হোমআঞ্চলিক

ভূতের ‘ভয়ে’ বর্তমান, অনীক দত্তের সিনেমা বন্ধ করার প্রতিবাদে অবস্থান বিক্ষোভ

সৌমিত্র চ্যাটার্জী নিজের চিঠিতে লিখেছেন, ‘‘এ ধরনের ফ্যাসিস্ট নীতির আমি তীব্র সমালোচনা করি তা যতই আড়াল থেকে করা হোক না কেন।’’

  | February 18, 2019 10:55 IST (কলকাতা)
Bhobishyoter Bhoot

মেট্রো চ্যানেলে চলছে প্রতিবাদ

Highlights

  • ‘ভবিষ্যতের ভূত’ সিনেমাটি পশ্চিমবাংলার প্রায় সবহল থেকে তুলে নেওয়া হয়
  • সিনেমার পরিচালক অনীক দত্ত
  • সৌমিত্র চ্যাটার্জী এএই কাজকে ‘অসংসদীয়’, ‘প্রতিশোধস্পৃহাসম্পন্ন’ বলেছেন

রবিবার কলকাতার তরুণ-তরুণীরা এক প্রতিবাদ বিক্ষোভের ডাক দিয়েছিলেন। সম্প্রতি পরিচালক অনীক দত্তের সিনেমা ‘ভবিষ্যতের ভূত' পশ্চিমবাংলার প্রায় সব মাল্টিপ্লেক্স এবং সিঙ্গল স্ক্রিন থেকে তুলে নেওয়া হয়। তার বিরুদ্ধে আয়োজিত হয়েছিল এই প্রতিবাদ।

বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চ্যাটার্জী একটি চিঠিতে এই কাজকে ‘অসংসদীয়', ‘প্রতিশোধস্পৃহাসম্পন্ন' এবং ‘ফ্যাসিস্ট নীতি' বলেও উল্লেখ করেছেন।

"আমেরিকা বলুন বা ভারত, সমকামিদের লড়াইটা সব দেশেই কঠিন": চিকে ফ্র্যাঙ্কে

সিনেমাটি আদতে একটি সামাজিক ও রাজনৈতিক স্যাটায়ার। শুক্রবার ছবিটি মুক্তি পাওয়ার পরেই হল মালিকেরা জানান উপরমহল থেকে তুলে নেওয়ার নির্দেশ রয়েছে, এমনটাই জানিয়েছেন পরিচালক অনীক দত্ত।

অনীক দত্ত বলেন, ‘‘আমাকে এখনো সরকারি ভাবে এই সিনেমা বাতিল নিয়ে কিছু জানানো হয়নি। হল মালিকেরা শুধু বলেছেন উপর মহল থেকে নির্দেশ রয়েছে। তবে সিনেমা জগতের কাছ থেকে আমি প্রচুর সমর্থন পেয়েছি।''


ডেমোক্রেটিক ইউথ ফেডারেশন অফ ইন্ডিয়ার তরফে রবিবার এক প্রতিবাদ সভার আয়োজন করা হয়েছিল স্টার থিয়েটারের সামনে। সেখানে অনীক দত্ত সৌমিত্র চ্যাটার্জির পাঠানো চিঠি পড়ে শোনান। তিনি নভেম্বরে ২৪ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যে মন্তব্যটি করেছিলেন সেই প্রসঙ্গও তুলে আনেন।

মেয়েদের সঙ্গে লড়তে গিয়ে মেয়েরাই ভুলে যায় আসল লড়াইটা তো সমাজের বিরুদ্ধে

অনীক দত্ত সেই সময়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির পোস্টারের অতিরিক্ত ব্যবহার নিয়ে প্রশ্ন তুলে বলেছিলেন সিনেমাকে ঘিরে যে উৎসব সেখানে একজন রাজনৈতিক ব্যক্তিত্বের বদলে সিনেমা জগতের সঙ্গে যুক্তদের ছবি বেশি ব্যবহার হওয়া প্রয়োজন।

সৌমিত্র নিজের চিঠিতে লিখেছেন, ‘‘এ ধরনের ফ্যাসিস্ট নীতির আমি তীব্র সমালোচনা করি তা যতই আড়াল থেকে করা হোক না কেন।''

সৌমিত্র নিজের চিঠিতে আশা প্রকাশ করেছেন, ‘‘যারা সিনেমা ভালবাসেন তারা নিশ্চয়ই বুঝবেন যে এটা একটা অসংসদীয় কাজ এবং এর বিরুদ্ধে প্রতিবাদ করবেন।''

সিনেমাটির প্রোডাকশন হাউস জানিয়েছে ছবিটি মুক্তি পাওয়ার আগেই রাজ্য ইন্টেলিজেন্স দফতরের তরফে প্রযোজক কল্যাণময় চ্যাটার্জীকে একটি জরুরী ভিত্তিতে প্রাইভেট স্ক্রিনিংয়ের আয়োজনের অনুরোধ জানানো হয়েছিল।

ইন্টালিজেন্স দফতরের তরফে বলা হয়েছিল এই স্ক্রিনিংয়ের আবেদন জানানো হচ্ছে কারণ তাদের কাছে খবর রয়েছে সিনেমাটি পাবলিক সেন্টিমেন্টকে আঘাত করতে পারে যার ফলে রাজনৈতিক আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে। প্রযোজক তাদের দ্রুত জানান যে সিনেমাটি সিবিএফসি-র সম্মতি পেয়েছে এবং সে কারণেই প্রাইভেট স্ক্রিনিংয়ের আয়োজন করা আইনত সঠিক হবে না।

এরপরে সিনেমা মুক্তি পাওয়ার আগে পর্যন্ত ‘ভবিষ্যতের ভূত' কে আর নতুন করে কিছু জানানো হয়নি।

আরও খবর দেখুন এখানে


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
 
Advertisement
Advertisement