হোমবলিউড

লাল বাহাদুর শাস্ত্রীর মৃত্যু রহস্য নিয়ে ফের বিতর্ক উস্কে দিল ‘দ্য তাসখন্দ ফাইলস’

‘দ্য তাসখন্দ ফাইলস’’ ('The Tashkent Files' Trailer)-এর ট্রেলারে বলা হয়েছে, সিনেমাটি একটি তদন্ত কমিটির ‘ফিকশনাল রিপ্রেজেন্টেশন’। যে কমিটি প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর মৃত্যুর তদন্তের জন্য গঠিত হয়েছিল। স্বাধীন ভারতের দ্বিতীয় প্রধানমন্ত্রী ছিলেন লাল বাহাদুর শাস্ত্রী। ১৯৬৬ সালের জানুয়ারি মাসে তাসখন্দে (বর্তমান উজবেকিস্তানে) রহস্যজনকভাবে তার মৃত্যু হয়।

  | March 26, 2019 10:47 IST (নিউ দিল্লি)
Tashkent Files Trailer

ট্রেলারের একটি দৃশ্য

Highlights

  • ১২ এপ্রিল মুক্তি পাবে সিনেমাটি
  • পরিচালনা করছেন বিবেক অগ্নিহোত্রী
  • পল্লবী জোশী, মন্দিরা বেদীও রয়েছেন

বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য তাসখন্দ ফাইলস' সিনেমার ট্রেলার মুক্তি পেয়েছে সোমবার। পরিচালক সিনেমার গল্পকে ব্যাখ্যা করেছেন এ ভাবে, ‘‘বন্ধুরা, যে সিনেমার জন্য আপনারা এতদিন অপেক্ষা করছিলেন.. যে মানুষটিকে আপনারা জানেন, অথচ যে রহস্য আপনারা জানেন না, ‘দ্য তাসখন্দ ফাইলস'' ('The Tashkent Files' Trailer)। ট্রেলারে বলা হয়েছে, সিনেমাটি একটি তদন্ত কমিটির ‘ফিকশনাল রিপ্রেজেন্টেশন'। যে কমিটি প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর মৃত্যুর তদন্তের জন্য গঠিত হয়েছিল। স্বাধীন ভারতের দ্বিতীয় প্রধানমন্ত্রী ছিলেন লাল বাহাদুর শাস্ত্রী। ১৯৬৬ সালের জানুয়ারি মাসে তাসখন্দে (বর্তমান উজবেকিস্তানে) রহস্যজনকভাবে তার মৃত্যু হয়। অবাক হওয়ার বিষয় হলো, ১৯৬৫ সালে ইন্দো পাকিস্তান যুদ্ধের সরকারি ভাবে সমাপ্তি ঘোষিত হয়। আর সেই সংক্রান্ত চুক্তিই ছিল ‘তাসখন্দ চুক্তি'। যা স্বাক্ষরের ঠিক পরের দিনই তাঁর মৃত্যু হয়।

ইমতিয়াজ আলির ছবিতে সারা-কার্তিক। কেমন চলছে শুটিং?

ট্রেলার থেকে বোঝা যাচ্ছে সিনেমার কাস্টিং বেশ পোক্ত। মিঠুন চক্রবর্তী, নাসিরুদ্দিন শাহ, শ্বেতা বসু প্রসাদ, পল্লবী জোশী, পঙ্কজ ত্রিপাঠী, রাজেশ শর্মা, মন্দিরা বেদি-সহ অন্যরা রয়েছেন। ট্রেলারের শুরুতে দেখা যায় শ্বেতা বসু প্রসাদের হাতে একটি পেনড্রাইভ পৌঁছয়। যেখানে লাল বাহাদুর শাস্ত্রীর রহস্য মৃত্যু নিয়ে কিছু তথ্য রয়েছে। শ্বেতা সত্যের অন্বেষণ শুরু করেন। বলা হয় লাল বাহাদুর শাস্ত্রীর মৃত্যু ভারতের রাজনীতিতে চাপা দিয়ে রাখা ঘটনাগুলির মধ্যে একটি অন্যতম রহস্য।

Chhapaak: অ্যাসিড পোড়া হাসি মুখে ‘মালতী'র গল্প বলছেন কোন অভিনেত্রী?


প্রাথমিকভাবে বলা হয়েছিল হার্ট অ্যাটাকে লাল বাহাদুর শাস্ত্রীর মৃত্যু হয়েছে। কিন্তু নেতাজি সুভাষচন্দ্র বসুর শেষ জীবনের মতই এই ঘটনা নিয়েও রহস্য রয়ে গিয়েছে। দেখুন ‘দ্য তাসখন্দ ফাইলস'-এর ট্রেলার এখানে:


সিনেমার গল্পটি লিখেছেন এবং পরিচালনা করেছেন বিবেক অগ্নিহোত্রী। এর আগে তিনি ‘হেট স্টোরি', ‘বুদ্ধ ইন আ ট্রাফিক জ্যাম' এবং ‘চকলেটের' মতো সিনেমা তৈরি করেছেন। চলতি বছর ১২ এপ্রিল মুক্তি পাবে সিনেমাটি।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
 
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com