হোমআঞ্চলিক

স্মৃতির সরণি ধরে হাঁটতে আসছে রিইউনিয়ন

  | September 03, 2018 15:53 IST (কলকাতা)
Reunion

ইঙ্গে লারে গানের একটা দৃশ্যে অভিনেতা সমদর্শী দত্ত। (সৌজন্যে ইউটিউব)

পরিচালক মুরারী এম রক্ষিত তাঁর আসন্ন ছবি রিইউনিয়নে কলেজ জীবনের কিছু খন্ড চিত্রকেই জুড়েছেন।

স্কুলের গণ্ডি পেরিয়ে কলেজে এসে প্রথম মুক্তির স্বাদ পায় মানুষ। তবে কলেজে এসে হোস্টেলে থাকতে হলে নানাবিধ অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়। কখনও বা ছাত্র রাজনীতি, কখনও বা র‍্যাগিং বা অন্য যে কোনও সমস্যায় পড়াও এমন কিছু অদ্ভুত ব্যাপার নয়। ক্লাস, ক্যান্টিন, আড্ডা এই সবের মাঝেই একই ধরণের মানসিকতার মানুষের সঙ্গে সখ্য গড়ে ওঠে। আর সহপাঠীদের পাশাপাশি বেশ কিছু সিনিয়রের সঙ্গেও তৈরি হয় একটা আলাদা রকমের মনের টান। কলেজ জীবনের এই বন্ধুদের সঙ্গে কলেজ শেষ হওয়ার পর কখনও বা থেকে যায় যোগাযোগ কিংবা কখনও বা তারা হারিয়ে যায় বহুদূর। 

পরিচালক মুরারী এম রক্ষিত তাঁর আসন্ন ছবি রিইউনিয়নে কলেজ জীবনের কিছু খন্ড চিত্রকেই জুড়েছেন। নব্বইয়ের দশকে কলেজ জীবন কাটানো বন্ধুরা কালের নিয়মে বিচ্ছিন্ন হয়ে যায় পরস্পরের থেকে। বছর দশেক পর তাঁদের পুনর্মিলন হয়। ততদিনে বদলে গেছে সকলের জীবন। তাঁরা একসঙ্গে দার্জিলিং ঘুরতে গিয়ে খুঁজে পায় তাঁদের কলেজ জীবনের প্রিয় সিনিয়রকে, যে নিখোঁজ ছিল বহু বছর। এরপর তাঁরা ফিরে যায় ফ্ল্যাশব্যাকে। স্মৃতিচারণায় উঠে আসে কলেজ জীবনের ছাত্র রাজনীতি, প্রেম, বন্ধুত্ব এবং আরও অনেক তথ্য। এরপর গল্প অন্য দিকে মোড় নেয়। 

মুরারী এম রক্ষিত পরিচালিত রিইউনিয়ন ছবিতে অভিনয় করেছেন টলিউডের একদল তরুণ তুর্কি। সৌরভ দাস, ইন্দ্রাশীষ রায়, সমদর্শী দত্ত, সায়নী ঘোষ, অনিন্দিতা বসু এবং অন্যান্যরা অভিনয় করেছেন রিইউনিয়ন ছবিতে। তাছাড়া পরমব্রত চট্টোপাধ্যায় ও রাইমা সেনকে এক বিশেষ চরিত্রে অভিনয় করতে দেখা যাবে। সব‍্যসাচি চক্রবর্তী, ভারত কৌল ও অন্যান্য বিশিষ্ট অভিনেতাও এই ছবির অংশ।

অভিনেতা অভিনেত্রী ছাড়াও এই ছবিতে গানের এক উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। এই ছবিতে মোট ছ'টা গান রয়েছে। গানে সুর দিয়েছেন জয় সরকার। লিখেছেন রাজীব চক্রবর্তী, জয় সরকার, মুরারী এম রক্ষিত, অভিজিৎ চৌধুরী প্রমুখ। আর গেয়েছেন শিলাজিৎ মজুমদার, রূপম ইসলাম, রূপঙ্কর বাগচী, শান, জয় সরকার, ইমন চক্রবর্তী, অনিমা রায়, তিমির বিশ্বাস প্রমুখ। এছাড়াও নচিকেতার এক বিশেষ ভূমিকা রয়েছে এ ছবিতে যা আপাতত গোপন রাখতে চেয়েছেন নির্মাতারা। সম্প্রতি মুক্তি পেয়েছে ছবির প্রথম গান ইঙ্গে লারে। গেয়েছেন রূপঙ্কর বাগচী, জয় সরকার এবং তিমির বিশ্বাস। দেখে নিন ভিডিও: 



রিইউনিয়ন ছবি তৈরির সময় তার চিত্রনাট্য ও গানের মাধ্যমে পরিচালক, সুরকার, গীতিকার, গায়ক সকলেই  সত্যিই যেন ফিরে গেছেন নিজেদের কলেজ জীবনে। সুরকার জয় সরকার জানিয়েছেন, "আমি, মুরারী, রাজীব দা, রূপঙ্কর দা, রূপম দা আমরা সবাই নব্বইয়ের দশকেই কলেজ জীবন কাটিয়েছি। আমরা সবাই প্রায় একই সময়ের। আর ওই সময় আমরা যেভাবে কথা বলতাম, ইয়ার্কি করতাম, যে ভাষায় প্রতিবাদ করতাম সমস্তটাই উঠে এসেছে এই ছবির মধ্যে দিয়ে। আমরা নিজেরাই যেন ফ্ল্যাশব্যাকে ফিরে গেছিলাম আমাদের কলেজ জীবনে।" 

কলকাতা ও দার্জিলিং-এর বিভিন্ন অঞ্চলে রিইউনিয়ন ছবির শুটিং হয়েছে। এমএমআর ফিল্মস প্রযোজিত রিইউনিয়ন মুক্তি পাবে আগামী নভেম্বরে।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement