হোমটিভি

৬৪-তেও তাজা তরুণী, আজ তার দিন....

মেগা থেকে খবর কিংবা সিনেমা বা রিয়েলিটি শো--- দর্শককে ঘণ্টার পর ঘণ্টা বসিয়ে রাখার ক্ষমতা আজও টেলিভিশনের আছে।

  | November 21, 2019 11:32 IST (নয়া দিল্লি)
Tv

World Television Day 2019: আজ ছোটপর্দা দিবস

Highlights

  • ২১ নভেম্বর বিশ্ব দূরদর্শন দিবস
  • এই দিনের আগে বিশ্ব টেলিভিশন ফোরাম প্রতিষ্ঠিত হয়েছিল
  • সমাজে ছোটপর্দার ভূমিকা নিয়ে হামেশাই চর্চা চলে

বিজ্ঞান এসেছে। যুগ এগিয়েছে। টেকনোলজি আরও উন্নত হয়েছে। ধাপে ধাপে কাগজ, সিনেমা, ওয়েব প্ল্যাটফর্ম, ইন্টারনেট সংস্করণ তারই ফলাফল। তার পরেও ছোটপর্দার আকর্ষণ প্রথম দিনের মতোই। মেগা থেকে খবর কিংবা সিনেমা বা রিয়েলিটি শো--- দর্শককে ঘণ্টার পর ঘণ্টা বসিয়ে রাখার ক্ষমতা আজও টেলিভিশনের আছে। তাই ২১ নভেম্বর, এই একটি দিন বিশ্বজুড়ে ছোটপর্দার দিন, World Television Day বা বিশ্ব দূরদর্শন দিবস। যতই বোকাবাক্স বলে ব্যঙ্গ করা হোক, আজও সমাজের আয়না ছোটপর্দা।

Nach Baliye 9: অ্যান্ড দ্য উইনার্স... প্রিভিকা?

কেন পালিত হয়? 

১৯৯৬-এর ডিসেম্বরে, জাতিসংঘের সাধারণ পরিষদ  ( UN General Assembly) ২১ নভেম্বর বিশ্ব টেলিভিশন দিবস হিসাবে পালনের ঘোষণা করে। প্রকৃতপক্ষে, এই বছরের ২১ নভেম্বর, প্রথম বিশ্ব টেলিভিশন ফোরাম (World Television Forum) প্রতিষ্ঠিত হয়েছিল। এই ফোরামের প্রতিষ্ঠা স্মরণে এই দিবসটি উদযাপিত হয়।


পাশাপাশি, এই ফোরামের উদ্দেশ্য ছিল এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করা যেখানে টিভির গুরুত্ব এবং প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করা যাবে। শুধু তাই নয়, এই প্ল্যাটফর্মের লক্ষ্য ছিল পরিবর্তিত বিশ্বে টিভির অবদানের বিষয়টিও প্রকাশ করা। কারণ টিভি কেবল জনমতকে প্রভাবিত করে না, বড় সিদ্ধান্তগুলিকেও প্রভাবিত করে।

Bigg Boss-এর ঘরে মুখ খুললেন শেফালী, কার সাথে ডেটিং করতেন তিনি!

কীভাবে পালিত হয়?

এই দিন টিভির সঙ্গে জড়িত বিশিষ্ট জনেরা মিলিত হন। সাংবাদিক, লেখক এবং ব্লগাররা টিভির ভূমিকা নিয়ে আলোচনা করেন। বিশেষ দিন উদযাপনে আয়োজন করা হয় বিভিন্ন সম্মেলন, বক্তৃতা ও সেমিনারেও।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
 
Advertisement
Advertisement