হোমআঞ্চলিক

আজ থেকে শহর জুড়ে শুরু হচ্ছে থিয়েটার ফেস্টিভ্যাল

  | November 25, 2018 15:40 IST (কলকাতা)
Theater Festival In Kolkata

ব্রাত্য বসু। (ছবি সৌজন্যেঃ ফেসবুক)

২৫শে নভেম্বর থেকে শুরু হতে চলা ১০ দিনব্যাপী অনুষ্ঠিত হওয়া থিয়েটার ফেস্টিভালে শহরের পাঁচটি অডিটোরিয়ামে ৩১টি পূর্ণদৈর্ঘ্যের নাটক ও ৮৮টি স্বল্পদৈর্ঘ্যের নাটক মঞ্চস্থ হতে চলেছে বলে শনিবার জানালেন পশ্চিমবঙ্গের মন্ত্রী ও অন্যতম নাট্যব্যক্তিত্ব ব্রাত্য বসু।

২৫শে নভেম্বর থেকে শুরু হতে চলা ১০ দিনব্যাপী অনুষ্ঠিত হওয়া থিয়েটার ফেস্টিভালে শহরের পাঁচটি অডিটোরিয়ামে ৩১টি পূর্ণদৈর্ঘ্যের নাটক ও ৮৮টি স্বল্পদৈর্ঘ্যের নাটক মঞ্চস্থ হতে চলেছে বলে শনিবার জানালেন পশ্চিমবঙ্গের মন্ত্রী ও অন্যতম নাট্যব্যক্তিত্ব ব্রাত্য বসু। অনুষ্ঠিত হতে চলা থিয়েটার ফেস্টিভ্যালটি শহরের যে পাঁচটি অডিটোরিয়ামে দেখানো হবে তা হল- রবীন্দ্র সদন, গিরিশ মঞ্চ, মধুসূদন মঞ্চ, শিশির মঞ্চ ও মিনার্ভা থিয়েটার। ২০০০ সালের পর থেকে হওয়া বাংলার থিয়েটারের বিভিন্ন ট্রেন্ড ও বদল সম্পর্কে মানুষকে অবগত করার লক্ষ্যে থিয়েটার ফেস্টিভ্যালের সময় নন্দন কমপ্লেক্সে একটি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে বলেও তিনি জানান।

৫টি ছবির নেগেটিভের দ্রুত সংরক্ষণ প্রয়োজনঃ বুদ্ধদেব দাসগুপ্ত

এছাড়াও বিভিন্ন জায়গায় থিয়েটার সম্পর্কে বিভিন্ন আলোচনাসভা ও পথনাটিকারও আয়োজন করা হয়েছে। ব্রাত্য বাবু আরও বলেন, কলকাতা শহরের পর আরও দুই মাস যাবৎ এই ১৮তম থিয়েটার ফেস্টিভ্যালটি ১০টি জেলায় ঘুরে নাট্যপ্রদর্শন করবে এবং ৪৬টি পূর্ণদৈর্ঘ্যের নাটক মঞ্চস্থ করা হবে। জেলাগুলিতে আটটি স্বল্পদৈর্ঘ্যের নাটক মঞ্চস্থ করা হবে এবং এটি এই নাট্যোৎসবে নতুন সংযোজন, যা, পঃ বঃ সরকারের তথ্য ও সংস্কৃতি দপ্তরের তরফে আয়োজিত হবে।

উনি বলেন, "এমন একটি সময় যখন কেন্দ্রের তরফ শিল্পের প্রতি অনুদান ছাঁটাই করা হচ্ছে, আমাদের সরকার তখন নানা বাধা সত্ত্বেও এই বছর নাট্যোৎসবের জন্য ১.৫ কোটি টাকা ব্যয় করছে।" বাংলার নাট্যোৎসবকে রাজ্যের গন্ডির বাইরে পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে আগামী বছর জানুয়ারি মাসে 'বহিরবঙ্গ নাট্যোৎসব' অনুষ্ঠিত হতে চলেছে এলাহাবাদ, লখনৌ ও মুম্বাইতে।

শুরু হল ‘টেকোর' শুটিং, ছবি পোস্ট করে জানালেন পরিচালক অভিমন্যু


প্রস্তাবিত নাট্যোৎসবে দশটি পূর্ণদৈর্ঘ্যের নাটক মঞ্চস্থ করা হবে বলে ব্রাত্য বাবু জানান।

বিনোদনের আরও খবর পড়ুন এখানে


(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com