হোমআঞ্চলিক

ইতিহাসের এমন বিবরণ নিয়ে সিনেমা আগে হয়নি- ফেসবুক আড্ডায় ‘এক যে ছিল রাজা’র কুশলীরা

  | October 06, 2018 12:19 IST (কলকাতা)
Ek Je Chilo Raja

NDTV Banglaর সঙ্গে ফেসবুক আড্ডা

প্রতি বছরই পুজোর সময় বাঙালির জন্য নতুন সিনেমা উপহার নিয়ে আসেন সৃজিত মুখোপাধ্যায়। ভাওয়াল সন্ন্যাসীকে নিয়ে এই বছর তাঁর সিনেমা নিয়ে এনডিটিভি বাংলার মুখোমুখি হয়েছিলেন সৃজিত।

পুজোয় যত সিনেমা মুক্তি পাচ্ছে তার মধ্যে সবচেয়ে অপেক্ষা যে সিনেমাটির জন্য তার নাম ‘এক যে ছিল রাজা’। প্রতি বছরই পুজোর সময় বাঙালির জন্য নতুন সিনেমা উপহার নিয়ে আসেন সৃজিত মুখোপাধ্যায়। ভাওয়াল সন্ন্যাসীকে নিয়ে এই বছর তাঁর সিনেমা নিয়ে এনডিটিভি বাংলার মুখোমুখি হয়েছিলেন সৃজিত। সঙ্গে ছিলেন এই সিনেমার মূল অভিনেতা যীশু সেনগুপ্ত। ছিলেন অনির্বাণ ভট্টাচার্য, অপর্ণা সেন। ফেসবুক লাইভ আড্ডায় সৃজিত বলেন, “ভাওয়াল সন্ন্যাসী নিয়ে আগেও সিনেমা হয়েছে। কিন্তু এই কোর্ট কেস নিয়ে কাজ হয়নি বিস্তারিতভাবে।” তিনি জানান, পার্থ চট্টোপাধ্যায়ের বই ‘দ্য প্রিন্সলি ইম্পস্টার’ এই সিনেমার অনুপ্রেরণা। তাঁর কথায়, শুধু ইতিহাসের লড়াই নয়, জাতীয়তাবাদ, নারীবাদ, রাজবাড়ির রাজনীতি- সবই রয়েছে এই সিনেমায়। গুরুত্বপূর্ণ ভূমিকায় আছেন জয়া এহসান, অঞ্জন দত্ত, রুদ্রনীল।

দেখুন ফেসবুক আড্ডা; 


উমার পরেই সৃজিতের সঙ্গে জুটি বেঁধে এই কাজ করছেন যীশু সেনগুপ্ত। তাঁর কথায়, “পাঁচটা লুক আছে এই সিনেমায় আমার। তিনটে প্রধান তাঁর মধ্যে। রাজার চরিত্র হোক বা সন্ন্যাসীর চরিত্র সৃজিত যেমন বলেছে তেমন করেছি। প্রথম জাতিস্মরে কাজ করি। সেখান থেকে নির্বাক, জুলফিকার- আমার আর সৃজিতের টিমওয়ার্ক বেশ জমে যায়।” আড্ডা চলতে চলতেই যোগ দেন অপর্ণা সেন। এই মুহূর্তে কাজ চলছে তাঁর ‘ঘরে বাইরে আজ’ সিনেমার।


এই সময়ে দাঁড়িয়ে ভাওয়াল সন্ন্যাসীকে নিয়ে সিনেমার গুরুত্ব কী? অপর্ণা সেন বলেন, “প্রথম কথা ভাওয়াল সন্ন্যাসীর এমন ইতিহাস ভিত্তিক বিবরণ আগে তৈরি হয়নি। এখন ন্যাশনালিজমের হাওয়া বইছে। ব্রিটিশদের সময় কী জাতীয়তাবাদ ছিল আর এখন জাতীয়তাবাদের নামে কী চলছে সেটাও মানুষ বুঝতে পারবেন এই সিনেমায়।” একই কথা শোনা যায় অভিনেতা অনির্বাণ ভট্টাচার্যের গলাতেও। “এই সিনেমায় যেভাবে ইতিহাস বর্ণিত হয়েছে তা মানুষের কথা বলে, মানুষের কথার মধ্যে দিয়ে রাজনীতির কথা বলে। একটা মানুষের জীবন কী কী ঘটনা দিয়ে যায়, কীভাবে তা ইতিহাস গড়ে- পুরোটাই ধরা পড়েছে সিনেমায়। আমার কাছে স্মরণীয় কাজ হয়ে থাকবে এই সিনেমা।” বলেন অনির্বাণ।

 


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement