হোমটলিউড

Dwityio Purush, Review: সৃজিত মুখোপাধ্যায়ের '২২শে শ্রাবণ'-এর সিক্যুয়েল কোমল হৃদয়ের জন্য নয়

ছবির শুরু চেজিং সিক্যোয়েন্স দিয়ে। তারপরেই খোকা (বয়সে তাই-ই) -র অনায়াস খুন। সেই শুরু পর্দায় জুড়ে রক্তের হোলি। যদিও তেড়েফুড়ে ওঠার আগেই সে ধরা পড়ে পুলিশ অফিসার প্রণব রায়চৌধুরীর হাতে।

  | January 25, 2020 12:13 IST (কলকাতা)
Srijit Mukherji

Dwityio Purush, Review: মুখোমুখি খোকা-অভিজিৎ

Highlights

  • সৃজিত মুখোপাধ্যায়ের নতুন থ্রিলার দ্বিতায পুরুষ
  • বাইশে শ্রাবণের সিক্যুয়েল
  • খোকা ওরফে অনির্বাণ ভট্টাচার্য ছবির ইউএসপি

ছবি: দ্বিতীয় পুরুষ

পরিচালক: সৃজিত মুখোপাধ্যায়

অভিনয়: অনির্বাণ ভট্টাচার্য, ঋতব্রত মুখোপাধ্যায়, পরমব্রত চট্টোপাধ্যায়, রাইমা সেন, গৌরব চক্রবর্তী, ঋদ্ধিমা ঘোষ, বাবুল সুপ্রিয়, কমলেশ্বর মুখোপাধ্যায়

প্রযোজনা: শ্রী ভেঙ্কটেশ ফিল্মস


রেটিং : ৪.৫/৫

ট্যাগলাইন: এ ছবি কোমল হৃদয়ের জন্য নয়। খোকা ছবির ট্রেলার গুণে স্বনামধন্য!

যেদিন থেকে সিক্যুয়েলের নাম ঘোষণা সেদিন থেকে মাস এবং ক্লাস--- দু'তরফই উদ্বেল 'Dwityio Purush' নিয়ে। যাঁরা প্রিক্যুয়েল দেখেছেন এবং দেখেননি--- উভয়ের কৌতুহল ছিল, প্রবীর রায়চৌধুরীর যেখানে শেষ সেখানেই কি খোকার যাত্রা শুরু? টিম 'দ্বিতীয় পুরুষ' এই রহস্যও ফাঁস করেননি। কিন্তু পর্দা বলছে, একের পর এক খুনের ধারা এগিয়েছে প্রবীরকে সসম্মানে পাশে রেখে। অন্য ভাবে। এই জন্যেই, বাইশে শ্রাবণ শেষে জানাবে, খুনি কে? এই ছবি শুরু থেকেই বলবে, খুনি কে।

এ ছবি কোমল হৃদয়ের জন্য নয়: ছবির শুরু চেজিং সিক্যোয়েন্স দিয়ে। তারপরেই ১৬ বছরের খোকা (বয়সে তাই-ই) -র অনায়াস খুন। সেই শুরু পর্দায় জুড়ে রক্তের হোলি। যদিও তেড়েফুড়ে ওঠার আগেই সে ধরা পড়ে পুলিশ অফিসার প্রণব রায়চৌধুরীর হাতে। ওপরওয়ালার নির্দেশে প্রাণে বাঁচলেও পুলিশি অত্যাচারে তার একটা পা নষ্ট হয়ে যায়। জেল থেকে ফিরেই আবার তার একের পর এক খুন চায়না টাউন জুড়ে। আগের ছবিতে খুনের রহস্য ভেদের দায়িত্ব ছিল পুলিশ অফিসার অভিজিৎ পাকড়াশীর ওপর। সিক্যুয়েলে তিনি দায়িত্বপ্রাপ্ত গোয়েন্দা প্রধান। সিরিয়াল কিলিং-এর স্পেশ্যালিস্ট। খুব সাবলীল ভাবে তাঁর অধস্তন 'রজত' গৌরব চক্রবর্তীক্ (এবং দর্শককেও) বুঝিয়ে দিয়েছেন, খুন আর সিরিয়াল কিলিং-য়ের তফাত। পাশাপাশি, উঠে এসেছে অভিজিৎ-অমৃতার ডাল-ভাত জীবন। এক ছাদের নীচে বসবাসের ঠোকাঠুকি। চায়না টাউনের অলিগলি। বাইশে শ্রাবণ-এর অভিজিৎ-অমৃতার ছায়া রজত ও তাঁর প্রেমিকার প্রেমজীবন। সূর্যের 'ভালোবাসা' মাখানো ঝলক উপস্থিতি। আর ছোট-বড় খোকার দাপট। 

৯ বছরের জার্নি: কোনটা বেশি ভালো? সিক্যুয়েল না প্রিক্যুয়েল? ওটা দর্শক বলবে। তুল্যমূল্য বিচার করতে গেলে এটা বলা যেতেই পারে, বাইশে শ্রাবণ ঘরানা এক হলেও স্বাদে ভিন্ন। ফলে, দ্বিতীয় পুরুষ স্বতন্ত্র। কিন্তু, সিক্যুয়েল বলে আগের ছবির ঝলক এখানে রয়েছে। প্রবীর রায়চৌধুরীর সাদা-কালো ক্লিপিংস। তাঁর গন্ধ গায়ে মেখে প্রণব রায় চৌধুরী ওরফে বাবুল সুপ্রিয়-র আস্ফালন। অভিজিৎ-অমৃতা দু'জনেই দু'জনের মতো করে পরিণত। তাই প্রেমজীবনের ভালোবাসা বিয়ের পর বাসি! আর আছে মুচমুচে সংলাপ। 'একটু শেকড় বাকড় খোঁজো, নয়তো ডাল হয়েই থেকে যাবে'... কিংবা জিমিকে বলা, 'আজা আজা' বলে ভুলে যাওয়াটা মনে করতে--- উদাহরণ হিসেবে আপাতত এগুলোই। এমন বুদ্ধিদীপ্ত সংলাপের পাশে শহরের লুম্পেন কালচারের ভাষার কী অনায়াস সহাবস্থান। গালাগালি শুনেও দর্শক বলছে, দারুণ!

পরমব্রত, রাইমা ছাড়াও ছোট স্পেসে কমলেশ্বর মুখোপাধ্যায়, বাবুল সুপ্রিয়, ঋদ্ধিমা ঘোষ এমনকি পিঁড়ি ধরা সৃজিতও অনবদ্য। বাকি ছোট-বড় খোকা। ঋতব্রত আর অনির্বাণ ভট্টাচার্য। ছোট খোকার চরিত্রে ঋতব্রত বাকরুদ্ধ করে দেবে দর্শককে।। শুরুতেই তিনি ছবির পোক্ত ভিত গড়ে দিয়েছেন। সেই ভিত আরও শক্ত অনির্বাণের অভিনয়ে। স্ক্রু কাট চুল, আই ব্রাও থ্রেডিং, বডি ওয়্যাক্সিং সব মিলিয়ে এযুগের হাড়হিম গুণ্ডা অনির্বাণ। শাহরুখ খানের ভক্ত, তাঁর গান গাইতে গাইতে সামান্য পা টেনে হাঁটা, সংলাপ বলা, তাকানো, হাসি--- ভীষণ নিঁখুত। খোকা ছবির তুরুপের তাস হলে বাজিমাত গানে। থ্রিলারে গানের গুরুত্ব সৃজিতেরই মুন্সিয়ানা। রিপ্রাইজ থেকে নতুন গান, সব ক'টাই শুনতে ভালো লাগে। থ্রিলারের সংজ্ঞা মেনে ছবিতে ধূসর টোন, বৃষ্টিভেজা রাস্তাও আছে।

আগে এক সাক্ষাৎকারে সৃজিত বলেছিলেন 'বাইশে শ্রাবণ' দেখতে যাবে দর্শক খুনি কে সেটা জানার সঙ্গে আনুষঙ্গিক বিষয় দেখতেও। বিখ্যাত রহস্য রোমাঞ্চ গল্প-উপন্যাসের স্রষ্টা আগাথা ক্রিস্টি, আর্থার কোনান ডয়েলকে উৎসর্গ করা এই ছবিও দর্শক দেখবেন, খোকাকে জানতে। ডাল, ভাত, বিরিয়ানির সঙ্গে এখনকার চিকেন চাউমিন, চিলি ফিশের গুরুত্ব বুঝতে। দ্বিতীয় পুরুষ কে, কীভাবে? সেটাও...







বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
 
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com