হোম

‘গুগাবাবা‘র ৫০ বছর; ‘ভূতের রাজা‘কে শ্রদ্ধার্ঘ্য টিম ‘কণ্ঠ‘র

  | May 25, 2019 16:16 IST
Entertainment

পঞ্চাশ বছর আগে বড়োপর্দায় নতুন রূপকথা লিখেছিলেন পরিচালক সত্যজিত রায় (Satyajit Ray)। সেখানে ভীষণ গুরুত্বপূর্ণ ছিলেন ভূতের রাজা। এবছর তার সুবর্ণজয়ন্তী।

পঞ্চাশ বছর আগে বড়োপর্দায় নতুন রূপকথা লিখেছিলেন বরেণ্য পরিচালক সত্যজিত রায় (Satyajit Ray)। উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর লেখা ‘গুপী গাইন বাঘা বাইন' (‘Goopy Gyne Bagha Byne') থেকে ‘গুপী গাইন বাঘা বাইন' ছবি দিয়ে। সেখানে ভীষণ গুরুত্বপূর্ণ ছিলেন ভূতের রাজা। যাঁর বরে অতি সাধারণ গুপী গাইন, বাঘা বাইন গানে আর বাজনায় হয়েছিলেন অসাধারণ। হতদরিদ্র অবস্থা থেকে তাঁরা হয়েছিলেন শুণ্ডির রাজার জামাই। সত্যজিত-সৃষ্ট সেই নয়া রূপকথার এবছর সুবর্ণজয়ন্তী। সেই উপলক্ষ্যে টিম ‘কণ্ঠ‘ (Kontho) ছবির অন্যতম চরিত্র ‘ভূতের রাজা‘কে (Bhooter Raja) সম্প্রতি শ্রদ্ধা জানাল নন্দন ২-এ। নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের সাম্প্রতিক ছবি ‘কণ্ঠ‘তেও রূপক হিসেবে উপস্থিতি ছিল গুগাবাবার এই বিশেষ চরিত্রের।

পরিচালনার শুরু থেকেই নন্দিতা-শিবপ্রসাদ (Nandita Roy-Shiboprasad Mukherjee) বরাবর মাটির মানুষদের গল্প মেলে ধরেছেন তাঁদের ছবিতে। কিন্তু ‘কণ্ঠ‘ (Kontho) সেই জঁর থেকে সরে আসা একটি ছবি। ষেখানে মারণরোগ ক্যান্সারের বিরুদ্ধে মানুষ কীভাবে লড়ে জিতে ফেরে---সেটাই দেখানো হয়েছে। রেডিও জকি অর্জুন মল্লিকের বেঁচে থাকার রসদ তাঁর কণ্ঠ। এই কণ্ঠের জোরেই তিনি স্টুডিওয় নিভৃতে বসে কথার জাল বোনেন। ঝড় তোলেন সব প্রজন্মের হৃদয়ে। সেই কণ্ঠ যদি স্তব্ধ হয়ে যায় কর্কট-কামড়ে? যদি কথা বন্ধ হয়ে যায়, স্বরযন্ত্রের অভাবে! তাহলে কী হবে? কিন্তু অর্জুনের পক্ষে যে বাকরুদ্ধ হয়ে থাকা অসম্ভভ। এই অসম যুদ্ধে যদিও জিতে ফেরেন অর্জুন। ইলেক্ট্রো-ল্যারিংক্সের মাধ্যমে ফিরে আসে তাঁর গলার স্বর। অনেকটাই যেন ভূতের রাজার (Bhooter Raja) বরে। এবং যা শুনতে লাগে ভূতের রাজার গলার মতোই। যার জন্য ছবির প্রথম পোস্টারে জায়গা পেয়েছিলেন ভূতের রাজা।

ছবির সেই রূপক অংশের মাধ্যমে ইতিমধ্যেই পরিচালক জুটি তাঁদের অগ্রজপ্রতিমকে গঙ্গাজলে গঙ্গাপুজো সেরেছেন। পরে আলাদা করে আরও একবার শ্রদ্ধা জানায় উইন্ডোজ প্রোডাকশন। যেখানে উপস্থিত ছিলেন ছবিতে ভূতের রাজার কস্টিউম ডিজাইনার অনুপম চট্টোপাধ্যায়, অভিষেক রায়, আধুনিক গুপী-বাঘা ব্রত-ঈশিত এবং নন্দিতা রায় স্বয়ং। কীভাবে সাজানো হত ভূতের রাজাকে? কীভাবেই বা সাউন্ড ডিডাইনের মাধ্যমে বের করা হত ভূতের রাজার কণ্ঠস্বর? তারই ভিডিও প্রকাশিত হয় এদিন। অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন ডা. বিপ্লব দাশগুপ্ত। প্রসঙ্গত, কণ্ঠ ছবিতে নামভূমিকায় অভিনয় করে ইতিমধ্যেই সাড়া ফেলেছেন শিবপ্রসাদ মুখোপাধ্যায়। ছবিতে তাঁকে যুদ্ধে জিততে সাহায়্য করেছেন অনস্ক্রিন স্ত্রী পাওলি দাম এবং স্পিচ থেরাপিস্ট জয়া এহসান।

এছাড়াও, ছবিতে ব্যবহৃত ‘বিদ্রোহী‘ কবিতা আবৃত্তির দৃশ্য আজ ডিজিটালি উদ্বোধন করল প্রযোজনা সংস্থা (Window's Production )। বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১২০ তম




বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement