হোম

সাংবাদিক শান্তিলাল কোন 'প্রজাপতি' রহস্য ফাঁস করতে চলেছেন?

  | July 16, 2019 23:13 IST (কলকাতা)
Trailer

ট্রেলার লঞ্চে টিম 'শান্তিলাল ও প্রজাপতি রহস্য'

কজন সাংবাদিক কি পারবে তুখোড় গোয়েন্দাগিরি করে রহস্যের জাল ভেদ করতে? ১৫ অগাস্ট উত্তর নিয়ে আসছে প্রতিম ডি গুপ্ত-র প্রথম গোয়েন্দা থ্রিলার 'শান্তিলাল ও প্রজাপতি রহস্য'

সাংবাদিক শান্তিলাল (Shantilal)। মূলত, ওয়েদার রিপোর্টার (Journalist)। নিজেকে নিয়ে হতাশ অনেক সময়েই। সেই শান্তিলাল আচমকাই স্কুপ খবর পায়, ফিল্ম ইন্ডাস্ট্রির এক গ্ল্যামারাস নায়িকা নন্দিতাকে নিয়ে। নন্দিতা রাজনীতিতে আসছেন। এবং তাঁর সঙ্গে জড়িত আরও ঘটনা। সেই খবর খুঁজতে খুঁজতেই একসময় সাংবাদিক শান্তিলাল গোয়েন্দায় (Ditective) পরিণত হয়। একজন সাংবাদিক কি পারবে তুখোড় গোয়েন্দাগিরি করে রহস্যের জাল ভেদ করতে? ১৫ অগাস্ট উত্তর নিয়ে আসছে প্রতিম ডি গুপ্ত-র প্রথম গোয়েন্দা থ্রিলার 'শান্তিলাল ও প্রজাপতি রহস্য' (Shantilal O Projapoti Rohosyo)।

অপরাধ থামাতে, অপরাধীদের শনাক্ত করতে সোমবার চালু হচ্ছে ‘সেকশন ৩০২'

যদিও ওপরে বলা এই প্রশ্ন ট্রেলার দেখার পর সবার। এমনকি আমন্ত্রিত সাংবাদিকদেরও। পরিচালক প্রতীম ডি গুপ্তার (Pratim D Gupta) কাছে সেই জিজ্ঞাসা তুলে ধরতেই তাঁর সাবলীল উত্তর, টিনটিন একজন সাংবাদিক হয়েও খুব ভালো গোয়েন্দা। তাহলে আমাদের শান্তিলাল পারবে না কেন! তারপরেই প্রতিমের স্বীকারোক্তি, আমি ১৫ বছর ধরে একটি ইংরেজি দৈনিকে সাংবাদিকতা করেছি। সেই সূত্র ধরেই এই গল্প লিখতে শুরু করি। আস্তে আস্তে সেখানে ঢুকে পরে গোয়েন্দাগিরির উপকরণ। এবং তখন মনে হল, থ্রিলার যখন আগে বানিয়েছি তখন এবার একটা গোয়েন্দা ছবি নয় কেন? আর বাঙালি মাত্রেই ছিদ্রান্বেষী। গোয়ন্দা গল্পের পোকা। তার থেকেই জন্ম শান্তিলালের। যে বইয়ের পাতা থেকে উঠে আসা কোনও বিখ্যাত গোয়েন্দা নয়। বাঙালি ঘরের ছা-পোষা ছেলে।

প্রতিমের এই সুর শোনা গেল 'শান্তিলাল' ঋত্বিক চক্রবর্তীর (Ritwick Chakraborty) গলাতেও। জানালেন, বইয়ের পাতার বিখ্যাত গোয়েন্দাদের টক্কর দিতে পারবে কিনা জানা নেই। তবে শান্তিলাল অনেকটাই বুকের কাছাকাছি। খুব সহজে একে সবাই আপন করে নিতে পারবেন বলেই আশা। আর গত ১৫ বছরেরও বেশি ধরে সাংবাদিকদের ফলো করছি। তাই আলাদা করে আমায় কোনও ওয়ার্কশপ করতে হয়নি। শান্তিলালে প্রজাপতি কি নন্দিতা? উত্তরে ঋত্বিকের উত্তর, ক্রমশ প্রকাশ্য। তবে ফিল্ম ইন্ডাস্ট্রির অনেক কিছুই এই ছবিতে সামনে আসবে। 


4cbmk08

ছবির মূল আকর্ষণ ঋত্বিক হলে ছবির গ্ল্যামার পাওলি দাম (Paoli Dam)। যিনি বাস্তবের মতোই অনস্ক্রিনেও গ্ল্যামারাস, জনপ্রিয় নায়িকা। চিত্রনাট্য অনুযায়ী যিনি অভিনয়ে থাকতে থাকতেই রাজনীতিতে আসবেন। এবং তাতে বেশ কিছু মানুষের সমস্যাও হবে। নন্দিতা-র চরিত্রে আদৌ কি অভিনয় করতে হয়েছে পাওলিকে? নায়িকার সহাস্য জবাব, চারবার ঋত্বিক আর প্রতিমের সঙ্গে কাজ। এই কমফোর্ট জোনে পা দিলে কাজটা আপনা থেকেই হয়ে যায়। অভিনয় করতে হয় না। তবে প্রতিম যখন গল্পটা শুনিয়েছিল ভীষণ ভালো লেগেছিল। এই প্রথম গোয়েন্দা ছবিতে অভিনয় করছি। তাই এককথায় রাজি হয়ে গেছিলাম। ছবিটা নিয়ে ভীষণ এক্সাইটেড।

রাজের টিপসে, ঋত্বিকের সঙ্গে অভিনয়ে আমি সত্যিই ‘পরিণীতা': শুভশ্রী

ছবিতে ঋত্বিক-পাওলির কেমিস্ট্রি ছাড়াও অভিনয় করতে দেখা যাবে গৌতম ঘোষ, সৃজিত মুখোপাধ্যায়, শঙ্কর চক্রবর্তী, চিত্রাঙ্গদা শতরূপা, অম্বরীশ ভট্টাচার্য ও আরও অনেকে। অর্কর সুরে তিনটি গান আছে। প্রযোজনায় সঞ্জয় আগরওয়াল।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement