হোমমিউজিক

শহরে হয়ে গেল উস্তাদ আলি আকবর খাঁ'কে উৎসর্গীকৃত 'স্বর সম্রাট ফেস্টিভ্যাল'

  | December 19, 2018 17:10 IST (কলকাতা)
Swara Samrat Festival 2018

সম্প্রতি এই সঙ্গীত-উৎসব আয়োজিত হল চারদিন

উস্তাদ আলি আকবর খাঁ'র স্মৃতিতে উৎসর্গীকৃত এই সুরের উৎসবটির মূল বীজ হল শাস্ত্রীয় সঙ্গীত। যার মূল উদ্যোক্তা বিখ্যাত সরোদবাদক পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার।

সঙ্গীত এবং সুর- এই দুইয়ের মেলবন্ধন বহুকাল ধরেই এক অচিকিৎস্য অসুখের বীজাণুর মতো প্রবেশ করেছে বাঙালির রক্তে। বাঙালি সঙ্গীত ভালোবাসে। বাঙালি সঙ্গীত বোঝে। যেটা ঠিক ততটাও সহজ কাজ নয়। সেই সঙ্গীতের রথী-মহারথীদের নিয়েই একটি উৎসব হয়ে গেল সম্প্রতি এই শহরে। উস্তাদ আলি আকবর খাঁ'র স্মৃতিতে উৎসর্গীকৃত এই সুরের উৎসবটির মূল বীজ হল শাস্ত্রীয় সঙ্গীত।  নাম- স্বর সম্রাট ফেস্টিভ্যাল।

যার মূল উদ্যোক্তা বিখ্যাত সরোদবাদক পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার। ডোভার লেনকে বহু বছর ধরে আপন করে নেওয়া বাঙালি এই নতুন উৎসবটিকেও নিজের আত্মায় স্থান দিতে বেশি ভাবেনি। সম্প্রতি এই সঙ্গীত-উৎসব আয়োজিত হল চারদিন। প্রথম দফায় ৮ ডিসেম্বর ও ৯ ডিসেম্বর। দ্বিতীয় দফায় ১৫ ডিসেম্বর ও ১৬ ডিসেম্বর। 

প্রথম দফায় উৎসবটি হয় মধুসূদন মঞ্চে। দ্বিতীয় দফায় হয় নজরুল মঞ্চে। 

অনুষ্ঠানে অংশগ্রহণ করেন উস্তাদ জাকির হুসেন, মল্লিকা সারাভাই, উস্তাদ সুজাত খান, উস্তাদ সাবির খান, আসিফ খান, পণ্ডিত তন্ময় বোস, পণ্ডিত শুভঙ্কর বন্দ্যোপাধ্যায় প্রমুখ শিল্পী।




বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com