হোমবলিউড

'ভালো আছেন লতা দিদি, সাড়া দিয়েছেন চিকিৎসায়': আশা

'ভালো আছেন লতা দিদি। হাসপাতালের চিকিৎসায় সাড়া দিয়েছেন। অবস্থার অনেকটাই উন্নতি হয়েছে তাঁর', হাসপাতালে গিয়ে দেখে এসে সংবাদমাধ্যমকে এমনটাই জানালেন বোন আশা ভোঁসলে।

  | November 11, 2019 20:16 IST (নয়া দিল্লি)
লতা মঙ্গেশকর

গুরুতর অসুস্থ কিন্নরকণ্ঠী

Highlights

  • সোমবার লতা মঙ্গেশকরকে ভর্তি করা হয়েছে ব্রিচক্যান্ডি হাসপাতালে
  • দুপুর দুটো নাগাদ তাঁকে ভর্তি করা হয়
  • সোমবার সকাল থেকেই শুরু হয় শ্বাসকষ্ট

'ভালো আছেন লতা দিদি। হাসপাতালের চিকিৎসায় সাড়া দিয়েছেন। অবস্থার অনেকটাই উন্নতি হয়েছে তাঁর', হাসপাতালে গিয়ে দেখে এসে সংবাদমাধ্যমকে এমনটাই জানালেন বোন আশা ভোঁসলে। আশাজির কথায়, সোমবার সকাল থেকেই শ্বাসকষ্ট নিয়ে ঘুম ভেঙেছে লতা মঙ্গেশকরের। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে অসুস্থতা। সূত্রের খবর, দুপুর দুটোর সময় অবস্থা জটিল হয়ে ওঠায় মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে ভর্তি করা হয়েছে ৯০ বছরের লতাজিকে। চিকিৎসকেরা জানিয়েছেন, বুকে ভাইরাল ইনফেকশন হয়েছিল। বাড়িতে রেখেও হয়ত চিকিৎসা করা যেত। কিন্তু মঙ্গেশকর পরিবার কোনো ঝুঁকি নিতে চাননি বলেই ভর্তি করেন এই হাসপাতালে। এখন সুর সম্রাজ্ঞীর অবস্থা অনেকটাই স্থিতিশীল।

লতাজির আরেক বোন ঊষা জানিয়েছেন, দিদির অবস্থা আগের থেকে অনেকটাই ভালো। তবে আজকে অবজারভেশনে রাখা হবে তাঁকে। ভালো থাকলে কাল ছুটি পাবেন লতা দিদি। একই সুর শোনা গেছে ভাইঝি রচনা শাহ-এর গলাতেও। পরিবারের অভিমত, দ্রুত সুস্থতার কথা ভেবেই তড়িঘড়ি হাসপাতালে ভর্তি করা হয় লতাজিকে।

'নাইট ক্লাব সিঙ্গার হয়ে কোনও আপশোস নেই': ঊষা উত্থুপ

 ভারতীয় সঙ্গীত দুনিয়ায় লতা মঙ্গেশকরের অবদান অবিস্মরণীয়। হিন্দি-বাংলা-মারাঠি ছাড়াও আরও বহু ভাষায় অসংখ্য ছবির গান এবং আধুনিক গান রয়েছে তাঁর ঝুলিতে। হাজারেরও বেশি হিন্দি ছবিতে গান গেয়েছেন তিনি। সুরকার-গায়ক শচীন দেববর্মন বলতেন, লতা কোকিলের মতোই মিষ্টি। তাই অনেকে তাঁকে কোকিলকণ্ঠী বলেও সম্মান জানান। সরস্বতীর সাক্ষাৎ বরকন্যা এই শিল্পী আজীবন সাধনা করেছেন সঙ্গীতের। সেই সাধনা তাঁকে এনে দিয়েছে ভারতরত্ন, পদ্মবিভূষণ, পদ্মভূষণ, দাদাসাহেব ফালকের মতো দুর্লভ জাতীয় সম্মান।

১৯২৯ সালে এক সাঙ্গীতিক পরিবারে জন্ম হয় লতার। বাবা কিংবদন্তী শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী পণ্ডিত দীনানাথ মঙ্গেশকর। বাবার কাছেই ছোটবেলায় নাড়া বাঁধেন তিনি। পাঁচ ভাই-বোনের মধ্যে লতাই সবচেয়ে বড়ো। বোন আশা ভোঁশলে, ঊষা মঙ্গেশকর, হৃদয়নাথ মঙ্গেশকরও গানের দুনিয়ার বিশিষ্ট শিল্পী। ১৯৪২-এ যখন চোখ বোঁজেন দীনানাথ তখন লতা মাত্র ১৩ বছরের কিশোরী। সংসারের হাল ধরতে ওই বয়সেই মারাঠি ছবিতে অভিনয়ের সঙ্গে গান গেয়ে শুরু করেন তাঁর সঙ্গীত পরিক্রমা।


Birthday Special: ৮০ বছরে কল্পনাকে বিয়ে করতে চেয়েছিলেন ‘এক যাযাবর'-ভূপেন?

১৯৪৫ সালে মধুবালা অভিনীত 'মহল' ছবির 'আয়েগা আনেওয়ালা' সুপারহিট হয়। এরপরে আর পেছন ফিরে তাকাতে হয়নি লতাকে। নৌশাদ সাহেবের সুরে বৈজু বাওরা, মাদার ইন্ডিয়া মুগল-এ-আজম, শঙ্কর-জয়কিশনের সুরে বরসাত ও শ্রী ৪২০, সলিল চৌধুরীর সুরে মধুমতী ছবিতে গান গেয়ে প্রথম সারির শিল্পীর আসন দখল করেন। মধুমতী ছবির গান তাঁকে প্রথমবার ফিল্মফেয়ার সেরা মহিলা নেপথ্য শিল্পীর সম্মান এনে দিয়েছিল। এরপর তিনি আরো তিনবার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পান বিশ সাল বাদ, খণ্ডন এবং জিনে কি রাহ ছবিতে গান গেয়ে। তিনবার জাতীয় পুরস্কার পেয়েছেন কোরা কাগজ, লেকিন, পরিচয় ছবিতে অসাধারণ গান গেয়ে। তাঁর গাওয়া হাজারেরও বেশি হিন্দি ছবির মধ্যে কিংবদন্তি আখ্যা পেয়েছে 'পাকিজা', 'অভিমান', 'অমর প্রেম', 'আঁধি', 'সিলসিলা', 'চাঁদনি', 'সাগর', 'রুদালি' এবং 'দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে'।

অসংখ্য দেশাত্মবোধক গানের মধ্যে আজও অবিস্মরণীয় লতা মঙ্গেশকরের গাওয়া 'অ্যায় মেরে বতন কে লোগো'। ১৯৬২-তে চিনের সঙ্গে যুদ্ধে যেসমস্ত ভারতীয় জওয়ান শহিদ হয়েছিলেন তাঁদের স্মরণে পরের বছর নয়াদিল্লির জাতীয় স্টেডিয়ামে প্রজাতন্ত্র দিবসে তৎকালীন রাষ্ট্রপতি এস রাধাকৃষ্ণান এবং প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর উপস্থিতিতে এই গান গেয়েছিলেন শিল্পী। তাঁর এই গান চোখে জল এনে দিয়েছিল নেহেরুজির।

Lata Mangeshkar: ৯০ তম জন্মদিনে ‘ডটার অফ নেশান' পাচ্ছেন লতা মঙ্গেশকর?

বেশ কিছু মারাঠী ছবির গানেও সুর দিয়েছিলেন লতা। 'সাধী মানাসে' ছবিতে সুর দিয়ে ১৯৬৫-তে লতা মহারাষ্ট্র সরকারের থেকে পান সেরা সুরকারের সম্মান। পাশাপাশি, কয়েকটি ছবির প্রযোজনাও করেন তিনি। এর মধ্যে উল্লেখযোগ্য নয়ের দশকের জনপ্রিয় ছবি 'লেকিন'।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
 
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com