হোমআঞ্চলিক

Stagecraft Award 2018: আমি কেন এই উদ্যোগটা নিলাম না- আক্ষেপ প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের

  | September 18, 2018 14:34 IST (কলকাতা)
Stagecraft Award 2018

Stagecraft Award 2018: স্টেজক্র্যাফট অ্যাওয়ার্ড 2018 সাংবাদিক সম্মেলনে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও ঊষা উত্থুপ।

Stagecraft Award 2018: এই বছর স্টেজক্র্যাফটের বিচারকের আসনে দেখা যাবে অনুরাগ চিরিমার, কানোজ সাহা, বিনোদ ভান্ডারী, সত্রাজিৎ সেন, তন্ময় বসু, তনুশ্রী শংকর, রমেশ পান্ডে, অরূপ রায়, জিমি টেংরি, ব্রাত্য বসু এবং অগ্নিমিত্রা পালকে।

আজ থেকে প্রায় 49 বছর আগে পার্ক স্ট্রিটের ট্রিঙ্কাসে গান গেয়ে প্রথম বার সমস্ত মিউজিশিয়ান, লাইট ও অন্যান্য কলাকুশলীদের ধন্যবাদ জানায় প্রথমবার গান গাইতে আসা মেয়েটি। তারপর জীবনে বহু জায়গায় বহুবার গান গেয়ে খ্যাতি অর্জন করলেও প্রথম রাতের শোয়ের পর থেকেই মেয়েটির মনে একটাই প্রশ্ন ঘুরপাক খেতে থাকে 'পরিচালক, গায়ক ও অন্যান্যদের সকলেই ধন্যবাদ জানালেও টেকনিশিয়ানদের কেন কেউ ধন্যবাদ জানায় না?' এরপর কেটে যায় কয়েক যুগ। 2014 সালে ট্রিঙ্কাসে গান গাওয়া মেয়েটির বয়স ততদিনে গেছে অনেকটাই বেড়ে। ভারতবর্ষে অনেক আগেই সুখ্যাতি অর্জন করেছেন গায়িকা ঊষা উত্থুপকে।  1969 সালে কেরিয়ারের শুরু থেকে যে খু‍ঁতটা মনে রয়ে গেছিল এবার তিনি তা দূর করার পথ বেছে নিলেন। শুরু করলেন সমস্ত 'নেপথ্য নায়কদের' স্টেজক্র্যাফট অ্যাওয়ার্ড-এর মাধ্যমে সম্মানিত করার প্রয়াস। 

2014 সাল থেকে শুরু হওয়ার পর প্রতি বছরের ন্যায় এই বছরেও নেপথ্য নায়কদের স্টেজক্র্যাফট পুরস্কারে ভূষিত করা হবে। স্টেজক্র্যাফট ফাউন্ডেশনের তরফে গতকাল দক্ষিণ কলকাতার এক বিখ্যাত রেস্তোরাঁয় প্রেস কনফারেন্সের মাধ্যমে পঞ্চম স্টেজক্র্যাফট অ্যাওয়ার্ডের সূচী ও বিভিন্ন মনোনয়নের ঘোষণা করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্টেজক্র্যাফট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ঊষা উত্থুপ, স্টেজক্র্যাফট ফাউন্ডেশনের ব্র্যান্ড অ্যাম্বাসেডর প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও স্টেজক্র্যাফটের অন্যান্য সদস্যরা।

প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের আসন্ন ছবি কিশোর কুমার জুনিয়রের সদ্য মুক্তি প্রাপ্ত ট্রেলার প্রদর্শনের মধ্যে দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। উপস্থিত ছিলেন গত চার বছরের হল অফ ফেম পুরস্কার বিজয়ীরা। প্রতি বছরের মতোই এবছরেও মোট 16টা বিভিন্ন বিভাগে কলাকুশলী ও টেকনিশিয়ানদের পুরস্কারে ভূষিত করার পাশাপাশি হল অফ ফেম পুরস্কার ও তিনটে বিশেষ বিভাগে পুরস্কারের আয়োজন করা হয়েছে।

সেরা মেকআপ শিল্পী হিসাবে স্টেজক্র্যাফট পুরস্কার পেয়েছিলেন মেকআপ আর্টিস্ট অনিরুদ্ধ চাকলাদার। তিনি জানান, "স্কুল জীবনের পর কেউ প্রথম আমাকে কাজের জন্য পুরস্কার দিলে সেটা স্টেজক্র্যাফট। আমি কোনওদিন আমার জীবনে স্টেজক্র্যাফটের অবদান ভুলতে পারবো না।" অন্যদিকে পোশাক পরিকল্পনার জন্য 2015 সালে শিল্পী রাজর্ষি মুখোপাধ্যায়কে স্টেজক্র্যাফট পুরস্কারে সম্মানিত করা হয়। তিনি জানান, "আমি বহু বছর ধরে ইন্ডাস্ট্রিতে কাজ করছি। আমার ডিজাইন করা বিভিন্ন পোশাক বিখ্যাত হয়েছে কিন্তু কর্মক্ষেত্রের বাইরে আমাকে মানুষ চেনেনি। স্টেজক্র্যাফট পুরস্কার পাওয়ার পর আমি যেমন কাজের অনুপ্রেরণা পেয়েছি তেমনই এয়ারপোর্টে মানুষ আমাকে দেখে কাছে এসে বলেছে 'আপনি পুরস্কার পেয়েছিলেন, আপনাকে তো টিভিতে দেখেছি।' আমরা যারা টিভির পিছনে থাকি তাঁদের জীবনে এই পুরস্কার অনেক বড় অনুপ্রেরণা।" 


"স্টেজক্র্যাফটে প্রতি বছর জাতি বর্ণ ধর্ম নির্বিশেষে পর্দার পিছনে থাকা বিভিন্ন গুরুত্বপূর্ণ মানুষকে পুরস্কৃত করা হয়। এই বছরেও তার ব্যতিক্রম হবে না", জানিয়েছেন ঊষা উত্থুপ। অন্যদিকে, প্রসেনজিৎ চট্টোপাধ্যায় জানান, "আমার শুধু মনে হয় এই উদ্যোগটা আমি কেন নিলাম না? তবে স্টেজক্র্যাফট অ্যাওয়ার্ডের সঙ্গে যুক্ত থাকতে পারে সত্যিই আমার খুব গর্ব বোধ হয়।" তিনি আরও জানান, "আমাদের তো মানুষ শুধু অভিনয় করতে দেখে। কিন্তু লাইট থেকে শুরু করে পোশাক, ক্যামেরা, মেক আপ, সেট কোনও একটা কিছু একটু এদিক থেকে ওদিক হলেই আমরা শেষ। যে সব মানুষগুলোর অক্লান্ত পরিশ্রমে আমাদের কাজ সার্থক হয়, পর্দার পিছনে থাকা সেই সব নেপথ্য নায়কদের সম্মানিত করার এ এক অসাধারণ উদ্যোগ নিয়েছেন ঊষা উত্থুপ"। 

এই বছর স্টেজক্র্যাফটের বিচারকের আসনে দেখা যাবে অনুরাগ চিরিমার, কানোজ সাহা, বিনোদ ভান্ডারী, সত্রাজিৎ সেন, তন্ময় বসু, তনুশ্রী শংকর, রমেশ পান্ডে, অরূপ রায়, জিমি টেংরি, ব্রাত্য বসু এবং অগ্নিমিত্রা পালকে। অন্যদিকে সোনম পুরী, আকৃতি কাকর, বেনি দয়াল, রাজ বর্মণ, দীপশিখা রায়না, রূপম ইসলাম, অনুপম রায় মঞ্চে মাতিয়ে রাখবেন দর্শকদের। অনুষ্ঠান সঞ্চালনা করবেন মীর। 

পঞ্চম স্টেজক্র্যাফট অ্যাওয়ার্ড অনুষ্ঠিত হবে আগামী 22শে সেপ্টেম্বর 2018।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com