হোমবলিউড

মানুষ চাইছে বলেই দেশপ্রেমের ঝড় উঠেছে সিনেমায়; RAW অভিনেতা জন আব্রাহাম

জন বলেন, “আমি মনে করি আমরা ‘বর্ডার’ ও ‘এলওসি কারগিল’ সিনেমার সময় থেকে অনেকটা এগিয়ে গিয়ে স্নাতক হয়ে গেছি। এখন দর্শক শ্রোতাও খুব স্মার্ট। তারা জঙ্গিবাদ এবং দেশপ্রেমের মধ্যে পার্থক্য জানে। তাই, তাদের জিঙ্গোস্টিক কিছু দেখালেই তাঁরা বাতিল করে দেবেন।” 

John Abraham Raw

মুম্বাইতে একটি অনুষ্ঠানে জন আব্রাহাম

Highlights

  • মানুষ উগ্র দেশভক্তি আর দেশপ্রেমের পার্থক্য জানে; জন আব্রাহাম
  • আমি জানি এতে ব্যর্থতার থেকে সাফল্য বেশি; জন আব্রাহাম
  • জনের বাটলা হাউস সিনেমার কাজ চলছে

একের পর এক দেশপ্রেম ও দেশনেতাকে নিয়ে সিনেমার প্রতিযোগিতা চলছে বলিউডে। এই স্রোতে গা ভাসিয়েছেন জন আব্রাহামও (John Abraham)। উগ্র দেশাত্মবোধ ও দেশপ্রেমের (patriotism from jingoism) মাঝে একটা সূক্ষ্ম পার্থক্য আছে বলেই তিনি মনে করেন। আসন্ন মুক্তিপ্রাপ্ত সিনেমা RAW–তে একজন স্পাইয়ের ভূমিকায় দেখা যাবে জনকে, তাঁর কথায়, মানুষ বর্তমান সামাজিক-রাজনৈতিক পরিবেশ সিনেমায় দেখতে চায়। জন বলেন, “দেশপ্রেম এমন জিনিস যা আপনার হৃদয়ে অনুভব করা উচিত এবং সেই অনুভূতিকে নির্দিষ্ট সংবেদনশীল, বিশ্বাসযোগ্য, বুদ্ধিমান এবং দায়িত্বশীল উপায়ে তুলে ধরা উচিৎ।” উড়ি: দ্য সার্জিকাল স্ট্রাইক (Uri: The Surgical Strike), রাজি (Raazi), মণিকর্ণিকা: দ্য কুইন অব ঝাঁসি (Manikarnika: The Queen of Jhansi) ও কেসারি (Kesari)- প্রতিটি সিনেমাই সফল।

জনের নিজের পরমাণু: দ্য স্টোরি অফ পোখরান ভারতে ১৯৯৮ সালে পরমাণু পরীক্ষার প্রেক্ষিতে তৈরি। শুক্রবার তাঁর নতুন সিনেমা মুক্তি পেতে চলেছে যা একজন সাধারণ মানুষের  কথা বলে যিনি স্পাই হয়ে যান এবং তাঁর আসন্ন সিনেমা বাটলা হাউস ১৩ সেপ্টেম্বর, ২০০৮-এ দিল্লিতে ধারাবাহিক বিস্ফোরণে জড়িত সন্দেহভাজন ইন্ডিয়ান মুজাহিদীন সন্ত্রাসীদের সঙ্গে সাত সদস্যের দিল্লি পুলিশের বিশেষ দলের গুলির লড়াই বিষয়েই তৈরি!

জন বলেন, “আমি মনে করি আমরা ‘বর্ডার' ও ‘এলওসি কারগিল' সিনেমার সময় থেকে অনেকটা এগিয়ে গিয়ে স্নাতক হয়ে গেছি। এখন দর্শক শ্রোতাও খুব স্মার্ট। তারা জঙ্গিবাদ এবং দেশপ্রেমের মধ্যে পার্থক্য জানে। তাই, তাদের জিঙ্গোস্টিক কিছু দেখালেই তাঁরা বাতিল করে দেবেন।” 

কঠিন ক্যান্সার জয় করে ক্যামেরার সামনে কোন সিনেমায় ফিরছেন ইরফান খান?


নিজের কাজগুলির প্রসঙ্গে তিনি বলেন, “যখন আমি মাদ্রাস ক্যাফেতে (Madras Cafe) অভিনয় করি, এটার কারণ ছিল যে আমি রাজীব গান্ধীর মৃত্যু দ্বারা খুব প্রভাবিট হই। আমি পরমাণু করেছিলাম কারণ এটি এমন এক গল্প যা দীর্ঘ সময় ধরে আমার সাথে ছিল এবং আমার মনে হল, ভারতের তরুণরা পোখরানে কি ঘটেছিল তা জানে না। যখন আমি RAW করছি, তখন আমাদের প্রতিরক্ষা বাহিনীর আরেকটি অংশকে আমি সবাইকে দেখাতে চাই, এবং যদি আমি বাটলা হাউস করি, এটিও খুব সংবেদনশীল হবে। তাঁর কথায়, “বাটলা হাউস সম্ভবত বাবরি মসজিদের পর ভারতের সবচেয়ে বিতর্কিত বিষয়। তাই আমি আসলে এমন কিছু করার চেষ্টা করছি যেখানে আমি জানি যে ব্যর্থতার সম্ভাবনা বেশি, কিন্তু সাফল্যের সম্ভাবনা আরও বেশি।" 

‘মোদির বায়োপিক না চৌকিদারের ডান্ডা' কোনটাকে ভয় কংগ্রেসের? প্রশ্ন বিবেকের

রবি গ্রেওয়ালের RAW সিনেমার গল্পটি ১৯৭১ সালের ভারত-পাকিস্তান যুদ্ধের প্রেক্ষাপটে তৈরি, যেবার প্রথম ভারত পাকিস্তানের বিরুদ্ধে বায়ুসেনার শক্তি ব্যবহার করেছিল। ঠিক এই সময়ে ফের পাকিস্তানের মাটিতে সন্ত্রাসী প্রশিক্ষণ শিবিরে ভারতীয় বিমান বাহিনী হামলা চালিয়েছে।

জন বলেন, “দেশের মেজাজটাই এমন যে মানুষ ভারতকে নিয়ে কিছু দেখতে চায় তবে একই সাথে, এটাও খুব গুরুত্বপূর্ণ যে আমরা দেশের বিভিন্ন দিকগুলিকে যেন তুলে ধরি। যদি সংবেদনশীল ভাবে দেখাতে চান এটা মাথায় রাখা উচিৎ।"


(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
 
Advertisement
Advertisement