হোমমিউজিক

Exclusive: বড়দিন উদযাপনে ইমন, এই প্রথম বাংলা গানের উদ্বোধন খ্রিস্টমাসে

  | December 23, 2019 11:35 IST (কলকাতা)
Imon Chakrabarty

গানে গানে বড়দিন উদযাপনে ইমন

পুজো নয়, পয়লা বৈশাখ নয়, বড়দিন বা খ্রিস্টমাসকে নতুন গান উদ্বোধনের দিন হিসেবে বেছে নিলেন Imon Chakrabarty.

বাঙালি বরাবরই উৎসবমুখর। সব ধর্ম নির্বিশেষে। দুর্গাপুজো যেমন বাঙালির সেরা পুজো। বড়দিন বা ক্রিস্টমাস উদযাপনে তেমনই অনীহা নেই। নেই বলেই পুজো নয়, পয়লা বৈশাখ নয়, বড়দিন বা খ্রিস্টমাসকে নতুন গান উদ্বোধনের দিন হিসেবে বেছে নিলেন Imon Chakrabarty. এবং এরকম অভিনব চিন্তা-ভাবনার সাক্ষী আরও একবার Asha Audio। মুঠোফোনে আলাপচারিতার শুরুতেই তাই প্রশ্ন ছিল, বাঙলি শিল্পীর এমন অভিনব চিন্তার কারণ কী? খুব স্পষ্ট উত্তরে পুরোটাই বুঝিয়ে দিলেন ইমন, বাঙালির কাছে বড়দিন কিন্তু অন্য ধর্মের উৎসব নয়। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের আমল থেকে শান্তিনিকেতনে খুব বড় আকারে এই উৎসব উৎযাপিত হত পৌষ মেলার মাধ্যমে। তাই সচরাচর কেউ এই দিনকে গান উদ্বোধনের জন্য না বাছলেও তিনি বেছে নিয়েছেন কোনও দ্বিধা না রেখেই। তাছাড়া, এখন ফেস্টিভ মুডে রয়েছেন সবাই। চারিদিকে ছুটির মেজাজ। খুশির আবহ। এমন পরিবেশে সিঙ্গলস প্রকাশ নয় কেন? পাল্টা প্রশ্ন ইমনের। একই সঙ্গে শিল্পী এও জানালেন, আশা অডিওর বর্তমান কর্ণধার অপেক্ষা লাহিড়ির আগ্রহেই এমন অভিনব ব্যাপার ঘটতে চলেছে এবছরে।

শ্বশুরবাড়িতে অফিশিয়াল ভূরিভোজ! সৃজিতের পাতে লইট্যা, শুঁটকি আর...

বড়দিনের গান নিয়ে বলতে বসে কয়েক মুহূর্ত স্মৃতিপথে পিছিয়ে গেলেন ইমন। জানালেন, আশা অডিও আজ যাঁর ছত্রছায়ায় এত বড় আকার পেয়েছে সেই প্রয়াত কর্ণধার মহুয়া লাহিড়ি জীবিতাবস্থায় শেষ গান শুনেছিলেন ইমনের গলায়। এর কিছুদিন পরেই চোখ বোঁজেন তিনি। এই আঘাতে সাময়িক স্তব্ধ হয়ে গেছিলেন শিল্পী। সিঙ্গলস রেকর্ডিং নিয়ে নতুন করে ভাবনাও বন্ধ করে দিয়েছিলেন। শেষে অপেক্ষার অনুরোধে, প্রয়াত কর্ণধারের স্মৃতিকে সম্মান জানিয়ে সিঙ্গলস রেকর্ডিং করেন।

কবিগুরু ইমনের প্রাণ, জীবনধারণের অন্যতম উপাদান। এমন দিনে গানে গানে তাঁকেই কি নতুন করে ফিরিয়ে আনছেন? কোন ধরনের গান শুনতে পাবেন শ্রোতারা? উৎসাহিত ইমনের জবাব, দেখা আর শোনা---দুটোই হবে। রবীন্দ্রসঙ্গীত নয়, বেসিক বাংলা গান আনতে চলেছেন। 'তুমহারি সুলু'র সুরকার শান্তনু ঘটক কথায় এবং সুরে এই গান বেঁধেছেন। শান্তনুদা-ই যোগাযোগ করে জানান, আমাকে ভেবে তিনি এই গান তৈরি করেছেন।'


দেখুন ভিডিও: 



কীভাবে বড়দিনের ফ্লেভার ধরা থাকছে গানে? ইমন উবাচ, খুব সহজ-সরল একটি গান। 'জানালা খুলে দাও' সিঙ্গলসে মনের, জীবন, মস্তিষ্ক, চেতনা সমস্ত জানলা খুলে দেওয়ার কথাই বলা হয়েছে গানে গানে। কারণ, দেশ এ দেশবাসী এই মুহূর্তে যে অন্ধকারে দাঁড়িয়ে তার থেকে বেরিয়ে আসার একটাই উপায়, সমস্ত বন্ধ জানালা খুলে দেওয়া। তাহলেই জ্ঞানের আলো, মানবিকতার আলো এসে মুছে দেবে সমস্ত কালো। মানুষ আবার আগের মতো সুন্দর ভাবে বাঁচবে। বড়দিনে বড় মন হোক সবার।

গানের শুট কোথায় হল? চন্দননগরের বিভিন্ন লোকেশনে এবং পাল বাড়িতে শুট হয়েছে গানের, জানালেন ইমন। এবং চন্দননগর বেছে নিয়েছেন এই জন্যেই যে, ওখানকার লোকেশন ভীষণ সুন্দর। পর্তুগীজদের তৈরি স্থাপত্য এই জায়গার মহিমা আরও বাড়িয়ে দিয়েছে। আর গানের আবহ হিসেবে পুরনো বাড়ির দরকার ছিল। যেটা পাল বাড়িতে রয়েছে। বড় বড় জানালা আছে সেখানে। গান যাতে দর্শক-শ্রোতার কাছে জীবন্ত হয়ে ওঠে তার জন্যেই এত আয়োজন। দেশের এই অন্ধকার অবস্থা নিয়ে ব্যক্তি ইমনের মত কী? প্রতিবারের মতোই স্পষ্টবাদী শিল্পী জানালন, এবার সময় এসেছে পথে নামার। মানবিকতাকে জাগাতে গেলে আর অন্যায়ের সঙ্গে আপোশ নয়। রক্ষকই যদি ভক্ষক হয় তাহলে এর থেকে দুঃখের আর কী হতে পারে!

ভারতকেও ‘সোনার এলডোরাডো' বানিয়ে দেবেন প্রফেসর?

প্রসঙ্গত, মহুয়া লাহিড়ির স্মৃতির উদ্দেশ্যে আশা অডিও একটি মিউজিক ভিডিও বের করেছে, ফোয়ারায় এসেছি দু'জনে। মীর, উজ্জয়িনী, মধুবনীর উজ্জ্বল উপস্থিতিতে সমৃদ্ধ এই মিউজিক ভিডিওর মূল ভাবনা রাজীব চক্রবর্তীর। সুর ও কথায় আশু চক্রবর্তী।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com