হোমআঞ্চলিক

Tollywood: রূপে-রূপান্তরে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়

  | September 09, 2018 00:38 IST (কলকাতা)
Prosenjit Chatterjee

কলকাতায় রেট্রো-মেট্রো উপলক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

টলিউড ইন্ডাস্ট্রিতে প্রায় পঁয়ত্রিশ বছর দেখতে দেখতে কাটিয়ে দিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

প্রায় তিন দশকের বেশি সময়কাল টলিউড ইন্ডাস্ট্রিকে নিজের কাঁধে বয়ে নিয়ে চলেছেন আমাদের সকলের প্রিয় অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। গৌতম ঘোষ, ঋতুপর্ণ ঘোষ, হরনাথ চক্রবর্তী, রাম মুখোপাধ্যায়, কৌশিক গঙ্গোপাধ্যায়, সৃজিত মুখোপাধ্যায়, সুজিত গুহ- বাংলা ইন্ডাস্ট্রির প্রায় সকল পরিচালকের ছবিতেই নিজের দক্ষতার পরিচয় দিয়েছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। আর হরেক রকমের চরিত্রের পাশাপাশি তিনি নিজের ফ্যাশন সেন্সেও সমৃদ্ধ করেছেন বাংলার মানুষকে। আজকাল বিভিন্ন ছবিতে আলাদা করে ফ্যাশন ডিজাইনার থাকলেও আগে তা দেখা যেত না। জানা গেছে, প্রসেনজিৎ চট্টোপাধ্যায় তাঁর ছবিতে পরিচালক ও অন্যান্যদের সঙ্গে বৈঠক করে ছবিতে তাঁর ও অন্যান্য চরিত্রের স্টাইলিং কেমন হবে তা ঠিক করতেন। আর বলা বাহুল্য নব্বইয়ের দশকে সেই সমস্ত স্টাইলই অনুসরণ করতো সাধারণ মানুষ। চিরকালই একেবারেই মাটির মানুষ প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের "বুম্বা দা" হয়ে উঠতে সময় লাগেনি বেশি দিন। প্রিয় অভিনেতা থেকে অচিরেই তিনি ফ্যাশন আইকনে পরিণত হন। 

টলিউড ইন্ডাস্ট্রিতে প্রায় পঁয়ত্রিশ বছর দেখতে দেখতে কাটিয়ে দিলেন তিনি। অমর সঙ্গী, বিয়ের ফুল, শ্বশুরবাড়ি জিন্দাবাদ, চোখের বলি, খেলা, দোসর, মনের মানুষ, অটোগ্রাফ, বাইশে শ্রাবণ, দৃষ্টিকোণ- প্রতিটি ছবিতেই দর্শক নতুন রূপে চিনেছে বুম্বা দাকে। তিন দশকে তাঁর ফ্যাশন ও সাজ পোশাকের বিবর্তনকে এবার দর্শক ও অনুরাগীদের সামনে তুলে ধরার সিদ্ধান্ত নিলেন চার ফ্যাশন ডিজাইনার। আর বুম্বা দার জন্মদিনে এটাই বুম্বা দাকে দেওয়া তাঁদের উপহার বলতেই পারেন। কারণ আগামী 29শে সেপ্টেম্বর প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের জন্মদিনে ডিজাইনার অনুশ্রী মালহোত্রা, বিবি রাসেল, জয় মিত্র এবং অভিষেক দত্ত একটা ফ্যাশন শোয়ের আয়োজন করতে চলেছেন। শোয়ের নাম রাখা হয়েছে "রেট্রো মেট্রো", যেখানে গত পঁয়ত্রিশ বছরে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের বিভিন্ন ছবিতে ফ্যাশনের হাত ধরে পথ চলাকে তুলে ধরার চেষ্টা করছেন এই চার ডিজাইনার।

3j6g8jp8

সমগ্র বিষয়টি ডিজাইনার অনুশ্রী মালহোত্রার মস্তিষ্ক প্রসূত। ফ্যাশন শোয়ের পরিচালনার দায়িত্বে রয়েছেন সুদেষ্ণা গুহ এবং সংগীত পরিচালনার দায়িত্বে রয়েছেন ইন্দ্রজিৎ দে। চার জন ডিজাইনার চারটে আলাদা সময় ও জ্যনরের মাধ্যমে চিরপরিচিত বুম্বা দাকে সকলের সামনে উপস্থাপনা করতে চলেছেন। শোয়ের শোস্টপারের ভূমিকায় দেখা যাবে স্বয়ং প্রসেনজিৎ চট্টোপাধ্যায় এবং তাঁরই বিভিন্ন সহ-অভিনেত্রীকে। 

আগামী 29শে সেপ্টেম্বর স্বভূমি রাস মঞ্চে অনুষ্ঠানটি আয়োজিত হতে চলেছে।




বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com