হোম

Birthday Special: জন্মদিনেও নিজের দোসর 'কৃষ্ণকলি' নিজেই...

  | December 03, 2019 12:41 IST
Birthday

জাগো কৃষ্ণকলি

ছোট মেয়ে কঙ্কনা মায়ের ছায়া। মায়ের মতোই ক্যামেরা সাবলীল। আলাদা করে অভিনয় করতে হয় না তাঁকে। আসলে রক্তে নিয়ে জন্মেছেন যে!

কৃষ্ণকলি বোধহয় এঁকেই বলেছিলেন কবি। কিংবা কৃষ্ণাসুন্দরী! যেমন ছিলেন দ্রূপদ রাজকন্যে-দ্রৌপদী। কিন্তু রূপ বা গুণে খামতি ছিল কি তাতে? একেবারেই না। কৃষ্ণার তেজ, দাপট, বুদ্ধিমত্তা মহাভারত পড়লেই জানা যায়। তেমনই বঙ্গকন্যে কঙ্কনা সেনশর্মা (Konkona Sensharma)। অনেকেই তাঁকে বলতে পছন্দ করেন A dusky beauty with immense talent. কঙ্কনার তাতে লাগে না মনে! তিনি জানেন, তিনি কী। তাই হাঁস যেমন ডানা ঝাপটে ঝেড়ে ফেলে বাড়তি জল, দুধ-জলের মিশেল থেকে বেছে নেয় খাঁটি দুধ---কঙ্কনাও নিজের মতো করেই বাঁচেন। অভিনেতা-পরিচালক অপর্ণা সেনের দুই মেয়ে কমলিনী আর কঙ্কনা। ছোট মেয়ে কঙ্কনা মায়ের ছায়া। মায়ের মতোই ক্যামেরা সাবলীল। আলাদা করে অভিনয় করতে হয় না তাঁকে। আসলে রক্তে নিয়ে জন্মেছেন যে! কিন্তু কোনোদিন তিনি মায়ের নাম নিয়ে নিজেকে প্রমাণ করেননি। একের পর এক ছবি তাঁর মুঠোবন্দি হয়েছে তাঁর কঠোর পরিশ্রম, অধ্যবসায় আর অভিনয় প্রতিভার জোরে।

তাব্বুর প্রেমে পড়েছেন ঈশান খট্টর? ফাঁস করলেন অভিনেত্রী

শিশু শিল্পী হিসেবে পর্দায় তাঁর প্রথম আত্মপ্রকাশ। প্রথম জনপ্রিয়তা হিন্দি ছবি পেজ ৩ দিয়ে। কঙ্গনা সেই শিল্পীদের একজন, যিনি ছোট-বড় যেমন চরিত্রেই পান ফুটিয়ে তোলেন যত্ন নিয়ে। প্রচার নয়, নিজের অভিনয় ক্যারিশ্মায় দর্শকদের বসিয়ে রাখেন সিটে। দেখতে বাধ্য করেন তাঁর কাজ। এবং কোনোদিন নিজের পারিবারিক জীবনকে পেশার সঙ্গে জড়িয়ে ফেলেননি। তাই তাঁকে নিয়ে অযথা গসিপ নেই। কথা কম কাজ বেশি-তে বিশ্বাসী কঙ্কনার ঝুলি তাই সহজেই ভরেছে ২টি জাতীয় পুরস্কার ৪টি ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ডে।


c78g17go


'ওয়েক আপ সিড'-এ রণবীর কাপুরের সঙ্গেও যেমন স্বচ্ছন্দ তেমনটাই ইমরান হাসমির সঙ্গে 'এক থি ডাইন'-এ। সঙ্গে ছিলেন কাল্কি কোয়েলিন। আবার মায়ের ছবিতেও কঙ্কনা অনবদ্য। 'মিস্টার অ্যান্ড মিসেস আইয়ার', 'ইতি মৃণালিনী', 'সারি রাত', '১৫ পার্ক অ্যাভিনিউ'---তার উদাহরণ। কোনোদিন ইঁদুর দৌড়ে নাম লেখাননি। ছবির বক্স অফিস সাফল্য নিয়েও মাথা ঘামাননি। কিন্তু চাইলে কাড়তেই পারতেন মুম্বই নায়িকাদের রাতের ঘুম।  


usr13uo


অপর্ণার আদরের কোকো গাণিতিক হিসেবে সম্ভবত আজ ৪০। আজও কি তিনি এভাবেই মিষ্টি থেকে দূরে থাকতে চাইবেন?


7974poio


অপর্ণাকেও আমরা ঠিক এই ভঙ্গিমাতেই দেখেছি বীরেশ্বর সরকারের সোনার খাঁচা ছবিতে। এভাবেই পরিচালকের সুর দেওয়া গান বৃষ্টি বৃষ্টি বৃষ্টি-তে ভিজতে ভিজতে অভিনয় করেছিলেন রীণাদি। সঙ্গে মহানায়ক উত্তমকুমার। কণ্ঠ দিয়েছিলেন লতা মঙ্গেশকর। এই ছবি বলছে মায়ের 'আয়না' মেয়ে।


1svt4tuo


২০১৬-য় মায়ের মতোই কঙ্কনা পরিচালনা করেন A Death In The Gunj. ক্যামেরার সামনে ছিলেন ওম পুরী, তনুজা, কাল্কি কোয়েচলিন, রণভীর শোরে, বিক্রান্ত মেসি প্রমুখ। চিত্রনাট্যও কঙ্কনার। ছবিটি দুটি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড আর আইফা অ্যাওয়ার্ড পেয়েছিল। 


03g46p8o


মেয়ের জন্মদিনে মাকে মুঠোফোনে ধরে আবদার রাখা হয়েছিল, কোকোর জন্মদিনেও কি নীরব থাকবেন অপর্ণা? শীতবেলার হিমেল স্পর্শে গলা সামান্য ভার ভার। কেশে পরিষ্কার করে নিতে নিতে বিনয়ী কিন্তু স্পষ্ট জবাব, 'আমরা মা-মেয়ে কোনওদিনই নিজেদের ব্যক্তিগত জীবন সবার সঙ্গে ভাগ করে নিতে ভালোবাসি না। কোকো চায় না, এই সব দিনে আলাদা করে কিছু বলি। আমিও ওর মতকে সম্মান করি।' আজ কি মায়ের কাছে আসবেন মেয়ে? মা কি পায়েস রেঁধেছেন? নাকি কেক কাটা হবে? উত্তর অজানাই রয়ে গেল।  


দেখুন ভিডিও:




বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement