হোমবলিউড

নানা পাটেকরের পর বিবেক অগ্নিহোত্রী, নগ্ন হয়ে শ্যুটিং করতে নির্দেশ দেওয়ার অভিযোগ তনুশ্রী দত্তর

2005 সালের তাঁর সিনেমা চকলেটের (chocolet) শ্যুটিং এর সময়েও এমনই একটি যৌন হয়রানির কথা জানিয়েছেন তিনি। তনুশ্রীর কথায়, ওই সিনেমার পরিচালক তাঁকে শ্যুটিং চলাকালীন ক্যামেরার সামনে জামা কাপড়  খুলে নাচতে বলেছিলেন। তনুশ্রী নিজে পরিচালকের নাম না নিলেও সকলেই জানেন চকলেটের পরিচালক ছিলেন বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri)।

  | September 29, 2018 12:34 IST (নিউ দিল্লি)
Tanushree Dutt Harassment Case

"গোটা ঘটনায় আমি বিস্মিত!" বলছেন তনুশ্রী দত্ত (Courtesy: Instagram)

Highlights

  • 'পোশাক খুলে নাচতে বলা হয়" তনুশ্রী
  • ইরফান খান প্রতিবাদ করেন
  • চকলেট সিনেমার পরিচালক ছিলেন বিবেক অগ্নিহোত্রী

দশ বছর আগে শ্যুটিং সেটের মধ্যেই কীভাবে তাঁকে যৌন হেনস্থা করেছিলেন অভিনেতা নানা পাটেকর এই নিয়ে ইতিমধ্যেই শোরগোল ফেলে দিয়েছেন অভিনেত্রী তনুশ্রী দত্ত (Tanushree Dutta)। এখানেই শেষ নয়, কীভাবে কাজের জায়গায় মৌখিক ও শারীরিক হেনস্থার শিকার হতে হয়েছে তাঁকে ও অন্যান্য অভিনেত্রীদের তা নিয়েও বিস্ফোরক মন্তব্য করেছেন প্রাক্তন মিস ইন্ডিয়া। 2005 সালের তাঁর সিনেমা চকলেটের (chocolet) শ্যুটিং এর সময়েও এমনই একটি যৌন হয়রানির কথা জানিয়েছেন তিনি। তনুশ্রীর কথায়, ওই সিনেমার পরিচালক তাঁকে শ্যুটিং চলাকালীন ক্যামেরার সামনে জামা কাপড়  খুলে নাচতে বলেছিলেন। তনুশ্রী নিজে পরিচালকের নাম না নিলেও সকলেই জানেন চকলেটের পরিচালক ছিলেন বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri)। সম্প্রতি টুইটারে অভিনেত্রী স্বরা ভাস্করকে উদ্দেশ্য করে অরূচিকর অশ্লীল মন্তব্য করে শিরোনামে এসেছেন বিবেক।

তবে হর্ন ‘ওকে’ প্লিজের থেকে এইখানে গল্প একটু আলাদা। তনুশ্রী জানিয়েছেন পরিচালক এই ধরনের মন্তব্য করার পর তনুশ্রীর সমর্থনেই দাঁড়িয়েছিলেন তাঁর সহ অভিনেতা ইরফান খান (Irfan Khan) ও সুনীল শেট্টি (Sunil Shetty)।

"এই পরিচালক আমাকে বলেন আমার সহ অভিনেতাকে কিউ দিতে আমাকে পোশাক খুলে নাচতে হবে, এটা অভিনেতার মুখের ক্লোজ আপ শট ছিল, আমার কোনও দৃশ্যও ছিল না।আমার ওই শ্যুটিং এ থাকার কথাও না। অভিনেতাকে কোনও একটা দিকে তাকিয়ে এক্সপ্রেশন দিতে হত। পরিচালক আমাকে বললেন পোশাক খুলতে আর ওই সহ অভিনেতাকে কিউ দিতে” বলেন তনুশ্রী। তবে নানা পাটেকরের মতো অভিজ্ঞতা হয়নি। তনুশ্রী জানান, “সহ অভিনেতা ইরফান খান বলেন, আমার এক্সপ্রেশন তৈরি করতে তনুশ্রীকে নিজের পোশাক খুলে নাচতে হবে না। এই হলেন ইরফান খান, আমি কৃতজ্ঞ যে তিনি এভাবে এগিয়ে এসে প্রতিবাদ করেন। তাঁর মুখের একটা ক্লোজ আপ শট, যেখানে আমি কোথাও ফ্রেমেই নেই, কেন আমাকে পোশাক খুলে নাচতে হবে? একজন পরিচালক এভাবে বলছেন! আমি সত্যিই শকড।”

"অভিনেতাও বেশ আশ্চর্য হন। তিনি পরিচালককে বলেন, ‘কী বলছেন আপনি? আমি আমার ক্লোজ আপ শট দিতে পারি। আমি অভিনয়টা জানি। সুনীল শেট্টিও প্রতিবাদ করেন। তিনিও সেখানে উপস্থিত ছিলেন এবং এমন একটা কথা শুনে খুবই অবাক হন। তিনি বলেছিলে, আমি কিউটা দিয়ে দিই ওর হয়ে?’ এই শিল্পে ভালো মানুষও আছেন। সুনীল ও ইরফান প্রতিবাদ করেছিলেন। সুনীল ওই পরিচালকে ধমকও দেন।” জানিয়েছেন তনুশ্রী।


এই সপ্তাহেই, 2008 সালের একটি সিনেমায় গানের দৃশ্যে অভিনয় করার সময় নানা পাটেকরের (Nana Patekar) বিরুদ্ধে তাঁকে যৌন হেনস্থা করার অভিযোগ করেন তনুশ্রী দত্ত। শুধু তাই নয়, তনুশ্রীকে হুমকি ও ভয় দেখানোর জন্য নানা গুন্ডা পাঠান বলেও অভিযোগ। এনডিটিভির একটি সাক্ষাত্কারে তনুশ্রী দত্ত বলেন, "তিনি জোর করে আমার হাত ধরতেন, কিভাবে নাচতে হয় শেখাতেন।" নানার প্রস্তাবে রাজি না হওয়ায় রাজনৈতিক সংযোগ ব্যবহার করে গুন্ডা পাঠিয়ে তাঁর ভ্যানিটি ভ্যান ঘিরে রাখা বা তাঁর গাড়ি আক্রমণ করার অভিযোগও জানিয়েছেন তনুশ্রী।


জুম টিভিকে দেওয়া একটি সাক্ষাৎকারে প্রাক্তন মিস ইন্ডিয়া জানিয়েছেন যে এই ইন্ডাস্ট্রির সঙ্গে জড়িত অনেকেই মহিলাদের প্রতি নানা পাটেকরের আচরণ সম্পর্কে ওয়াকিবহাল, কিন্তু তাঁরা কিছুই করেন না। এমনকি এই বিষয় প্রকাশ্যে আসার পরেও রজনীকান্ত ও অক্ষয় কুমারের মতো বড় তারকারা নানা পাটেকরের সঙ্গে কাজ করেছেন, বয়কট করা তো দূরের কথা।

তনুশ্রী দত্তের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে চলেছেন নানা পাটেকর। এদিকে ওই ঘটনার দিন শ্যুটিং সেটে উপস্থিত এক সাংবাদিক ও একজন সহযোগী পরিচালক তনুশ্রীর অভিযোগের পক্ষেই সওয়াল করেছেন।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
 
Advertisement
Advertisement