হোমটিভি

রথযাত্রার দিনেই হামলা চালাবে হুসেন শাহ! নিমাই কি পারবে নিজেকে রক্ষা করতে?

  | July 04, 2019 09:51 IST (কলকাতা)
Nimai

বাংলায় সেসসময় ঘোর দুর্বিপাকের দিন। একদিকে সুলতান হুসেন শাহ চাইছেন মুসলিম সাম্রাজ্য প্রতিষ্ঠা করতে। অন্যদিকে, বাংলায় তখন প্রবল ভক্তিরসের জোয়ার।

বাংলায় (West Bengal) সেসসময় ঘোর দুর্বিপাকের দিন। একদিকে সুলতান হুসেন শাহ (Husen Shah) চাইছেন মুসলিম সাম্রাজ্য প্রতিষ্ঠা করতে। অন্যদিকে, বাংলায় তখন প্রবল ভক্তিরসের জোয়ার। মহাপ্রভু শ্রী চৈতন্যের (Maha Prabhu Sree Chaitanya) মাহাত্ম্যে। সমাজের সমস্ত তথাকথিত নীচ-অন্ত্যজকে তিনি আশ্রয় দিয়েছেন। ভালোবেসে বুকে টেনে নিয়েছেন। কৃষ্ণনাম জপে তাঁদের হৃদয়েও এনেছেন ভক্তিরসের প্লাবন। বাংলা তাই সেই সময় হরি নামগানে মাতোয়ারা। জাতিভেদ তুচ্ছ করে সমাজে তখন একচ্ছত্র আধিপত্য বৈষ্ণব ধর্মের।

এই পরিস্থিতিতে নদিয়ার বৈষ্ণব সম্প্রদায় ঠিক করেন মহাসমারোহে তাঁরা পালন করবেন প্রভু জগন্নাথ দেবের (Jagannath Deb) রথযাত্রা (Rath Jatra)। কথিত আছে, জগন্নাথ ধাম পুরিতে গিয়ে বিষ্ণু পাদপদ্মে মিলেমিলে একাকার হয়েছিল শ্রীচৈতন্য দেবের আধ্যাত্মিক আনন্দাশ্রু। তিনিই যে স্বয়ং বিষ্ণুর অবতার, এই ঘটনা প্রমাণ করেছিল আরেকবার। তাই তিনি থাকবেন রথযাত্রার পুরোভাগে, এটাই স্বাভবিক। মহাপ্রভুও উদগ্রীব, এই বিশেষ অনুষ্ঠান পালনের জন্য।  হিন্দুসমাজ তখন বর্ণ-জাতি-ধর্মের গোঁড়ামিতে দীর্ণ। তখনই মহাপ্রভু ঠিক করেন বর্ণময় রথযাত্রা বের করে, প্রভু জগন্নাথের নামকীর্তন শুনিয়ে ভেদাভেদ মুছবেন সমাজের। প্রচার করবেন, জগতে একটিই জাতির অবস্থান। সে হল মানব জাতি।

nrr9ouu8

স্বাভাবিক ভাবেই তাই আজকের দিনে জগন্নাথ মিশ্রের বাড়িতে মহা ধুমধাম। বৈষ্ণব সম্প্রদায়ের বিশিষ্টজনেরা উপস্থিত। তাঁরা সাগ্রহে রথ সাজাচ্ছেন। মহাপ্রভুরও অধীর অপেক্ষা। কখন তিনি রথ যাত্রা নিয়ে নগর সংকীর্তনে বেরোবেন। কিন্তু এরই মধ্যে আচমকা খবর আসে, বাংলার সুলতান হুসেন শাহ আক্রমণ চালানোর ষড়যন্ত্র করেছে। আজই সে প্রাণে মারার চেষ্টা করবে মহাপ্রভুকে। সেই খবর কানে পৌঁছোনো মাত্রই আচার্যদেব এবং স্ত্রী বিষ্ণুপ্রিয়া ঠিক করেন, গয়ায় পাঠিয়ে দেবেন শ্রীচৈতন্যকে। যদিও এই ব্যবস্থায় নারাজ মহাপ্রভু। তাঁর একান্ত ইচ্ছে রথযাত্রার উৎসবে সামিল থাকবেন তিনি। সত্যিই কি তাঁর মনের ইচ্ছে পূর্ণ হবে? মহাপ্রভু কি তাঁর ঐশ্বরিক ক্ষমতায় পারবেন নিজেকে রক্ষা করতে? নাকি বৈষ্ণব ধর্মের পরিবর্তে বাংলা দখল করবে মুসলিম সম্প্রদায়! রথযাত্রার দিনে রক্তাক্ত হবে মহাপ্রভুর রক্তে! 


জানতে গেলে দেখতে হবে বিশেষ রথযাত্রা  পর্ব মহাপ্রভু শ্রী চৈতন্য-র। প্রতি সোম থেকে শনি সাড়ে ছ-টায়, কালার্স বাংলায় (Colors Bangla)।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement