হোমবলিউড

'The Accidental Prime Minister' Review: অনুপম খেরের সিনেমা বড্ড স্বাদহীন

  | January 11, 2019 13:19 IST (নিউ দিল্লি)
The Accidental Prime Minister

দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টারে অনুপম খের

অনুপম খের অনেক পরিশ্রম করেছেন ঠিকই। কিন্তু তাকে সিনেমায় ভালো লাগেনি। তার উপস্থাপনায় মননের বলে ব্যক্তি মনমোহনের উপস্থাপনাই বেশি।

অভিনয়ে: অনুপম খের, অক্ষয় খান্না, সুশান বার্নেট, অর্জুন মাথুর, অহনা কুমরা

পরিচালক: বিজয় রত্নাকর গুট্টে

রেটিং: ১.৫ (৫ এর মধ্যে)

 


অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টারের সময়টা কিন্তু অ্যাক্সিডেন্টাল নয়। বরং অন্য কিছু। বরং ভারতীয় রাজনৈতিক ইতিহাসের একটা গুরুত্বপূর্ণ সময়কে বাঁধার চেষ্টা।

সিনেমাটির সহ রচয়িতা এবং পরিচালক বিজয় রত্নাকর গুট্টে। সিনেমাটি নিজেকে বোল্ড হিসাবে উপস্থাপনা করতে কোনও কার্পণ্য করেনি। সত্যিকারের রাজনীতিবিদ ও আমলাদের নিয়ে এটাই বোধহয় বলিউডের প্রথম ফিকশন সিনেমা। সুতরাং এই সিনেমাটি অবশ্যই রাজনৈতিক ড্রামা হওয়া উচিত ছিল, কিন্তু তা অসম্ভব স্বাদহীন হয়েছে।

vcqr6e88

সিনেমার একটি দৃশ্য

 

মনমোহন সিংহের দু'দফার কার্যকাল দেখানো হয়েছে সিনেমায়। ২০০৪ থেকে ২০১৪ পর্যন্ত ভারত একজন দুর্বল প্রধানমন্ত্রী পেয়েছিল যিনি ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধীর ইশারায় চলতেন বলে দেখানো হয়েছে। সোনিয়ার ভূমিকায় রয়েছেন সুশান বার্নেট। সঞ্জয় বারুর লেখা মনমোহন সিংহের সঙ্গে তার কাজ করার অভিজ্ঞতা থেকে সিনেমাটি অনুপ্রাণিত।

রণভীর সিং, রনবীর কাপুর, আলিয়া ভাট ও অন্য সেলেবদের সঙ্গে নরেন্দ্র মোদীর সেলফি

 

hhfl6n38

সিনেমার একটি দৃশ্য

গুট্টে দেখাতে চেয়েছেন একজন ভালো মানুষকে কীভাবে শুধুমাত্র পার্টির জন্য মাথা নীচু করতে হয়। যা দেখানো হয়েছে, তাতে আপনি একটা সময়ে ভুলেই যাবেন সিনেমাটি একটি নির্দিষ্ট রাজনৈতিক দলের সোশ্যাল মিডিয়া দফতরের হাতের কাজ। শ্রদ্ধেয় অর্থনীতিবিদের অনাগ্রহী রাজনীতিবিদে রূপান্তরের সিনেম্যাটিক পোট্রেট এটা। যিনি অসম্ভব মৃদুভাষী। কিন্তু ভারতের দু'দফার একজন প্রধানমন্ত্রীকে নিয়ে এ ধরনের ক্যারিকেচার কী উচিত?

হৃত্বিক রোশনের জন্মদিনে অজস্র পুরনো ছবি শেয়ার করে ভালোবাসা জানালো বলিউড

অনুপম খের অনেক পরিশ্রম করেছেন ঠিকই। কিন্তু তাকে সিনেমায় ভালো লাগেনি। তার উপস্থাপনায় মননের বলে ব্যক্তি মনমোহনের উপস্থাপনাই বেশি। সিনেমায় মুখ্য চরিত্র যেন নার্ভাস, দুঃখী, সবটা মিলিয়ে প্রধানমন্ত্রীর গৌরবকেই খাটো করা হয়েছে।

ডক্টর মনমোহন সিংহের আমলে তাঁর মিডিয়া উপদেষ্টা ছিলেন সঞ্জয় বারু । তিনি মনমোহন সিংহের প্রথম কার্যকালে তাঁকে নিউক্লিয়ার ডিল নিয়ে কাজ করতে দেখেছেন। সিনেমটি নির্দিষ্ট সময়ের বাইরে গিয়ে খবরের ফুটেজ ও দৃশ্য দেখিয়েছেন। বিশেষ করে মনমোহন সিংহের দ্বিতীয় কার্যকালের। এসময় 2G, CWG, কয়লা কেলেঙ্কারি এবং আন্না হাজারের দুর্নীতি বিরোধী আন্দোলন উঠে এসেছে।

ঠাকরের সঙ্গেই মুক্তি মণিকর্নিকার, তারিখ পরিবর্তন করতে কেউ চাপ দেননি বললেন কঙ্গনা

অক্ষয় খান্না রয়েছেন সঞ্জয় বারুর ভূমিকায়।  অক্ষয় সিনেমার প্রয়োজনে বিভিন্ন সময়ে মজা করে, এবং ১০ জনপথের বিখ্যাত নেত্রী ও তার ছেলের সম্পর্কে নানা টুকটাক মন্তব্য দিয়ে গিয়েছেন।

 

hn8vhohg

দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার সিনেমার একটি দৃশ্য

রাহুল গান্ধীর ভূমিকায় অর্জুন মাথুরের বিশেষ কোনও ভূমিকা নেই। মাঝেমধ্যে তাঁর উপস্থিতি রয়েছে এই পর্যন্তই। প্রিয়াঙ্কা গান্ধীর ভূমিকায় অহনা কুমরাও আরও কম উজ্জ্বল। একমাত্র অক্ষয় ছাড়া চোখে পড়েছে দিব্যা শেঠ শাহকে। তিনি মনমোহন সিংহের স্ত্রী গুরশরণ কৌরের ভূমিকায়।

কলেজ করিডোর থেকে পাশের ছাদে ঢিল ছোঁড়া, টাইটেল ট্র্যাকেই প্রেমে

সিনেমার শুরুতেই ডিসক্লেমারে জানিয়ে দেওয়া হয় সিনেমাটি শুধুমাত্র বিনোদনের উদ্দেশ্যে নির্মিত। সে জন্যই প্রয়োজনীয় নাটকীয় অংশের অবতারণা। ২০০৪ থেকে ২০০৮ পর্যন্ত প্রধানমন্ত্রীর মিডিয়া উপদেষ্টা যখন নিজের বইটি লেখেন, তিনি লেখেন, ‘‘সত্যি লেখাটা ইতিহাসের জন্য প্রযোজনীয়। তবে সত্যির অনেকগুলো মুখ থাকে। তিনি প্রধানমন্ত্রীকে বলেন, এই বইয়ে শুধু আপনার সত্যি আর আমার সত্যিটাই থাকবে।''


 

সিনেমায় সিনিয়র কংগ্রেস নেতাদের দেখানো হয়েছে ‘সিলি ওল্ড ম্যান' হিসাবে। সর্বোচ্চ স্থান ছাড়া কোথাও কোনও মহিলার উপস্থিতি নেই। দেখানো হয়েছে মনমোহন সিংহের নাম ঘোষণার সময়ে প্রণব মুখার্জীরূপী অভিনেতার মুখে বিমর্ষ ভাব।

 

r6cqrbn

সিনেমার একটি দৃশ্য

কপিল সিব্বলের পারফর্ম্যান্স আদতে জিরো লস সাংবাদিক সম্মেলন। মানুষটা যেন সমুদ্রে পড়ে রয়েছেন। দৃশ্যটা খুবই মজাদার। তবে সবথেকে খারাপ হয়েছে আহমেদ প্যাটেলের দৃশ্য। তাকে প্রায় পার্টি হাইকম্যান্ডের সামনে কমিক চরিত্র মনে হচ্ছে। একেবারেই বলিউড স্টিরিওটাইপ। আর এই সবটুকু নিয়েই দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার।

আরও খবর দেখুন এখানে


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement