হোমরিভিউস

রিভিউ: পাভেলের রসগোল্লা চেখে দেখতেই হবে

  | December 28, 2018 19:53 IST (কলকাতা)
Rosogolla Review

ছবির পোস্টারে উজান ও অবন্তিকা। (সৌজন্যে ফেসবুক)

রসগোল্লা ছবির রিভিউ জেনে নিন সুরজিৎ ঘোষের থেকে।

পরিচালকঃ পাভেল

অভিনয়ঃ উজান গঙ্গোপাধ্যায়, অবন্তিকা বিশ্বাস, রজতাভ দত্ত, খরাজ মুখোপাধ্যায়, কৌশিক সেন, বিদীপ্তা চক্রবর্তী, অপরাজিতা আঢ্য প্রমুখ

রেটিংঃ ৩.৫/৫

রসগোল্লা বাংলার সৃষ্টি। একথা প্রমাণ করতে মাথায় ঘাম পায়ে ফেলতে হয়েছিল বিশেষজ্ঞ থেকে শুরু করে রাজ্য প্রশাসনের কর্তাদের। শেষমেশ পড়শি রাজ্য ওড়িশাকে মাত করে রসগোল্লা সৃষ্টির কৃতিত্ব আদায় করে আনা গিয়েছে। কিন্তু বছরের একদম শেষে বাঙালি দর্শকের পাতে যে রসগোল্লা পড়েছে তা যে অনায়াসেই দর্শকের মন জয় করতে পেরেছে তা বলাই বাহুল্য। বাঙালি মননের পরতে পরতে রয়েছে রসগোল্লা। হর্ষ বা বিষাদ কোনওটাই রসগোল্লা  ছাড়া ভাবা যায় না। কিন্তু কীভাবে এই রসগোল্লা তৈরি হল সেটা জানা নেই অনেকেরই। সেদিক থেকে দেখলে বঙ্গ জীবনের সবচেয়ে পছন্দের মিষ্টির ইতিহাস তুলে ধরায় পরিচালক পাভেলকে বাহবা দিতেই হয়।


এই বড়দিনে কেক নয়, রসগোল্লা খাচ্ছে বাঙালি!

নবীন চন্দ্র দাসের হাতেই প্রথম রসগোল্লা তৈরি হয়েছিল- এটা এখন সকলেই মেনে নিয়েছে। আর এই নতুন ছবি তুলে ধরেছে নেপথ্যের কাহিনীটা। গল্পের শুরুটা নবীনের কিশোর বয়স থেকে। প্রথমে সে সময়ের জনৈক বাঙালি কালীদাস ইন্দ্রর দোকানে চাকরি নেন কিশোর নবীন। আদ্দিকালের মিষ্টির বাইরে আর কী করা যায় সেটা ভাবায় ছেলেটাকে। ভাবার সঙ্গে সঙ্গেই অবশ্য কাজ হয় না। নতুন কিছু ভাবার যন্ত্রণা সুবিদিত। তা থেকে মিষ্টিই বা বাদ যায় কী করে? কিন্তু যিনি করতে চান তিনি তো করবেনই। কীভাবে করছেন সেটাই স্থান পায় ইতিহাসে।

রসগোল্লা নিয়ে মিষ্টি আড্ডায় পরিচালক পাভেল, উজান, অবন্তিকা ও রজতাভ দত্ত

গল্প কিছুটা এগোলে দেখা নতুন মিষ্টি তৈরি করার আরও একটা কারণ খুঁজে পান নবীন। তার হঠাৎ ভাল লেগে  যাওয়া কিশোরী ক্ষীরোদকে নতুন কিছু একটা খাওয়াতে ইচ্ছা হয় তার। এরপর আসতে থাকে প্রতিবন্ধকতা। নবীনের মিষ্টি তৈরির গুণ আছে কিন্তু বিষয় বোধ নেই। সেটাই তার চাকরি যাওয়ার প্রথম কারণ। এরপরও একাধিকবার চোরা বাঁকে হারিয়ে যেতে হয় তাঁকে।

রসগোল্লার পর উজান অবন্তিকা স্টারঃ রজতাভ

মুখ্যচরিত্রে উজান গঙ্গোপাধ্যায় এবং অবন্তিকা বিশ্বাসকে ভাল না লাগার তেমন কোনও কারণ নেই। তাছাড়া কালীদাস ইন্দ্রর চরিত্রে রজতাভ দত্ত, মহেশদাদার ভূমিকায় খরাজ মুখোপাধ্যায়দের অভিনয় বাড়তি পাওনা। মাত্র কয়েক মিনিটের উপস্থিতি দিয়েই নিজের অস্তিত্বের কথা জানান দিয়েছেন কৌশিক সেন। বিদীপ্তা চক্রবর্তী বা অপরাজিতা আঢ্যরা চরিত্রের সঙ্গে সুবিচার করেছেন।  

ভালো থাকার 'বেসিক' মন্ত্র শেখাতে এল রসগোল্লা বন্দনাগীতি!

গল্প নিয়ে খুব একটা কিছু বলার না থাকলেও গল্পের অবতারণা নিয়ে কয়েকটি বক্তব্য কিন্তু থেকেই যায়। প্রতিটি সাফল্যের গল্পই অনেক অব্যক্ত যন্ত্রণার স্মৃতি বহন করে। নবীনকেও সেসব সইতে হয়েছে। কিন্তু সেই গল্পই যখন পর্দায় উঠে আসে তখন তাতে কিছুটা হলেও পরিমিতি বোধের পরিচয়ের প্রয়োজন পড়ে। মানে কোনও একটি সাফল্যের নেপথ্যে থাকা সমস্ত বা বেশিরভাগই ঘটনাই যদি দেখানোর চেষ্টা হয় তাহলে গল্প ভারী হয়ে ওঠার আশঙ্কা থাকে। এক্ষেত্রেও সেটাই হয়েছে। এটুকু বাদ দিলে পাভেলের রসগোল্লা চেখে দেখা যেতেই পারে। 




বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement