবজ-গুরুদেব আর সিরিয়ালে মগ্ন।  অন্যদিকে ফেমিনিজম রাইয়ের স্বামী অনুপম বেসরকারি চাকুরে। দিনে-রাতে বাড়ির কাজ সেরে অফিসে গিয়ে ঘুমিয়ে পড়ে। ওদিকে বউ ব্যস্ত আন্দোলন আর শপিংয়ে!

এভাবে দিল্লি কা লাড্ডু খেয়ে পস্তাতে পস্তাতে দুই বন্ধু পালাবার মতলব আঁটে। বউ এবং অফিসকে টুপি পরিয়ে ঠিক করে দার্জিলিং যাবে। কিন্তু কপালে ঘি না থাকলে যা হয়। দার্জিলিংয়ের বদলে তাদের গন্তব্য বদলে যায় তারাপীঠে। যে বাসে চড়ে মাঝপথে সেই বাস হাইজ্যাক করে ডাকাত বুলেট সিং ওরফে গণেশ! তারপর? এর পরেরটুকু বললে আপনি হলে গিয়ে দেখবেন কী?

অভিনয় নিয়ে কিচ্ছু বলার নেই। যাঁদের নাম রয়েছে তালিকায় তাঁরা সত্যিই এখনকার প্রতিষ্ঠিত অভিনেতা। বাকি রইল কমেডি। এটা সেক্সপিয়রের কমেডি অফ এরর কিনা দর্শক নিজে বিচার করবেন। আর বিচার যাতে সঠিক হয় তার জন্য বিধিবদ্ধ সতর্কীকরণ মানবেন প্লিজ। তবে পরিচালক যদি আরেকবার বিভূতিভূষণ মুখোপাধ্যায়কে ধার করতেন, মনে হয় জমে যেত ব্যাপারটা। এই প্রজন্মের ক-জনই বা আর বিবাহ অভিযান পড়েছেন বলুন! 

   


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement