হোমরিভিউস

খবরের কাগজে লিড স্টোরি বানানোও তো হাফ গোয়েন্দাগিরি

  | August 18, 2019 10:45 IST (কলকাতা)
Bengali Film

আপনার ‘মাছের ঝোল’, ‘আহারে মন’ প্রমাণ করেছে, আপনি এখনকার সম্পর্কের ছবি বেশ বানান। ‘সাহেব বিবি গোলাম’ প্রমাণ করেছে, আপনি উত্তেজনায় টানটান দর্শককে চেয়ারে বসিয়ে রাখার ক্ষমতা রাখেন।

ছবি :  শান্তিলাল ও প্রজাপতি রহস্য

পরিচালক: প্রতীম ডি গুপ্তা

অভিনয়: ঋত্বিক চক্রবর্তী, পাওলি দাম, গৌতম ঘোষ, অভিজিৎ গুহ, অলকানন্দা রায়, অম্বরীশ ভট্টাচার্য

প্রযোজনা: সঞ্জয় আগরওয়াল


রেটিং: ৩/৫

প্রতীম ডি গুপ্ত- ক খোলা চিঠি

প্রিয় পরিচালক,

আপনার ‘মাছের ঝোল', ‘আহারে মন' প্রমাণ করেছে, আপনি এখনকার সম্পর্কের ছবি বেশ বানান। ‘সাহেব বিবি গোলাম' প্রমাণ করেছে, আপনি উত্তেজনায় টানটান দর্শককে চেয়ারে বসিয়ে রাখার ক্ষমতা রাখেন। সেই আকর্ষণ থেকেই সদ্য মুক্তিপ্রাপ্ত ‘শান্তিলাল ও প্রজাপতি রহস্য' (Shantilal O Projapoti Rohoshyo) দেখতে যাওয়া। দেখে কতটা তৃপ্ত, বলছি। তার আগে এই চিঠি যাঁরা পড়বেন তাঁদের জন্য গল্পের টুকরো---

নীল-সোনালি প্রজাপতি

একদম পেছনের সারির সাংবাদিক শান্তিলাল। খবরের কাগজের ওয়েদার রিপোর্টার। জাস্ট পাতা ভরানোর জন্য এক-আধজনকে সারাদিনে বার পাঁচেক ফোন। আর এক কলম জায়গায় আবহাওয়া নিয়ে লেখা। রাতে বাড়ি ফিরে পর্ন ছবি দেখা। মায়ের বড় আক্ষেপ, ছেলের কেন নাম বেরোয় না! শান্তিলাল নিজেও অবসাদ কাটাতে ক্রাইম রিপোর্টারের সঙ্গে বসে মদ খেতে খেতে বলে, পাতি সাংবাদিক সে। কেউ পোঁছে না। যদিও সেই সিনিয়র সাংবাদিকের আশ্বাস বাণী, প্রত্যেক সাংবাদিকেরই একদিন ‘দিন' আসে।

এই কথার পরেই শান্তিলালের ‘দিন' যেন আচমকাই ফিরল। বসে বসে বোর হওয়া শান্তির হাতে বাংলার প্রথম সারির নায়িকা নন্দিতার ছবির পাস। ছবি দেখতে গিয়ে হাফ টাইমে বাথরুমে দরজার আড়ালে দেখে ফেলা নন্দিতার কোমরের প্রজাপতি। যে প্রজাপতি সে নীল ছবির এক নায়িকার শরীর দেখেছে! ব্যস, সেই দেখে লিড স্টোরি-র আইডিয়া মাথায়। মায়ের নাম না বেরোনোর আক্ষেপ আর নিজের অবসাদ কমাতে স্রেফ নিজের তাগিদে মায়ের টিকলি বিক্রি করে প্রথমে চেন্নাই তারপর সিঙ্গাপুরে পৌঁছে যায় শান্তি। সেখানে দেবদূতের মতো হাজির রকেট রঞ্জন। তার হাত ধরে দক্ষিণী প্রযোজক সংস্থার হেঁশেলে প্রবেশ। এবং প্রজাপতি ট্যাটুর হদিশ মেলা। কান টানলে মাথা আসার মতোই এরপর সামনে এসে দাঁড়ায় এমন এক ব্যক্তিত্ব যাকে য়ে এই দুনিয়ায় দেখবে ভাবতেই পারেনি! কে সে? আর না। এবার প্রজাপতি ধরবেন দর্শক।

স্বাধীনতার ৭৩ বছর পরেও সত্যের জয় ঘুরপথে !

 প্রতীম (Pratim D Gupta), আবার আমরা কথোপকথনে ফিরি? ছবি দেখতে বসে প্রথমেই দিল খুশ। মনে হল, খবরের কাগজের গোটা অফিস যেন হাজির পর্দায়। এডিটরের ধমকধামক, সহকর্মীদের লেগপুলিং, খবর চুরি করা, খবরের পেছনে দৌড়োনো, অর্ডিনারি সাংবাদিকের প্রথম সারির সাংবাদিক না হতে পারার দুঃখ--- এভাবেও তো কেউ কোনোদিন বলেনি!

ছবি যত এগোতে থাকল দেখতে দেখতে মনে হল, এতো পুরোটাই সাংবাদিকতার গল্প! এখানে রহস্য, থ্রিল কই?যদিও আপনি ট্রেলার লঞ্চের সময় বলেছিলেন, গল্পের পাতা থেকে নয়, সাধারণের গোয়েন্দা হয়ে ওঠার গল্প এই ছবি। তা বলে উত্তেজনা, রহস্য থাকবে না! সমসাময়িকতা ধরে রাখতে প্রথম সারির নায়িকার রাজনীতিতে আসা দেখিয়েছেন। আপনার যখন ট্রেলার রিলিজ হয়েছে তখন রাজ্যে তেমন ঘটনাই ঘটেছে। একে গোয়েন্দাগিরি বলার থেকে আপনার সাংবাদিক স্বত্তার দক্ষ প্রতিফলন বলাই ভালো।

আরও প্রশ্ন, রকেট রঞ্জন কেন গায়ে পড়ে সাহায্য করে শান্তিলালকে? বস ছুটি না দিলেও কী করে শান্তি বেরিয়ে পরে স্টোরি খুঁজতে? হুট বলতেই চেন্নাই, সিঙ্গাপুর যাওয়া যায়? আপনার ছবির দৈর্ঘ্য ১ ঘণ্টা ৪৩ মিনিট। সোয়া দু-ঘণ্টা হলেই কিন্তু এই ফাঁকটুকু ভরাট হয়ে যেত। কী বলেন? তবে শেষটুকু বলছে, আপনি সম্পর্কের গল্পেই বেশি স্বচ্ছন্দ। তাই শান্তিলালের গোয়েন্দাগিরি সাংবাদিকতাতেই সীমাবদ্ধ রইল। খবরের কাগজে লিড স্টোরি বানানোও তো হাফ গোয়েন্দাগিরি!

নেটওয়ার্ক রিভিউ: এভাবেই সিনে দুনিয়া জুড়ে অপরাধের জাল বিছোয় ‘নেটওয়ার্ক'

অভিনয়ে সবাই সেরা। ঋত্বিক মারাত্মক ভাবে আমাদের, অর্থাৎ সাংবাদিকদের জ্যান্ত প্রতিনিধি। পাওলিকে তো অভিনয় করতে হয়নি আলাদা ভাবে। উনি নিজের ভূমিকাতেই উজ্জ্বল। তবে যতবার পর্দায় এসেছেন ততবার মনে পড়িয়ে দিয়েছেন মহানায়িকার কথা। গৌতম ঘোষ হুবহু খবরের কাগজের অফিস থেকে উঠে আসা বস। বাকিরাও যথাযথ।

চিঠি আর বড় করব না। তবে শেষে আরেকবার আপনাকে আন্তরিক ধন্যবাদ। কী বানাতে চেয়েছিলেন, কী বানালেন---সেই তর্ক সরিয়ে। এভাবেও কেউ আপনার মতো করে বড় পর্দায় সাংবাদিকদের তুলে ধরেনি। 

ভালো থাকবেন,

সাংবাদিক বন্ধু











বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement