হোমটলিউড

শববাহী যানে নন্দিতা-শিবপ্রসাদ! খুলছেন অন্ত্যেষ্টি ডট কম?

  | January 16, 2020 19:30 IST (কলকাতা)
Anthyesti.com

অন্ত্যেষ্টি ডট কম-এর ঘোষণাপথে

শ্রুতি রেড্ডি অন্ত্যেষ্টি প্ল্যানার। মানুষের শেষ কাজের যাবতীয় ঝক্কি তিনি সামলাচ্ছেন গত কয়েক বছর।

Shruthi Reddy। নাম নিশ্চয়ই শুনেছেন? হায়দ্রাবাদের মেয়ে। পড়াশোনা শেষে নানা কাজের পর হঠাৎই সব ছেড়ে একদম অন্য কাজে। তিনি অন্ত্যেষ্টি প্ল্যানার। মানুষের শেষ কাজের যাবতীয় ঝক্কি তিনি সামলাচ্ছেন গত কয়েক বছর। ঠিক যেভাবে বিয়ের প্ল্যানাররা বিয়ের আগের, দিনের এবং পরের ঝক্কি সামলান। শেষ নিঃশ্বাস ত্যাগের পর মৃতদেহকে পরিষ্কার করে শেষযাত্রার জন্য সাজিয়ে দেওয়া, শববাহী গাড়ি ডাকা, অঙ্গদানের আবেদন থাকলে তা পূরণ করা, দাহকার্য করা সমস্তটাই করেন তিনি। সেই শ্রুতির সঙ্গে যোগাযোগ নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের। এমন জীবন যে মেয়ের তাঁর গল্প পর্দায় তুলে ধরার লোভ কী করে না সামলে পারেন প্রায় প্রথমদিন থেকে হিট ছবির পরিচালক জুটি? সুতরাং, বায়োপিক হবেই। তারই ঘোষণা মকরসংক্রান্তির দিন সকালে। Window's Production-র আগামী ছবি এই ভিন্ন ধারার বিষয়কে নিয়েই। নাম Anthyesti.com। ত্রিধারা সম্মিলনী প্রাঙ্গনে। শ্রুতি এবং মেয়র পারিষদ দেবাশিস কুমারের উপস্থিতিতে। সেই অনুষ্ঠানেরই পূর্ণ রূপ দিতে শববাহী যান চালিয়ে এলেন পরিচালক ডুয়ো। সাদা শকট ফুলে ফুলে ঢাকা। শিবপ্রসাদের পরনে সাদা পাজামা, পাঞ্জাবি। নন্দিতা শোক ধারণ করেছিলেন কালো পোশাকে।


fo4udu8o


মঞ্চও সাজানো হয়েছিল শোকসভার মতোই। সাদা চেয়ার। কিছু ফাঁকা ফ্রেম। তাতে ফুলের মালা। পাশে পুষ্পস্তবক। সেখানেই পরিচালক জুটি জানালেন, অণু পরিবার ভেঙে এখন পরমাণুতে। একমাত্র সন্তান পড়াশোনা বা কাজের জন্য বাইরে। আত্মীয়-পরিজন যে মতো। তাই চোখ বুঁজলে কে, কাকে দেখে! কে, কার সদগতি করে? সেই চিন্তাভাবনা থেকেই যেমন শ্রুতির Anthyesti Funeral Services ঠিক সেই জায়গা সমাজের চোখে তুলে ধরতে তাঁদের আগামী ছবি।


‘কোন গোপনে মন পুড়েছে' ঋতাভরীর? ফাঁস সোশ্যালে

যাঁরা নিত্যনতুন বিষয় নিয়ে পরীক্ষা-নীরিক্ষা করতে ভালোবাসেন তাঁরা যে এমন বিষয় বেছে নেবেন, বলাই বাহুল্য। নন্দিতা রায় কথা প্রসঙ্গে স্বীকারও করে নিলেন সেকথা। জানালেন, 'আজকের শুভ দিন নতুন ছবি ঘোষণার পক্ষে একদম উপযুক্ত। শ্রুতির কাজ, জীবন আমায় অনুপ্রাণিত করেছে। বিষয়টাও একদম ভিন্ন। তাছাড়া, একজন মেয়ে হয়ে শ্রুতি যা করছেন তা মেয়েদের অনেকটাই এগিয়ে দিয়েছে। উইন্ডোজ এই ধরনেরক গল্পই তো বলতে চায়!' জুটির দ্বিতীয়জন অর্থাৎ শিবপ্রসাদের কথাতেও একই সুর। তাঁর যুক্তি, 'মৃত্যু নাকি অশুভ। মৃত্যু নাকি শেষ হয়ে যাওয়ার কথা বলে। কিন্তু আমার মনে হয় মৃত্যুর মধ্যে দিয়েই আরও একটা জীবন শুরু হয়। আমি মনে করি, মৃত্যু একজন মানুষের আবার নতুন করে বাঁচার শুরু। তাই আমাদের আগামী ছবি নতুন করে বাঁচার গল্প শোনাবে।'


o600qp3


শ্রুতি শোনালেন তাঁর অভিজ্ঞতার কথা। পড়াশোনা শেষে অন্য কাজের পর যখন তিনি এই পেশা বাছেন সমাজ যথারীতি বাঁকা চোখে তাকিয়েছিল। তিনি তা বলে থামেননি। ফলে, আজ সমাজ বুঝছে, কতটা প্রয়োজন তাঁর মত পেশার। তাঁর মতো মানুষের। ২০১৮-য় এই পেশা তাঁকে এনে দিয়েছে National Entrepreneurship Awards। এবং ২০২০-তে এসে তাঁর জীবন নিয়ে ছবি বানানোর কথা ঘোষণা করলেন নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের মতো জনপ্রিয় পরিচালক জুটি। ছবির চিত্রনাট্য লেখা চলছে। সংলাপ লিখবেন শিবপ্রসাদ মুখোপাধ্যায়। এখনও অভিনেতা বাছা হয়নি। আপাতত পরপর মুক্তি পাবে নারী দিবসে 'ব্রহ্মা জানেন গোপন কম্মোটি'। গরমের ছুটিতে 'বেলা শুরু'। এই ছবি কি তাহলে পরের বছর? সে রহস্য ফাঁস করেননি পরিচালক জুটি।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com