হোমমিউজিক

রবীন্দ্র-ঠুমরি ফিউশনে ২২শে শ্রাবণ স্মরণে দুর্নিবার-পিউ

  | August 08, 2019 20:55 IST (কলকাতা)
Robir Deshe Srabon

রবীন্দ্র সঙ্গীত-ঠুমরির যুগলবন্দিতে পিউ-দুর্নিবার

আসলে কবির গান রবির মতোই আলো ছড়িয়ে আসছে গানের দুনিয়ায়। যুগের পর যুগ ধরে। সেই রেশ ধরেই একুশের দুই জনপ্রিয় শিল্পী দুর্নিবার আর পিউ কবিকে স্মরণ করলেন, শ্রদ্ধা জানালেন নতুন ভাবে। রবীন্দ্র গান 'এস শ্যামল সুন্দর'র সঙ্গে দেশ রাগে তৈরি ঠুমরি 'কারি বদরিয়া'র সহবাস ঘটিয়ে। 'রবির দেশে শ্রাবণ' এনে

রবি কবি (Rabindranath Tagore) নিজেই আজন্ম নতুনত্বের পূজারি ছিলেন। নইলে ৬৩-তে এসে কেউ ‘শেষের কবিতা'র মতো আধুনিক উপন্যাস লিখতে পারেন? যে উপন্যাসের আদ্যপান্ত আধুনিক প্রেমে মোড়া! তাই বোধহয় কবিগুরুকে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করার সাহস জোগায় আপনা থেকেই। আর কবিও এতটাই সমসাময়িক যে শুধু হারমোনিয়াম-এস্রাজেও যেমন রবিগান সুখশ্রাব্য তেমনি শুনতে বেশ লাগে আধুনিক তালবাদ্য বা বাদ্যযন্ত্রের সঙ্গে।

বিদায় মাসে কবিগুরু স্মরণে আরেক কবি: জন্মদিনে রবি কবি বন্দনায় গুলজার

আসলে কবির গান রবির মতোই আলো ছড়িয়ে আসছে গানের দুনিয়ায়। যুগের পর যুগ ধরে। সেই রেশ ধরেই একুশের দুই জনপ্রিয় শিল্পী দুর্নিবার আর পিউ কবিকে স্মরণ করলেন, শ্রদ্ধা জানালেন নতুন ভাবে। রবীন্দ্র গান 'এস শ্যামল সুন্দর'র (Esho Shyamal Sundor) সঙ্গে দেশ রাগে তৈরি ঠুমরি 'কারি বদরিয়া'র (Kari Badariya) সহবাস ঘটিয়ে। 'রবির দেশে শ্রাবণ' এনে (Robir Deshe Srabon)।

বর্ষার সন্ধ্যায় মিলেমিশে একাকার কবিগুরুর শান্তিনিকেতন আর তিলোত্তমা


জি বাংলা সারেগামাপা খ্যাত দুই শিল্পীর গান শ্রোতাদের মনোগ্রাহী করতে দুই ঘরানার গানকে একধারায় এনেছেন প্রত্যুষ বন্দ্যোপাধ্যায়। গানে অভিনবত্ব আনতে ব্যবহৃত হয়েছে কোরাস কণ্ঠ। সেখানে রয়েছেন পায়েল চক্রবর্তী, সোহিনী ঘোষাল, দেবলীনা ভট্টাচার্য, দীপাঞ্জনা দাস। তবলা, মাদল, ঢোল আর সরোদের সুর গানকে করেছে আরও সমৃদ্ধ। বাজিয়েছেন যথাক্রমে জয়দেব নন্দী, প্রত্যুষ বন্দ্যোপাধ্যায়। স্টুডিও ভাইব্রেশনে মিক্সিং করেছেন গৌতম বসু। নিবেদনে আশা অডিও।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement