হোমবলিউড

'এভারগ্রিন নেভার ডাইস', ৬৭ বছরের সফরনামায় প্রমাণ করে গেলেন ঋষি কাপুর

বড় পর্দায় আর ফেরা না হলেও অনুরাগীদের স্মৃতিতে আরও একবার যেন নতুন করে জীবন্ত হয়ে উঠলেন চিরসবুজ, চিরনবীন, প্রেমিক নায়ক ঋষি।

  | April 30, 2020 14:38 IST (নয়া দিল্লি)
Rishi Kapoor

Click to Play

এভারগ্রিনের মৃত্যুতে স্তব্ধ শাহেনশা

Highlights

  • "আমি ভেঙে চুরমার" টুইট অমিতাভ বচ্চনের
  • বুধবারে হাসপাতালে ভর্তি হন ঋষি কাপুর
  • ফেব্রুয়ারিতে তাঁকে দু'বার হাসপাতালে ভর্তি হয়ে হয়েছিল

'এভারগ্রিন নেভার ডায়েড....' ঋষি কাপুরের মৃত্যু যেন একথাই প্রমাণ করল আরেকবার। মারণ রোগ ক্যান্সারের সঙ্গেও তিনি লড়ে ফিরেছিলেন হাসিমুখে ২০১৯-এর সেপ্টেম্বরে। সমস্ত বলিউড স্বস্তির শ্বাস ফেলেছিল এই খুশির খবরে। কিন্তু হাতে যে 'ববি' আর মাত্র কয়েক মাস রয়েছে, কে জানত? জানতেন না প্রবীণ অভিনেতা স্বয়ং। তাই আবার তিনি শুটিংয়ে ফিরবেন বলে ঠিক করেছিলেন। কথা ছিল, হলিউডি রিমেক The Intern-এর শুট শুরুর। এই ছবিতে তাঁর সঙ্গে অভিনয়ের কথা হয়েছিল দীপিকা পাড়ুকোনের। শিয়রে মৃত্যু থাবা গেড়ে জানতেন না কেউই। তাই বড় পর্দায় আর ফেরা না হলেও অনুরাগীদের স্মৃতিতে আরও একবার যেন নতুন করে জীবন্ত হয়ে উঠলেন চিরসবুজ, চিরনবীন, প্রেমিক নায়ক ঋষি। যদিও অভিনেতাকে শেষ দেখা দেখতে অধীর অনুরাগীদের প্রতি কাপুর পরিবারের পক্ষ থেকে বিনম্র আবেদন, লকডাউন বিধি না ভাঙাই কাম্য। সবাই দূরে থেকে শ্রদ্ধা জানান শিল্পীকে। সোশ্যালে তাঁর আত্মার চিরশান্তি কামনা করুন।



আমেরিকায় যখন ক্যান্সারের সঙ্গে লড়ছিলেন, সেখানে তাঁর পাশে সারাক্ষণ ছিলেন স্ত্রী নীতু কাপুর। বলিউড থেকে প্রায়ই তাঁকে দেখতে উড়ে গেছেন আম্বানি পরিবার, শাহরুখ এবং গৌরী খান, আলিয়া ভাট, দীপিকা পাড়ুকোন সহ বহু তারকা। দেখা করতে গিয়েই সবাই বিস্মিত হয়েছিলেন প্রবীণ অভিনেতার মনের জোর, প্রাণশক্তি দেখে। ২০১৯-এর সেপ্টেম্বরে মুম্বইয়ে পা রেখেই টুইটে সমস্ত অনুরাগী, দেশবাসীকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছিলেন অভিনেতা। একটা বছর ধরে তাঁর পাশে থেকে তাঁকে লড়াই করার সাহস জোগানোর জন্য।

"তিনি বিরাট প্রতিভার অধিকারী ছিলেন", ঋষি কাপুরের প্রয়াণে শোকপ্রকাশ মোদির

দেশে ফিরেও একইভাবে হাসিমুখে ছিলেন ঋষি। একাধিকবার তাঁকে নানা সমস্যা নিয়ে ভর্তি হতে হয়েছিল হাসপাতালে। তখনও তিনি চিকিৎসকদের সঙ্গে রীতিমতো রসিকতায় মাততেন। বুধবারেও যখন তিনি ভর্তি মুম্বইয়ের হাসপাতালে, ঠোঁটের কোণে হাসি লেগেই ছিল। তাই চিকিৎসক থেকে পরিবার---কেউই বুঝতে পারেননি, এই যাওয়াই তাঁর শেষ যাওয়া! শেষের দিকেও তিনি সারাক্ষণ বন্ধু, পরিজনদের সঙ্গে একটাই আলোচনা করতেন, কী করে তিনি আবার আগের মতো চনমনে হয়ে উঠবেন। কাজে ফিরবেন।

T 3517 - He's GONE .. ! Rishi Kapoor .. gone .. just passed away ..

I am destroyed !

— Amitabh Bachchan (@SrBachchan) April 30, 2020

বৃহস্পতিবার সকালে দীর্ঘদিনের বন্ধু, সহঅভিনেতা এবং আত্মীয় ঋষি কাপুরের প্রয়াণের খবর টুইটে জানান বলিউড শাহেনশা অমিতাভ বচ্চন। ঋষির মৃত্যুর খবর সোশ্যালে জানিয়ে তিনি লেখেন, "বুধবার চলে গেলেন ইরফান খানের মতো আন্তর্জাতিক মানের প্রতিভা। মাত্র ৫৩-য়। তারপরেই আজ ঋষি কাপুর। আমি যেন ভেঙেচুরে খানখান।" বিগ বি আর ঋষি জুটি বেঁছে একাধিক সুপারহিট ছবিতে কাজ করেছিলেন। তালিকায় রয়েছে কভি কভি, অমর আকবর অ্যান্টনি, নসিব, কুলি-র মতো ছবি। ২০১২-য় তাঁরা ফের একসঙ্গে ফেরেন ১০২ নট আউট দিয়ে। সেখানে বিগ বি-র ছেলের ভূমিকায় অভিনয় করেছিলেন ঋষি কাপুর। হয়ে পুনরায় একত্রিত হয়ে পিতা এবং পুত্রের ভূমিকায় অভিনয় করেছিলেন।

গত ফেব্রয়ারিতে দিল্লিতে পারিবারিক বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে এসেও অসুস্থ হয়ে পড়েছিলেন ঋষি। তড়ঘড়ি সেই সময় তাঁকে ভর্তি করা হয়েছিল রাজধানীর একটি নামি হাসপাতালে। সেই সময় সংক্রমণের জেরে অসুস্থ হয়ে পড়েন তিনি। তখনই চিকিৎসকেরা জানিয়েছিলেন, নিউমোনিয়ার প্যাচ ধরে পড়েছে তাঁর ফুলফুসে।

'এক সপ্তাহে দুই মহারথীর প্রয়াণ', টুইটে শোকবার্তা রাহুল-প্রকাশ-শশী-বিগ বি-র

বাবা রাজ কাপুরের ছবিতে অভিনয়ের মাধ্যমে বলিউডে প্রথম পা রেখেছিলেন ঋষি। একদম একরত্তি ঋষিকে প্রথম দেখা যায় রাজ কাপুর-নার্গিসের কাল্ট ছবি শ্রী ৪২০-এর বিখ্যাত গান প্যায়ারা হুয়া ইকরার হুয়া হ্যায়-তে। এরপর কিশওর ঋষির উপস্থিতি ১৯৭০-এ রাজ কাপুরের আরেকটি বিশ্বখ্যাত ছবি মেরা নাম জোকার-এ। সেখানে তিনি রাজের ছোটবেলায় অভিনয় করেছিলেন। রোম্যান্টিক নায়ক হিসেবে তাঁর প্রথম আত্মপ্রকাশ ববি দিয়ে। সেখানে তাঁর বিপরীতে নায়িকা হিসেবে বলিউডে পা রাখেন ডিম্পল কাপাডিয়া। দেখতে দেখতে ছয়ের দশকের চকোলেট বয় হিসেবে ঋষি একের পর এক অভিনয় করেন সাগর, নাগিনা, চাঁদনি, প্রেম রোগ, হেনা, প্রেমগ্রন্থ সহ বহু ছবিতে। নতুন তারকা জেবা বখতিয়ারের পাশাপাশি তিনি নায়ক হয়েছেন মাধুরী দীক্ষিত, দিব্যা ভারতীর মতো নয়ের দশকের নায়িকারও। তাঁর এবং দিব্যার রসায়ন সুপারহিট করেছিল দিওয়ানা ছবিকে। ছবিতে ছিলেন শাহরুখ খানও। সেসময়ে ঋষি কাপুর মানেই সুইৎজারল্যান্ড, বরপে ঢাকা পাহাড়, রকমারি সোয়েটার আর সুপারহিট গান। আলিয়া ভাট-বরুণ ধাওয়ানের প্রথম ছবি স্টুডেন্ট অফ দ্য ইয়ার-এও জমিয়ে অভিনয় করেছিলেন প্রবীণ ঋষি।

অভিনেতার প্রয়াণে কথা বলার শক্তি হারিয়েছেন তাঁর জীবনসঙ্গিনী নীতু কাপুর। যিনি ছিলেন তাঁর মারণরোগের সঙ্গে লড়াইয়ের প্রধান শক্তি। বাকরুদ্ধ ছেলে রণবীর ও কন্যা রিদ্ধিমা। মহেশ ভাটের ছোট মেয়ে আলিয়া ভাটের সঙ্গে রণবীরের বিয়ে হবে ডিসেম্বরে----এমন খবর শোনা গেছিল দুই পরিবারের তরফ থেকেই। একমাত্র ছেলের ভালোবাসার সেই বিয়ে আর দেখা হয়ে উঠল না বহু রোম্যান্টিক ছবির 'নায়ক' বাবা ঋষি কাপুরের।  





বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
 
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com